Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১, ০৭ মাঘ ১৪২৭, ০৭ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

পোর্ট-ভিসা সম্পর্কে চীনা দূতাবাসের ব্যাখ্যা

কূটনৈতিক সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ১:০৩ পিএম | আপডেট : ৪:৩৫ পিএম, ২২ নভেম্বর, ২০১৮

চীনের পোর্ট-ভিসা ব্যবস্থা সম্পর্কে ব্যাখ্যা দিয়েছে ঢাকাস্থ চীনা দূতাবাস। বৃহস্পতিবার (২২) নভেম্বর চীনা দূতাবাস এ বিষয়ে গণমাধ্যমে এক বিবৃতি পাঠিয়েছে।
ঢাকায় চীনা দূতাবাসের রাজনৈতিক কাউন্সিলর চেন ওয়েই পোর্ট-ভিসা ব্যবস্থা প্রসঙ্গে সম্প্রতি বলেন, বাংলাদেশসহ বিভিন্ন দেশের নাগরিকদের সুবিধার্থে ‘পোর্ট-ভিসা ব্যবস্থা’ তথা ‘অ্যারাইভাল ভিসা’ দেওয়ার ব্যবস্থা চালু করেছে চীন সরকার। গণপ্রজাতন্ত্রী চীনের বহিরাগমন ও প্রবেশে প্রশাসন আইন-অনুযায়ী এ ব্যবস্থা কোনো নির্দিষ্ট রাষ্ট্রের নাগরিকদের জন্য করা হয়নি।
তিনি আরও বলেন, মানবিক কারণে চীনে জরুরি প্রবেশ, আমন্ত্রণক্রমে জরুরি বাণিজ্যিক কাজে আসা, প্রকল্পের মেরামত বা অন্যকোনো জরুরি কাজে চীনে আসা এবং পর্যটন এজেন্সির মাধ্যমে চীন ভ্রমণে আগ্রহী বিদেশিদের সুবিধার্থে এ পোর্ট-ভিসা ব্যবস্থা চালু করা হয়েছে।
এ ব্যবস্থা অনুসারে, বিদেশিরা শর্তসাপেক্ষে চীনের বিমানবন্দরে এসে পোর্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন। ভিসার মেয়াদ হবে সর্বোচ্চ ৩০ দিন। বাংলাদেশিরাও প্রয়োজনীয় শর্তপূরণ করে এবং সংশ্লিষ্ট কাগজপত্র দাখিল করে, চীনের বিমানবন্দর থেকে পোর্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ