Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

সিলেটের ১৯ আসনে নতুন সাড়ে ৮ লাখ ভোটার বড় ‘ফ্যাক্টর’

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ১:৩০ পিএম

দেশের প্রতিটি স্থানীয় ও জাতীয় নির্বাচনে ফলাফলে বড় ভূমিকা রাখেন নতুন ভোটাররা। সিলেটেও এর ব্যতিক্রম নয়। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বড় ‘ফ্যাক্টর’ হয়ে দাঁড়িয়েছেন নতুন প্রায় সাড়ে ৮ লাখ ভোটার। বিভাগের ৪ জেলার ভোটার তালিকাতে এবার নতুনভাবে যুক্ত হয়েছেন তারা। কোন জাতীয় নির্বাচনে এবারই প্রথমবার ভোট দেবেন তারা।

বাংলাদেশ নির্বাচন কমিশনের (ইসি) কর্তৃক হালনাগাদকৃত সর্বশেষ ভোটার তালিকা অনুযায়ী সিলেট বিভাগের ১৯ আসনে বেড়েছে ভোটার সংখ্যা। নতুনভাবে তালিকাভুক্ত হয়েছেন ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন। নতুন যুক্ত হওয়া ভোটারদের বেশীরভাগই স্বভাবতই তরুণ। ভোটাররা আসন্ন জাতীয় নির্বাচনের ফলাফলে অন্যতম ‘নিয়ামক’ হয়ে উঠতে পারেন বলেই ধারণা সংশ্লিষ্টদের।

৪০টি উপজেলা, একটি সিটি কর্পোরেশন, ১৯ পৌরসভা ও ৩৩৮ ইউনিয়ন নিয়ে সিলেট বিভাগের ১৯টি সংসদীয় আসন। নির্বাচন কমিশনের হালনাগাদকৃত তালিকায় সিলেটের ১৯ আসনে মোট ভোটার ৬৬ লাখ ২০ হাজার ৬০৬ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৩৩ লাখ ৩৬ হাজার ৪০৫ জন আর নারী ভোটার ৩২ লাখ ৮৪ হাজার ২০১ জন। নতুন ভোট কেন্দ্র বেড়েছে ১৭৮টি।

নির্বাচন অফিস সূত্র জানিয়েছে, ১৯টি আসনে ২ হাজার ৮০২টি মোট কেন্দ্রে ভোটকক্ষ নির্ধারণ করা হয়েছে ১৩ হাজার ৫৯৬টি। দশম জাতীয় সংসদ নির্বাচনে এ ১৯ আসনে মোট ভোটার ছিল ৫৭ লাখ ৮০ হাজার ৪১৪ জন। এরমধ্যে পুরুষ ২৮ লাখ ৯০ হাজার ৫৩০ এবং নারী ভোটার ছিলেন ২৮ লাখ ৮৯ হাজার ৮৮৪ জন। এসব আসনে ২ হাজার ৬২৪ টি কেন্দ্রের ১১ হাজার ৬২৮ কক্ষে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। সেই হিসাবে গত ৫ বছরে বিভাগের ৪ জেলায় ভোটার বেড়েছে ৮ লাখ ৪০ হাজার ১৯২ জন। এরমধ্যে পুরুষ ৪ লাখ ৪৫ হাজার ৮৭৫ এবং নারী ভোটার বেড়েছে ৩ লাখ ৯৪ হাজার ৩১৭ জন। কেন্দ্র বেড়েছে ১৭৮টি এবং কক্ষ বেড়েছে ১ হাজার ৯৬৮টি।

বিভাগের সিলেট জেলাতে রয়েছে সংসদীয় আসন ৬টি। ১৩টি উপজেলা, ৪টি পৌরসভা ও ১০৫টি ইউনিয়নে ৩ হাজার ৬২৬টি ভোটার এলাকা নিয়ে গঠিত আসনগুলো। জেলাতে মোট ভোটার ২২ লাখ ৫২ হাজার ২৯৪ জন। এর মধ্যে ১১ লাখ ৫১ হাজার ৬৪৪ পুরুষ এবং ১১ লাখ ৬৫০ জন নারী ভোটার। ৬টি আসনে ৯৯১ কেন্দ্রের ৪ হাজার ৮৬৩ কক্ষে ভোটগ্রহণ হবে।

জেলার ৬টি আসনে কয়েক বছরে ভোটার বেড়েছে ২ লাখ ৮৯ হাজার ৩২০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৫৯ হাজার ৬৫ জন এবং নারী ভোটার ১ লাখ ৩০ হাজার ২৫৫ জন। ৬টি আসনে কেন্দ্র বেড়েছে ১৪৪টি এবং কক্ষ বেড়েছে ৯৩৬টি।

মৌলভীবাজার জেলার ৪ আসনের ৭ উপজেলার ৫টি পৌরসভা ও ৬৭টি ইউনিয়নে মোট ভোটার ১২ লাখ ৯৬ হাজার ৬৭১ জন। এরমধ্যে পুরুষ ৬ লাখ ৫১ হাজার ৭৯৫ এবং নারী ৬ লাখ ৪৪ হাজার ৮৭৬ জন। ৪টি আসনে ৫১২ কেন্দ্রে ২ হাজার ৬০১টি ভোট কক্ষ নির্ধারণ করা হয়েছে।

জেলার চারটি আসনে দশম সংসদ নির্বাচনের পর থেকে ভোটার বেড়েছে ১ লাখ ৫১ হাজার ৮৬৮ জন। এরমধ্যে পুরুষ ৭৯ হাজার ৯৭৫ এবং নারী ভোটার বেড়েছে ৭১ হাজার ৮৯৩ জন। কেন্দ্র বেড়েছে ৯টি এবং কক্ষ বেড়েছে ৩১৭টি।

সুনামগঞ্জ জেলার ৪টি পৌরসভা ১১টি উপজেলার ৮৮টি ইউনিয়ন নিয়ে গঠিত ৫টি আসনে মোট ভোটার ১৬ লাখ ৪৬ হাজার ৭৭ জন। এরমধ্যে পুরুষ ৮ লাখ ২২ হাজার ৬০৭ এবং নারী ভোটার ৮ লাখ ২৩ হাজার ৪৭০ জন। জেলায় ভোট কেন্দ্র ৬৬৬টি এবং ভোটকক্ষ ৩ হাজার ২৮৬টি।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জেলার ৪টি আসনে ২ লাখ ১৬ হাজার ৭৮৬ জন ভোটার বেড়েছে। এরমধ্যে পুরুষ ১ লাখ ৯ হাজার ৮৯৯ এবং নারী ভোটার বেড়েছে ১ লাখ ৬ হাজার ৯০৭ জন। কেন্দ্র বেড়েছে ২২টি এবং কক্ষ বেড়েছে ৪৪০টি।

হবিগঞ্জ জেলার ৪টি আসনে ৯ উপজেলার ৬টি পৌরসভা ও ৭৮ ইউনিয়নে মোট ভোটার ১৪ লাখ ২৫ হাজার ৫৬৪ জন। এর মধ্যে ৭ লাখ ১০ হাজার ৩৫৯ পুরুষ ও ৭ লাখ ১৫ হাজার ২০৫ জন নারী ভোটার রয়েছে। ৪টি আসনে ৬৩৩ কেন্দ্র ও ২ হাজার ৮৪৬ কক্ষ ভোটগ্রহণের জন্য নির্ধারণ করেছে কমিশন।

দশম সংসদের পর জেলার ৪টি আসনে ভোটার বেড়েছে ১ লাখ ৮২ হাজার ২১৮ জন। এরমধ্যে পুরুষ ৯৬ হাজার ৯৩৬ জন এবং নারী ভোটার বেড়েছে ৮৫ হাজার ২৮২ জন। ৪টি আসনে এবার কেন্দ্র বেড়েছে ৩টি এবং কক্ষ ২৭৫টি।



 

Show all comments
  • abid ২০ নভেম্বর, ২০১৮, ৯:৫৮ পিএম says : 0
    Jaman is conviceted he cannot run election by law he must be arrested for his conviction
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ