Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

কর আদায়ে নতুন ইতিহাস

সাত দিনে আয় আড়াই হাজার কোটি টাকা

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চলতি বছর আয়কর মেলায় করদাতাদের অভূতপূর্ব সাড়া মিলেছে। সপ্তাহব্যাপী মেলায় কর আদায় হয়েছে প্রায় আড়াই হাজার কোটি টাকা। যা মেলা থেকে কর আদায়ে নতুন ইতিহাস সৃস্টি হয়েছে। এর আগে আরও নয়বার এমন মেলার আয়োজন করেছিল জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। প্রথম বছর মেলা থেকে কর আদায় হয়েছিল মাত্র ১১৩ কোটি টাকা এরপর থেকে প্রতিবছরই মেলার প্রসারের সঙ্গে সঙ্গে কর আদায়ের পরিমানও বাড়তে থাকে। তবে এবার মেলা থেকে কর আদায়ে নতুন ইতিহাস সৃস্টি করেছে এনবিআর। গতবছর (২০১৭) মেলা থেকে কর আদায় হয়েছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ টাকা। সে হিসাবে চলতি বছর কর আদায় বেশি হয়েছে ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা। শুধুমাত্র শেষ দিনে কর আদায় হয়েছে ৫৬৯ কোটি ৫৫ লাখ ২৪ হাজার ৮৯২ টাকা। গতবছর একই দিনে হয়েছিল ৪২৬ কোটি ২০ লাখ ৪০ হাজার ৯১১ টাকা। গতবছরের একই দিনের তুলনায় এবার ১৪৩ কোটি ৩৪ লাখ ৮৩ হাজার ৯৮১ টাকা বেশি আয় হয়েছে।
গতকাল সরেজমিন রাজধানীর অফিসার্স ক্লাবে শেষ দিন সকাল থেকেই করদাতাদের ব্যাপক উপস্থিতি দেখা যায়। এবারের মেলায় বয়স্ক নাগরিকদের চেয়ে তরুণদের আনাগোনা ছিল চোখে পড়ার মতো। পুরুষদের পাশাপাশি নারীরাও সমান তালে কর দিচ্ছেন। তাদের অনেকেই স্বপরিবারে এসেছেন।
গতকাল বেলা বাড়ার সঙ্গে সঙ্গে প্রতিদিনের মতোই করদাতাদের উপচে পড়া ভিড় লক্ষ্য করা গেছে মেলায়। করদাতা এবং সেবা গ্রহীতাসহ সব শ্রেণি-পেশার মানুষের উপস্থিতিতে কানায় কানায় পূর্ণ হয় মেলা প্রাঙ্গণ। রিটার্ন জমা দিতে আসা আরিফ বলেন, মেলায় যে পরিবেশ পাওয়া যায়, কর অফিসগুলোতে সে রকম আচরণ পাওয়া যায় না। এখানে কর দেওয়া সহজ। এনবিআর সূত্রে জানা গেছে, এনবিআর আয়োজিত চলতি নবম মেলার শেষে মোট সেবা নিয়েছেন ১৬ লাখ ৩৬ হাজার ২৬৬ জন করদাতা। যা গতবছরের একই সময়ে ছিল ১১ লাখ ৬৯ হাজার ৫৬৯ জন। অর্থাৎ চলতি বছর এ সংখ্যা বেড়েছে প্রায় দিগুন। যার প্রবৃদ্ধির হার ৩৯ দশমিক ৯ শতাংশ। সেবার পাশাপাশি নতুন ইটিআইএন গ্রহন করেছেন ৩৯ হাজার ৭৪৩ জন। গতবছরে যা ছিল ২৯ হাজার ২৫৪ জন। অর্থাৎ চলতি মেলাতে বেড়েছে ১০ হাজার ৪৮৯ জন। যার প্রবৃদ্ধি ৩৫.৮৫ শতাংশ।
সপ্তাহব্যাপী মেলায় মোট আয়কর আদায় হয়েছে ২ হাজার ৪৬৮ কোটি ৯৪ লাখ ৪০ হাজার ৮৯৫ টাকা। গত বছরে আদায়ের পরিমান ছিল ২ হাজার ২১৭ কোটি ৩৩ লাখ ১৪ হাজার ২২১ টাকা। গতবারের চেয়ে এবার আদায়ের পরিমান বেড়েছে ২৫১ কোটি ৬১ লাখ ২৬ হাজার ৬৭৪ টাকা। যার প্রবৃদ্ধির হার ১১ দশমিক ৩৫ শতাংশ। রিটার্ন দাখিল করেছেন চার লাখ ৮৭ হাজার ৫৭৩ জন আয়কর দাতা। যা গতবছর একই সময়ে ছিল ৩ লাখ ৩৫ হাজার ৪৮৭ জন। একবছর ব্যবধানে এর প্রবৃদ্ধির হার ৪৫ দশমিক ৩৩ শতাংশ।
জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সিনিয়র তথ্য কর্মকর্তা সৈয়দ এ মুমেন জানান, আয়কর মেলার শেষদিন সারাদেশে ৪৫টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়। মেলার শেষদিন করদাতা থাকা পর্যন্ত মেলায় সেবা দেওয়া হয়। তিনি বলেন, আয়কর মেলা শেষ হলেও ২২ থেকে ৩০ নভেম্বর ২০১৮ পর্যন্ত সকল কর অফিসে মেলার পরিবেশে মেলার মতই সকল কর সেবা প্রদান করা হবে এবং করদাতারা রিটার্ন দাখিল করতে পারবেন। আয়কর মেলার শেষদিন আয়কর মেলা পরিদর্শন করেন এনবিআরের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল করিম, ড. মোহাম্মাদ আব্দুল মজিদ এবং ড. নাসির উদ্দিন আহমেদ। এ সময় এনবিআরের বর্তমান চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া অতিথিদের নিয়ে মেলার বিভিন্ন স্টল ঘুরে দেখেন এবং করদাতা ও সেবাগ্রহীতাদের সাথে কুশলাদি বিনিময় করেন।
অনলাইন আয়কর রিটার্ন দাখিল ও ই-পেমেন্ট :
এ বছর আয়কর মেলয় বিশেষ আকর্ষণ ছিল অনলাইন আয়কর রিটার্ন দাখিল। এবার সারাদেশে অনলাইনে রিটার্ন দাখিল করেছেন ৩ হাজার ৭৭০ জন করদাতা এবং ই-পেমেন্টের মাধ্যমে ১ হাজার ১৬০ জন করদাতা ১ কোটি ৪৮ হাজার ৬৮৫ টাকা আয়কর প্রদান করেছেন।
মেলায় কর শিক্ষণ ফোরামে অভূতপূর্ব সাড়া:
এদিকে গতকাল মেলা প্রাঙ্গণে মেলার সমাপনী অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে এনবিআরের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়কর মেলা ২০১৮ এর সমন্বয়ক ও জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কর


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ