Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

বরিশালে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

বরিশাল ব্যুরো : বরিশাল মহানগরীতে প্রথম বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম শুরু হয়েছে। ‘গেøাবাল ইউনিভাসির্টি বাংলাদেশ, বরিশাল’ নামের এ বিশ্ববিদ্যালয়টি জাতীয় মানের শিক্ষা ব্যবস্থা উপহার দেয়ার অঙ্গিকার করেই তার যাত্রা শুরু করেছে। গতকাল বরিশালের শের-এ-বাংলা সড়কে গেøাবাল ইউনিভার্সিটির হল রুমে প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি বোর্ডের সেক্রেটারি জাহাঙ্গীর কবির নানক-এমপি বিভিন্ন গণমাধ্যম প্রতিনিধিদের কাছে এর প্রেক্ষাপট তুলে ধরেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের চেয়ারপার্সন সৈয়দা আরজুমান বানু নার্গিস ও ভাইস চেন্সেলর প্রফেসর ড. অজয় কুমার দাশও বক্তব্য রাখেন।
মিট দ্যা প্রেস এ জাহাঙ্গীর কবির নানক তার জন্মস্থান বরিশালে বিবেকের দায়বদ্ধতা থেকেই এ শিক্ষা প্রতিষ্ঠানটি গড়ে তোলার অঙ্গিকারের কথা জানান। তিনি বলেন, বাণিজ্যিক মানসিকতা বা সার্টিফেকেট বিক্রির জন্য গেøাবাল ইউনিভার্সিটি প্রতিষ্ঠা করা হয়নি। শুধুমাত্র অবহেলিত দক্ষিণাঞ্চলের মানুষের ছেলেমেয়েদের যতটা সম্ভব স্বল্প ব্যয়ে উচ্চ শিক্ষা প্রদানের লক্ষেই প্রতিষ্ঠানটি গড়ে তোলা হচ্ছে। প্রাথমিকভাবে ১৩০ জন ছাত্রÑছাত্রী নিয়ে গেøাবাল ইউনিভার্সিটির যাত্রা শুরু হয়েছে। এখানে বর্তমানে বিবিএ,এমবিএ, কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং, ইলেট্রিক্যাল এন্ড ইলকট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং আইন বিষয়ে ব্যচেলার ও মাস্টার্স পাঠ্যক্রম চালু করা হয়েছে। আগামীতে ছাত্রÑছাত্রীদের চাহিদা অনুযায়ী আরো শিক্ষাক্রম চালু করা হবে বলেও জানান তিনি।
গেøাবাল ইউনিভার্সিটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের নিয়ম মেনেই প্রাথমিকভাবে অস্থায়ী ক্যম্পাসে তার কার্যক্রম চালু করলেও অদুর ভবিষ্যতে নিজস্ব স্থায়ী ক্যম্পাস নির্মাণে জমিও সংগ্রহ করেছে বলে জানান জাহাঙ্গীর কবির নানক। তিনি তার মরহুম পুত্রের রুহের মাগফিরাত কামনা করে তার নামে প্রতিষ্ঠিত ‘সায়েম ফাউন্ডেশন’ এর বিভিন্ন জনকল্যানমুখী কার্যক্রমও তুলে ধরেন।
অনুষ্ঠানে উপস্থিত সাংবাদিকদের অনুরোধে সায়েম ফাউন্ডেশনের মাধ্যমে বরিশাল মহানগরীতে একটি করে এ্যাম্বুলেন্স ও লাশবাহী হিমায়িত গাড়ি প্রদানের কথাও জানান এমপি নানক।
অনুষ্ঠানে ঢাকার লালমাটিয়া কলেজের প্রিন্সিপাল প্রফেসর রফিকুল ইসলাম ছাড়াও জাহাঙ্গীর কবির নানকের একমাত্র কণ্যা ও পুত্রবধূও উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ