Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০১৯, ১২ বৈশাখ ১৪২৬, ১৮ শাবান ১৪৪০ হিজরী।

মেক্সিকো সীমান্তে মার্কিন সেনারা ‘নিরস্ত্র’ থাকবেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ১০:৪৬ এএম | আপডেট : ৪:৩৩ পিএম, ২২ নভেম্বর, ২০১৮

মেক্সিকো সীমান্তবর্তী অঞ্চলে যুক্তরাষ্ট্রের সামরিক পুলিশরা নিরস্ত্র থাকবেন এবং তারা কাউকে গ্রেফতার করতে পারবন না বলে জানিয়েছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস। তিনি বলেন, ‘তাদের কাছে কোনও বন্দুক থাকবে না। সেখানে কোনও সশস্ত্র অভিযান চলছে না।’

 

নভেম্বরের শুরুতে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প দক্ষিণাঞ্চলীয় সীমান্ত দিয়ে প্রবেশকারী অবৈধ অভিবাসীদের আশ্রয় প্রদানকে নিষিদ্ধ করে নতুন আদেশে স্বাক্ষর করেন। নতুন নিয়মের আওতায়, মেক্সিকো সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে যারা প্রেসিডেন্টের বিধি-নিষেধ লঙ্ঘন করবে তাদেরকে প্রবেশে বাধা দেওয়ার সিদ্ধান্ত হয়। মার্কিন প্রশাসনের এক বিবৃতিতে বলা হয়, ‘জাতীয় স্বার্থে’ অভিবাসন ঠেকানোর এখতিয়ার প্রেসিডেন্টের রয়েছে।

ম্যাটিস বলেন, সেনা সদস্যরা সীমান্তে সম্ভাব্য হুমকি মোকাবিলা করবেন।

মেক্সিকো সীমান্তবর্তী শহর তিজুয়ানায় প্রায় ৩ হাজার অভিবাসী জড়ো হয়েছে। তারা সবাই হন্ডুরাস, গুয়াতেমালা ও এলসালভেদরে সহিংসতা ও নিপীড়নের শিকার হয়ে সেখানে যান। তবে ট্রাম্প তাদের ঠেকাতে ৫ হাজার ৮০০ সেনা মোতায়েন করে।

বুধবার ম্যাটিস বলেন, সেনাদেরকে কঠোর ব্যবস্থা নিতে বলা হয়নি। তাদের বলা হয়, ‘স্বাভাবিক থাকো। চিন্তার কিছু নেই।’ তিনি বলেন, লাঠি ও ঢাল নিয়ে থাকা পুলিশরা কিছুক্ষণের জন্যও অভিবাসীদের আটক রাখতে পারবেন কিন্তু সেটা এক ঘণ্টাও নয়। গ্রেফতারের এখতিয়ারও তাদের নেই।

ম্যাটিস আরও বলেন, যদি সীমান্তে কেউ টহলরতদের ওপর হামলা করে ও আমাদের কিছু করার সুযোগ থাকে, তবেই আমরা তাকে আটক করে সীমান্ত পুলিশের কাছে প্রত্যর্পণ করতে পারি। তাদের গ্রেফতারের এখতিয়ার রয়েছে।

 

 



 

Show all comments
  • জাফর ২২ নভেম্বর, ২০১৮, ১১:৩২ এএম says : 0
    আমার বিশ্বাস হচ্ছে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ