Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অক্টোবর ২০১৯, ০৮ কার্তিক ১৪২৬, ২৪ সফর ১৪৪১ হিজরী

ট্রাম্পের সমালোচনা করলেন প্রধান বিচারপতি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ১:৩৬ পিএম

একজন ফেডারেল জজ-এর সমালোচনাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে বিরোধে জড়িয়ে পড়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি জন রবার্টস। মঙ্গলবার প্রেসিডেন্ট ট্রাম্পের এসাইলাম পলিসির বিরুদ্ধে রায় দেন একজন বিচারক। এরপরই তাকে ‘ওবামা বিচারক’ হিসেবে আখ্যায়িত করেন ট্রাম্প। তার এমন মন্তব্যে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ আদালতের প্রধান বিচারপতিকে ওই কড়া হুঁশিয়ারিমূলক বিবৃতি দিতে উদ্বুদ্ধ করে। তবে নিজের বক্তব্যের পক্ষে অটল রয়েছেন ট্রাম্প। তিনি প্রধান বিচারপতির সিদ্ধান্তকে ভুল বলে আখ্যায়িত করেছেন। উল্লেখ করার মতো, প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে এই প্রথম কথা বললেন প্রধান বিচারপতি। তিনি বলেন, আমাদের কোনো ওবামা বিচারক নেই।

ট্রাম্প বিচারক নেই। বুশ বিচারক নেই। ক্লিনটন বিচারক নেই। আমাদের যা আছে তা হলো একদল উৎসর্গিত বিচক্ষণ বিচারক। তারা তাদের সর্বোচ্চ দিয়ে সম অধকার নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রের থ্যাঙ্কসগিভিং হলিডে’র প্রাক্কালে তিনি বলেন, একটি নিরপেক্ষ বিচারবিভাগ আমাদের থাকা উচিত এবং সে জন্য আমাদের সবার সন্তুষ্টি থাকা উচিত।
তার এ বক্তব্যের জবাব দেন ট্রাম্প টুইটারে। তিনি বুধবার বলেছেন, প্রধান বিচারপতি ভুল বলেছেন। যে মানুষগুলো আমাদের দেশের নিরাপত্তার জন্য কাজ করছেন তাদের থেকে ওবামা বিচারকের দৃষ্টিভঙ্গি অনেক ভিন্নতর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

১২ নভেম্বর, ২০১৭

আরও
আরও পড়ুন