Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

তারেকের কার্যক্রম আচরণবিধি লঙ্ঘন নয় : ইসি সচিব

খালেদা জিয়া-তারেক রহমানের ছবি পোস্টারে ব্যবহার করা যাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

স্কাইপের মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলীয় প্রার্থীদের সাক্ষাৎকার নেয়ার বিষয়ে নির্বাচন কমিশনের কোন করণীয় নেই বলে জানিয়েছেন ইসি সচিব হেলালুদ্দিন আহমেদ। তারেক রহমান বিদেশে থাকায় তার কার্যক্রম আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে না জানান তিনি।
গতকাল সোমবার ইসির জরুরি বৈঠক শেষে ইসি সচিব সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। বেগম খালেদা জিয়া ও তারেক রহমান যেহেতু দন্ডিত তাই তাদের ছবি দলীয় প্রধান হিসেবে প্রার্থীর পোস্টারে ব্যবহার করতে পারবে কি না জানতে চাইলে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ বলেন, তারা বেগম খালেদা জিয়া ও তারেক রহমান ছবি ব্যবহার করতে চাইলে করতে পারেন। এটা রাজনৈতিক দলের দলীয় সিদ্ধান্ত। ইসি সচিব বলেন, তারেক রহমানের অনলাইন কার্যক্রম আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়েনা। পল্টনের ঘটনায় ফৌজদারি অপরাধ হয়েছে, এ ঘটনা তদন্তাধীন। তদন্ত চলতে আপত্তি নেই। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, খালেদা জিয়া তারেক রহমানের ছবি ব্যবহার করা যাবে। এটি রাজনৈতিক দলের নিজস্ব ব্যাপার। ইসি সচিব বলেন, এখন থেকে অহেতুক কাউকে হয়রানি না করতে আইজিপিকে নির্দেশ দিয়েছে কমিশন। ইসি সচিব বলেন, তারেক রহমানের অনলাইন কার্যক্রম আচরণবিধি লঙ্ঘনের মধ্যে পড়ে না। এ বিষয়ে নির্বাচন কমিশনের কিছু করণীয় নেই।
গত রোববার বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার শুরু হয়েছে। রাজধানী গুলশানে দলের চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে স্থায়ী কমিটির সদস্যরা এ সাক্ষাৎকার নিচ্ছেন। লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে এই সাক্ষাৎকার প্রক্রিয়ায় যুক্ত রয়েছেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। তবে তারেক দন্ডিত ও পলাতক আসামি হওয়ায় ভোট প্রক্রিয়ায় তার যুক্ত হওয়া নিয়ে ইসিতে লিখিত অভিযোগ দাখিল করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এদিকে গত ১৪ নভেম্বর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপির নেতা-কর্মীদের সংঘর্ষের যে ঘটনা ঘটেছিল, তা নিয়েও কথা বলেন ইসি সচিব। সচিব বলেন, গতকাল রোববার ওই ব্যাপারে তদন্ত প্রতিবেদন জমা দিয়েছেন আইজিপি। গতকাল কমিশন এই প্রতিবেদন পর্যালোচনা করে দেখেছে। পর্যালোচনায় কমিশনের মনে হয়েছে সেখানে ফৌজদারি অপরাধ হয়েছে। সুতরাং এই ঘটনায় তদন্ত চলতে কোনো বাধা নেই। ফৌজদারি অপরাধের তদন্ত করার একমাত্র এখতিয়ার পুলিশের। তবে আমরা পুলিশকে বলেছি, নিরপেক্ষভাবে তদন্ত করতে। গতকাল ইসিকে ৭৭৩ জনের মামলার যে তালিকা বিএনপি দিয়েছে সে ব্যাপারেও কথা বলেন হেলালউদ্দীন আহমদ। তিনি বলেন, কমিশনের আজকের বৈঠকে এ নিয়ে আলোচনা হয়েছে। কমিশন বলেছে, তফসিলের আগে যেসব মামলা হয়েছে সে বিষয়ে ইসির কারার কিছু নেই। কিন্তু তফসিলের পরে যেসব মামলা হয়েছে, বিএনপির দেওয়া তালিকায় সে ব্যাপারে সুনির্দিষ্ট অপরাধ উল্লেখ করা হয়নি। তাই এ ব্যাপারেও কোনো সিদ্ধান্ত নিতে পারেনি ইসি।
নির্বাচনী প্রচারণার বিষয়ে ইসি সচিব বলেন, প্রচার উপকরণ অপসারণের সময়সীমা ছিল গতকাল দিবাগত রাত ১২টা পর্যন্ত। কমিশন খোঁজ নিয়েছে, ৯০ শতাংশ উপকরণ সরানো হয়েছে। যেগুলো সরানো হয়নি, সেখানে সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ