Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

চট্টগ্রামবাসীর চোখ ঢাকায় : ভোট রাজনীতির হালচাল

শফিউল আলম | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৭:৪৪ পিএম

“ভাই আজকের ঢাকার নতুন খবর কী কী জানলেন, জাতীয় ঐক্যফ্রন্টে নাকি আরও যোগদানের খবর আছে? বিএনপি নেতা-কর্মীদের নামে দেয়া গায়েবী মামলাগুলোর বিষয়ে নির্বাচন কমিশন (ইসি) কোনো সিদ্ধান্ত দিয়েছে? ‘ধানের শীষ’ প্রতীকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাতকারে তারেক জিয়া লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের (স্কাইপি) মাধ্যমে যুক্ত হওয়ার ব্যাপারে নির্বাচন কমিশন কী সিদ্ধান্ত দিলো? মহাজোটের আসন ভাগাভাগির কী সমাধান হলো, এরশাদ সাহেবের খবর কী”?
এ ধরনের নানাবিধ তরতাজা বিষয় নিয়ে আলোচনা-সমালোচনা, প্রশ্ন আর কৌতূহল আজ সোমবার দিনভর বন্দরনগরী চট্টগ্রামের সর্বস্তরের মানুষের মুখে মুখে ঘুরেফিরে উচ্চারিত হয়। এখানে সেখানে রাজনীতি সচেতন মানুষের আলাপচারিতা থেকেই স্পষ্ট বোঝা যায়, দিনের পর দিন ভোট রাজনীতির হাওয়া ক্রমেই জোরালো হয়ে উঠছে।
প্রত্যন্ত গ্রাম-জনপদ, শহর-বন্দর-গঞ্জ, জেলা-উপজেলায় তৃণমূলের রাজনৈতিক কর্মীদের কৌতূহলী চোখ এ মুহূর্তে রাজধানী ঢাকায়। ঢাকায় অবস্থানরত দলীয় নেতা-কর্মী, সমর্থক কিংবা আত্মীয়-স্বজনদের মাধ্যমে ভোট রাজনীতির খোঁজ-খবর নিচ্ছেন প্রতিনিয়ত। খুঁটিয়ে পড়ছেন জাতীয় পত্র-পত্রিকাগুলো। আবার ঢাকায় অবস্থানরত চট্টগ্রামের রাজনৈতিক নেতা-কর্মীরাও প্রনিতিয়ত নিজেদের এলাকার ভোট রাজনীতির হালচাল জেনে নিচ্ছেন। এভাবে চলছে রাজধানী থেকে শুরু করে শহর-বন্দর আর গ্রাম-জনপদের রাজনীতির ভাবের আদান-প্রদান।
সবাই প্রবল আগ্রহ সহকারে খোঁজ-খবর নিচ্ছেন, নিজ নিজ নির্বাচনী এলাকায় প্রধান দুই রাজনৈতিক প্রতিপক্ষ আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল ও মহাজোট এবং বিএনপির নেতৃত্বে জাতীয় ঐক্যফ্রন্ট ও ২০ দলের টিকিট কে কে পেতে যাচ্ছেন। ইতোমধ্যে চট্টগ্রাম মহানগর, জেলা-উপজেলা, থানা-ওয়ার্ড পর্যায়ের স্থানীয় দলীয় কার্যালয়গুলো সরব হয়ে উঠেছে। বিশেষত বিএনপিসহ ২০ দলীয় জোটের নেতা-কর্মীদের বিরুদ্ধে অসংখ্য গায়েবী মামলা, হুলিয়ার কারণে এখনও চাপা ভয়-ভীতি কমবেশী থাকলেও বাধার পাহাড় ডিঙিয়ে কর্মী-সমর্থকরা নির্বাচনমুখী কর্মকা-ে সক্রিয় দেখা যাচ্ছে।
এদিকে আজ বিকেলে রাজধানী ঢাকা থেকে চট্টগ্রাম অঞ্চলেও খবর এসে পৌঁছায় যে, জাতীয় সংসদ নির্বাচনে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকারে লন্ডন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে দলের ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমানের যুক্ত হওয়ার বিষয়টা ‘নির্বাচনী আচরণবিধির লঙ্ঘন নয় এবং এ ব্যাপারে ইসিরও কিছু করার নেইÑ মর্মে সাফ জানিয়ে দেন নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ। এ বিষয়টিতে তাৎক্ষণিক স্বাগত জানিয়ে স্বস্তি ব্যক্ত করেন জাতীয় ঐক্যফ্রন্টের সমর্থকগণ ছাড়াও রাজনীতি সচেতন সাধারণ মানুষজন।
তাছাড়া গত দু’দিন ধরে চট্টগ্রামবাসীর মাঝে ব্যাপক আলোচনায় উঠে আসে আওয়ামী লীগ সরকার আমলের সাবেক অর্থমন্ত্রী মরহুম শাহ এএমএস কিবরিয়ার পুত্র অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়ার গত রোববার ড. কামাল হোসেনের সাথে সাক্ষাৎ করে জাতীয় ঐক্যফ্রন্টে যোগদান এবং ‘ধানের শীষ’ প্রতীক নিয়ে নির্বাচন করার ঘোষণার বিষয়টি। যার রেশ না কাটতেই আজ ১০ জন সাবেক সেনা কর্মকর্তার জাতীয় ঐক্যফ্রন্টে যোগদানের আরেক চমক নিয়ে চাটগাঁর মানুষের মাঝে ভোটের আলোচনার সাথে অগ্রহায়ণের হালকা শীতের আমেজে গরম চায়ের আড্ডা সরগরম হয়ে উঠেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ