Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ ডিসেম্বর ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৫, ২ রবিউস সানী ১৪৪০ হিজরী

এবার শোধ নেওয়ার পালা

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ৫:১২ পিএম

টেস্ট ক্রিকেটে বাংলাদেশকে বড় লজ্জা দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। আর সেটি হচ্ছে মাত্র ৪৩ রানে বাংলাদেশ হয়েছিল অলআউট। সেই লজ্জাটি দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ তাদের মাটিতে। এছাড়া ক্যারিবীয় দ্বীপপুঞ্জের সে সফরটি মোটেও ভালো ছিল না টাইগারদের জন্য টেস্ট সিরিজ। সে লজ্জার শোধ নেওয়ার সুযোগ এসেছে বাংলাদেশের সামনে। ক্যারিবীয়রা এখন বাংলাদেশে। আগামীকাল (বৃহস্পতিবার) চট্টগ্রাম জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে উইন্ডিজ সফরের দুই টেস্ট সিরিজের প্রথম টেস্টে সে লজ্জা মোচনের মিশনে নামবে টাইগাররা। আজ বুধবার বাংলাদেশ দল সকাল থেকে দীর্ঘক্ষণ করেছে অনুশীলন। পাশাপাশি উইন্ডিজও অনুশীলন করেছে একই মাঠে। অনুশীলন শেষে সাকিব বলেন, এই সিরিজে তার দলে থাকাটাই ছিল বড় বিস্ময়। গত কয়েকদিনে সেই বিস্ময়ের রেশ থামিয়ে অনুশীলন করেছেন পুরোপুরি। এমনকি ঐচ্ছিক অনুশীলনেও ঘাম ঝরিয়েছেন। কিন্তু তারপরও কাটছে না সংশয়। সাকিব বলেছেন, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে খেলা নিয়ে এখনও সংশয়ে আছেন নিজেই। বুধবার পর্যন্ত দলের প্রতিটি অনুশীলন সেশনেই ছিলেন অধিনায়ক। এমনকি ঐচ্ছিক অনুশীলনের খুব নিয়মিত মুখ না হলেও মঙ্গলবার দলের বিশ্রামের দিন তিনি নেটে ব্যাটিং করেছেন। এই সবই ছিল টেস্টের জন্য নিজেকে পুরোপুরি প্রস্তুত করার চেষ্টা। কিন্তু টেস্ট শুরুর আগের দিনও তিনি বুঝে উঠতে পারছেন না, চেষ্টা কতটা সফল হচ্ছে। পরে সংবাদ সম্মেলনে জানালেন, সিদ্ধান্ত চূড়ান্ত করার জন্য অপেক্ষা করবেন শেষ মুহূর্ত পর্যন্ত।
প্রতিপক্ষ দলকে কতটুকু গুরুত্ব দেওয়া হচ্ছে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, ওয়েস্ট ইন্ডিজ র‌্যাঙ্কিংয়ের দিক দিয়ে আমাদের একধাপ উপরে থাকলেও প্রথম টেস্টে বেশ প্রতিদ্বন্দ্বিতা হবে। কেননা আমাদের খেলোয়াড়রা এখন ভালো পারফর্মে আছে। বিশেষ করে জিম্বাবুয়ের বিরুদ্ধে আমাদের ব্যাটসম্যান ও স্পিনাররা খুব ভালো করেছে। তারপরও বলে রাখা ভালো জিম্বাবুয়ে ও ওয়েস্ট ইন্ডিজ কিন্তু প্রতিপক্ষ হিসেবে এক নয়। সেই দৃষ্টিকোণ থেকে আমাদের মাঠে ভালো খেলতে হবে। প্রস্তুতি ম্যাচে সৌম্য সরকার ভালো পারফর্ম করেছে। এক বছর পর সাদা পোশাকে সে খেলবে। এছাড়া সাদমানও প্রস্তুতি ম্যাচে ভালো খেলে টেস্টে ডাক পেয়েছে। ইমরুল কায়েসও রানে আছে। তাইজুল, মিরাজ জিম্বাবুয়ে সিরিজে ভালো বল করেছে। এসব মিলে টাইগাররা ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে ভালো প্রতিদ্বন্দ্বিতা বজায় রাখবে বলে সাকিব মনে করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর