Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯, ০৭ চৈত্র ১৪২৫, ১৩ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

পাকিস্তানে মার্কিন রাষ্ট্রদূতকে তলব

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৮, ৭:৪৯ পিএম

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিতর্কিত মন্তব্যের প্রতিবাদ জানাতে ইসলামাবাদে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূতকে তলব করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়। যুক্তরাষ্ট্রের কাছ থেকে বিলিয়ন ডলার পাওয়ার পরও আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেনকে ইসলামাবাদ আটকে রেখেছিল বলে ট্রাম্পের করা মন্তব্যের প্রতিবাদ জানাতে রাষ্ট্রদূত পল জোনসকে তলব করেছে পাকিস্তান।
মঙ্গলবার পাক পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এ ধরনের ভিত্তিহীন, আজগুবি মন্তব্য সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য।’
পাকিস্তানের গোয়েন্দা বাহিনীর সরবরাহ করা তথ্যই লাদেনকে খুঁজে পেতে ওয়াশিংটনকে সহায়তা করেছে বলে বিবৃতিতে দাবি করা হয়েছে। রোববার ফক্স নিউজকে দেয়া এক স্বাক্ষাৎকারে ট্রাম্প বলেন, ‘পাকিস্তানের প্রত্যেকেই জানেন যে, সেখানে বিন লাদেন পালিয়ে ছিলেন; কিন্তু যুক্তরাষ্ট্র ইসলামাবাদকে এক বছরে ১৩০ কোটি ডলার দেয়ার আগে পর্যন্ত এ ব্যাপারে কেউই কোনো তথ্য দেয়নি।’
ট্রাম্পের বক্তব্যের প্রতিক্রিয়া জানিয়ে সোমবার পাক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, ৯/১১ হামলায় কোন পাকিস্তানী জড়িত না থাকলেও, ইসলামাবাদ ‘সন্ত্রাসের বিরুদ্ধে মার্কিন যুদ্ধে অংশগ্রহণের’ সিদ্ধান্ত নিয়েছিল। তিনি বলেন, ‘এই যুদ্ধে পাকিস্তানের ৭৫ হাজার নাগরিক নিহত হয়েছে এবং ১২ হাজার তিনশ’ কোটি ডলারেরও বেশি ক্ষতি হয়েছে।’ এ পর্যন্ত দেয়া দুই হাজার কোটি ডলার মার্কিন সাহায্য ক্ষতিপূরণের সামান্য একটি অংশ, যোগ করেন তিনি।
এর আগে, তালেবানের শীর্ষ নেতা লাদেনের আস্তানার ব্যাপারে তথ্য ইসলামাদের কাছে ছিল বলে ওয়াশিংঠনের করা দাবি প্রত্যাখান করেছিল পাকিস্তান সরকার ও সেনাবাহিনী। সূত্র: ডন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তানে


আরও
আরও পড়ুন