Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘বিশ্ব ঐতিহ্যের অংশ হওয়ার অপেক্ষায় চট্টগ্রামের জশনে জুলুস’

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ নভেম্বর, ২০১৮, ৮:৩০ পিএম

চট্টগ্রামের ঐতিহ্যবাহী ঈদে মিলাদুন্নবী (সাঃ) জশনে জুলুস আগামীকাল বুধবার। আনজুমান-এ রহমানিয়া আহমদিয়া সুন্নিয়া ট্রাস্ট আয়োজিত ৪৭ তম এ জুলুসে নেতৃত্ব দেবেন সৈয়্যদ মুহাম্মদ হামিদ শাহ। সকাল ৮ টায় ষোলশহরস্থ আলমগীর খানকাহ থেকে শুরু হয়ে র‌্যালিটি নগরীর বিভিন্ন এলাকা প্রদক্ষিণ করবে। পরে জামেয়া ময়দানে ফিরে এসে সংক্ষিপ্ত মাহফিলের মাধ্যমে সমাপ্ত হবে জশনে জুলুস। জুলুস সফল করতে আনজুমান ট্রাস্ট সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। নগরীর সড়ক ও ভবনসমূহে এ উপলক্ষে আলোকসজ্জা করা হয়েছে। সার্বিক ব্যবস্থাপনা নিখুঁত করতে কয়েক হাজার নিজস্ব স্বেচ্ছাসেবক এবং নিরাপত্তা কর্মী প্রস্তুত রয়েছে।
সোমবার নগরীর জামাল খানের একটি অভিজাত রেস্টুরেন্টে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন আয়োজক সংগঠনের নেতারা। এ সময় তারা বলেন, বিগত বছর অন্তত ৪০ লাখ মানুষ এ জুলুসে শরিক হয়েছে। এবার তার চেয়ে আরও বেশি মানুষ জুলুসে অংশ নেবে। চট্টগ্রামের এ জুলুস ইউনেস্কোর ‘বিশ্ব ঐতিহ্য’ হিসেবে অন্তর্ভুক্ত হওয়া এখন সময়ের দাবি বলেও জানান তারা। তারা আশা করেন, প্রতিবছরের মতো এবারও জশনে জুলুসে লাখ লাখ মানুষের সমাবেশ ঘটবে। জুলুস মিডিয়া সাব-কমিটির আহ্বায়ক মুহাম্মদ আমির হোসেন সোহেল সাংবাদিকদের জুলুস সম্পর্কে বিভিন্ন তথ্য জানান। এ সময় আনজুমান ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেন, এডিশনাল জেনারেল সেক্রেটারী মোহাম্মদ সামশুদ্দিন, এসিস্টেন্ট জেনারেল সেক্রেটারী এসএম গিয়াস উদ্দিন শাকের, জামেয়া আহমদিয়া সুনিèয়া আলিয়ার চেয়ারম্যান প্রফেসর মোহাম্মদ দিদারুল ইসলাম, প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারী প্রফেসর কাজী শামসুর রহমান, জামেয়া আহমদিয়া সুন্নিয়া আলিয়ার অধ্যক্ষ মুফতি মুহাম্মদ অছিয়র রহমান, গাউসিয়া কমিটির চেয়ারম্যান পেয়ার মোহাম্মদ প্রমুখ উপস্থিত ছিলেন।
হামিদ শাহকে সংবর্ধনা
সৈয়্যদ মুহাম্মদ হামিদ শাহ ঢাকা থেকে হেলিকপ্টারযোগে চট্টগ্রাম আসেন। এ সময় তাকে ফুলেল সংবর্ধনা দেয়া হয়। তার সফরসঙ্গী আনজুমান ট্রাস্টের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মহসিন, পিএইচপি ফ্যামেলীর চেয়ারম্যান সুফি মুহাম্মদ মিজানুর রহমান। সংবর্ধনা অনুষ্ঠানে আনজুমান ট্রাস্টের সেক্রেটারী জেনারেল মোহাম্মদ আনোয়ার হোসেনসহ ট্রাস্টের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। তার ইমামতিতে নামাজে আছর, মাগরিব ও এশা আলমগীর খানকায় অনুষ্ঠিত হয়। বাদে মাগরিব শেখ সুলতান মীর মহিউদ্দিন সৈয়্যদ আবদুল কাদের জিলানীর (রঃ) গেয়ারভী মাহফিলে আল্লামা হামিদ শাহ সভাপতিত্ব করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ