Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ ডিসেম্বর ২০১৮, ৩০ অগ্রহায়ণ ১৪২৫, ৬ রবিউস সানী ১৪৪০ হিজরী

রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা:) পালিত

রাজশাহী ব্যুরো | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৮, ৮:১৮ পিএম

ধর্মীয় ভাবগাম্ভির্য্য পরিবেশের মধ্য দিয়ে রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হলো। মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর জন্ম ও ওফাত উপলক্ষে ধর্মীয় নানা কর্মসূচি পালন করেন ধর্মপ্রাণ মুসলমানরা। প্রতিবছরের মতো এবারও বুধবার সকাল ৯টায় রাজশাহী মহানগরীর শিরোইল কলোনি বায়তুল মামুর জামে মসজিদ থেকে একটি জসনে জুলুস বের করে নগর গাউছিয়া কমিটি। নগরীর দরগাপাড়ায় হযরত শাহমখদুম (রহ.) এর মাজার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়।
জসনে জুলুস গাউছিয়া কমিটির সভাপতি ড. শরিফুল ইসলাম, সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান আলী, প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলা প্রমুখ অংশ নেন। জসনে জুলুস শেষে তারা হযরত শাহমখদুম (রহ.) এর মাজারে চাদরপুসি ও পুস্পস্তবক অর্পণ করেন।
পরে মাজার জিয়ারত করে সমগ্র মুসলিম উম্মা এবং দেশ ও জাতির মঙ্গল কামনা করে মোনাজাত করা হয়।
পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাজশাহীর বিভিন্ন সরকারি-বেসরকারি ও আধাসরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা ও ‘কালিমা তায়্যিবা’ লিখিত ব্যানারও গুরুত্বপূর্ণ রাস্তার পাশে লাগানো হয়। বিভিন্ন ভবনে করা হয়েছে দৃষ্টিনন্দন আলোকসজ্জা। দিবসটির তাৎপর্য তুলে ধরে মসজিদে মসজিদে বয়ান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
এছাড়া পবিত্র এই দিন উপলক্ষে রাজশাহী কেন্দ্রীয় কারাগার, সব হাসপাতাল, সরকারি শিশুসদন ও মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। অনেকেই মসজিদে সারারাত মসগুল থাকবেন ইবাদত বন্দেগীতে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ সংক্রান্ত আরও খবর
এ বিভাগের অন্যান্য সংবাদ