Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৯ ডিসেম্বর ২০১৮, ০৫ পৌষ ১৪২৫, ১১ রবিউস সানী ১৪৪০ হিজরী

এসএসসির ফরমে অতিরিক্ত ফি

১১টি তদারকি টিম শিক্ষা মন্ত্রণালয়ের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১২:০৮ এএম


এসএসসির ফরম পূরণে ঢাকা মহানগরীর যেসব শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ নিয়েছে তা ফেরত দিতে ১১টি তদারকি টিম গঠন করে দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি) মঙ্গলবার এক আদেশে মাউশির একজন করে কর্মকর্তার নেতৃত্বে তিন সদস্যের এসব তদারকি দল গঠন করে দেয়। সংশ্লিষ্ট অঞ্চলের একজন করে প্রধান শিক্ষক এবং একজন করে সহকারী শিক্ষককে রাখা হয়েছে এসব তদারকি দলে।
২০১৯ সালের ফেব্রæয়ারিতে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণে ইচ্ছুক বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য এক হাজার ৮০০ টাকা এবং ব্যবসায় শিক্ষা ও মানবিকের শিক্ষার্থীদের জন্য ফরম পূরণের ফি এক হাজার ৬৮০ টাকা নির্ধারণ করে দিয়েছে শিক্ষা বোর্ডগুলো। ৭ থেকে ২২ নভেম্বর পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে ফরম পূরণ করে এই ফি জমা দিতে পারবে। এদিকে গত সোমবার এসএসসির ফরম পূরণে অতিরিক্ত অর্থ না নেওয়ার নির্দেশ দিয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কোনো প্রতিষ্ঠান অতিরিক্ত ফি আদায় করলে ব্যবস্থা নেওয়া হবে। মাউশির আদেশে বলা হয়, দেশব্যাপী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান এসএসসি পরীক্ষার ফরম পূরণে সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডের নির্ধারিত ফির অতিরিক্ত ফি এবং বিভিন্ন খাতে অর্থ আদায় করছেন মর্মে অভিযোগ পাওয়া যাচ্ছে। অতিরিক্ত অর্থ আদায় বিধি পরিপন্থি ও শাস্তিযোগ্য অপরাধ। তদারকি টিমগুলো এসএসসি পরীক্ষার ফরম পূরণকারী শিক্ষার্থীদের তালিকা সংগ্রহের পর শিক্ষার্থী ও অভিভাবকদের সঙ্গে যোগাযোগ করে ফরম পূরণে শিক্ষার্থীরা কত টাকা করে দিয়েছেন সেই তথ্য সংগ্রহ করবে। যেসব প্রতিষ্ঠান নির্ধারিত ফি’র বাইরে বিভিন্ন নামে ও খাতে অতিরিক্ত অর্থ আদায় করেছে, তাদের চিহ্নিত করে সংশ্লিষ্ট অভিভাবকদের টাকা ফেরত দেওয়ার ব্যবস্থা করবে এসব টিম। তদারকি টিমগুলোকে পাঁচ দিনের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন মাউশিতে জমা দিতে নির্দেশ দেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ