Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

কাবুলে আত্মঘাতী বোমা হামলায় মৃতের সংখ্যা বেড়ে ৮৩

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ১১:১১ এএম | আপডেট : ১১:৫৩ এএম, ২১ নভেম্বর, ২০১৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে ঈদে মিলাদুন্নবী অনুষ্ঠানে আত্মঘাতী বোমা হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮৩। এতে আহত হয়েছেন আরও অন্তত ৭০ জন। কর্তৃপক্ষের বরাতে এক প্রতিবেদনে বিষয়টি নিশ্চিত করেছে সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসির সে প্রতিবেদনে বলা হয়, মঙ্গলবার (২০ নভেম্বর) কাবুলের একটি মিলনায়তনে মহানবী হজরত মুহাম্মদ (সা.)-এর জন্মদিন উপলক্ষে দেশটির শীর্ষ আলেমদের নেতৃত্বে সাধারণ মানুষের মিলাদ মাহফিলে এ বোমা হামলার ঘটনা ঘটে।

এদিকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াহিদ মাজরোহ বলছেন, 'এতে গুরুতর আহত অবস্থায় বর্তমানে চিকিৎসাধীন আছেন, এমন অনেকেই মারা যেতে পারেন। তাই এ ঘটনায় হতাহতের সংখ্যা সামনে আরও বৃদ্ধি পেতে পারে।'

হামলার প্রত্যক্ষদর্শী মোহাম্মদ হানিফ নামের এক আলেম বার্তা সংস্থা এএফপিকে বলেন, ‘এই বোমা হামলায় আমাদের প্রায় ৬০ থেকে ৭০ জন এখন পর্যন্ত শহীদ হয়েছেন। তাছাড়া বাকি আহতদের কাছের একটি ইতালীয় সংস্থার হাসপাতালে তাৎক্ষণিক চিকিৎসা দেওয়া হচ্ছে।’

মিলনায়তনটির ব্যবস্থাপকের দাবি, ‘ঘটনার সময় মিলাদে উপস্থিত আলেমদের খুব কাছাকাছি গিয়ে একজন আত্মঘাতী বোমা হামলাকারী নিজেকেসহ বোমাটি ফাটালে বিকট শব্দে এই বিস্ফোরণটি ঘটে।’

এদিকে দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানি এ হামলায় তীব্র নিন্দা জানিয়ে বুধবার (২১ নভেম্বর) দিনটিকে শোক দিবস ঘোষণা করেন। প্রেসিডেন্টের মুখপাত্র হারুন চাখানসুরি টুইটারে এ তথ্য নিশ্চিত করেন।

উল্লেখ্য, এখন পর্যন্ত এ হামলায় তৎক্ষণাৎ কেউ দায় স্বীকার করেনি। তবে এক হোয়াটসঅ্যাপ বার্তায় তালেবান এ হামলার তীব্র নিন্দা জানিয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর