Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সামান্যতম দুর্নীতি সহ্য করা হবে না -শিক্ষা সচিব

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দুর্নীতির সাথে সামান্যতম সংশ্লিষ্টতার প্রমাণ পেলেই শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি করে দেয়া হবে বলে জানিয়েছেন শিক্ষা সচিব মো: সোহরাব হোসাইন। মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সাথে এক সভায় তিনি একথা বলেন। কর্মকর্তাদের উদ্দেশে শিক্ষা সচিব বলেন, দুর্নীতি করে অর্থ উপার্জন করতে চাইলে শিক্ষা মন্ত্রণালয় থেকে বদলি হয়ে অন্যত্র চলে যান। এখানে সামান্যতম অনিয়ম, অনাচার ও দুর্নীতি সহ্য করা হবে না। অধিদপ্তর, শিক্ষা বোর্ড, প্রকল্প অফিস, দপ্তর, সংস্থাসহ মাঠ পর্যায়ের অফিসে কোনো রকম দুর্নীতির প্রমাণ পেলে সাসপেন্ড করে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়া হবে। নিয়ম ও সততার সাথে কাজ করতে হবে, ব্যত্যয় হলে কঠোর ব্যবস্থা। সভায় মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব, যুগ্ম সচিব, উপসচিব, সিনিয়র সহকারী সচিব, সহকারী সচিবগণ উপস্থিত ছিলেন।
শিক্ষাসচিব বলেন, শিক্ষা মন্ত্রণালয়ে শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ, বিষয় খোলা, এমপিওভুক্তি, প্রকল্প অনুমোদন, নিয়োগ, বদলি প্রভৃতি সব কাজ সরকারি নিয়মে সম্পন্ন হয়, কোনো কাজে টাকা লাগে নাÑ এ বার্তা সর্বত্র পৌঁছে দিতে হবে। তিনি বলেন, দুর্নীতিবাজদের দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করার মাধ্যমেই শিক্ষা মন্ত্রণালয়ের দুর্নীতিবিরোধী অবস্থান স্পষ্ট করা হবে। শিক্ষাসচিব শিক্ষা মন্ত্রণালয়ের এ ধরনের কাজের ছুতায় কেউ অর্থ দাবি করলে তাকে নিকটস্থ থানায় সোপর্দ করার জন্য সংশ্লিষ্টদের প্রতি আহŸান জানান। তিনি শিক্ষা মন্ত্রণালয়, সচিবালয় গেট, বিভিন্ন দপ্তর-অধিদপ্তরসহ অন্যান্য অফিসে একটি করে অভিযোগ বাক্স স্থাপনের নির্দেশ দেন। তিনি প্রতিদিন টেবিলের সমস্ত নথি নিষ্পন্ন করে অফিস ত্যাগ করার অভ্যাস গড়ে তোলা এবং উইং প্রধানগণকে নির্দিষ্ট সময় পরপর নিজ উইংয়ের কর্মকর্তা-কর্মচারীদের সাথে সভা করার পরামর্শ দেন। সভায় শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এস মাহমুদ, ড. অরুণা বিশ্বাস, হেলাল উদ্দিন, অশোক কুমার বিশ্বাস, চৌধুরী মুফাদ আহমেদ, এস এম এহসান কবীর ও মো: আব্দুল্লাহ আল হাসান চৌধুরীসহ অন্য কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সামান্যতম দুর্নীতি সহ্য করা হবে না -শিক্ষা সচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ