Inqilab Logo

বুধবার, ১৭ আগস্ট ২০২২, ০২ ভাদ্র ১৪২৯, ১৮ মুহাররম ১৪৪৪

সারাদেশে ওয়াইফাই করতে চায় ফেইসবুক

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ১:৪৯ পিএম | আপডেট : ৪:৪০ পিএম, ২২ নভেম্বর, ২০১৮

বাংলাদেশে ওয়াইফাই ও হটস্পট নেটওয়ার্ক তৈরি করতে চায় ফেইসবুক।নিজেদের এই ‘বিশেষ নেটওয়ার্ক’-এর মাধ্যমে মানুষ কম খরচে ও দ্রুতগতির ইন্টারনেট সেবা পাবে বলে বলেছে তারা।সম্প্রতি এ বিষয়ে একটি প্রস্তাব বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের কাছে পাঠিয়েছে ফেইসবুক।
ডাক,টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারের উপস্থিতিতে সেপ্টেম্বরে বিটিআরসির সঙ্গে এক বৈঠকের পর ‘এক্সপ্রেস ওয়াইফাই’ নামের ওই কার্যক্রমের প্রস্তাব পাঠায় তারা। বিটিআরসি কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত না নিলেও প্রস্তাবটি পর্যালোচনা করছে।
এক্সপ্রেস ওয়াইফাই ইতোমধ্যে কয়েকটি দেশে চালু করা হয়েছে এবং এ সম্পর্কিত উন্নত নেটওয়ার্ক প্রযুক্তির পরীক্ষাও চালাচ্ছে ফেইসবুক।ইন্টারনেট সুবিধাবঞ্চিত বা কম সম্প্রসারিত অঞ্চলগুলোতে বিশেষ নেটওয়ার্ক ব্যবস্থাপনার মাধ্যমে কম খরচে দ্রুতগতির ইন্টারনেট সেবা দেবে এই এক্সপ্রেস ওয়াইফাই।
এক্সপ্রেস ওয়াইফাই চালু করতে তথ্যপ্রযুক্তি পণ্য নির্মাতা এবং মোবাইল অপারেটরদের সঙ্গে যৌথভাবে কাজ করতে চাইছে ফেইসবুক।যেখানে এই সেবা চালু করা হবে সেখানকার আইএসপি, ওয়াইফাই ও হটস্পট সেবাদাতা কোম্পানিগুলোর নেটওয়ার্ক ব্যবহার করবে তারা। এখানে ক্যাবল ছাড়া ডিভাইসের সঙ্গে সংযোগে অত্যাধুনিক নেটওয়ার্ক প্রযুক্তি বা মেশ (ডব্লিউএমএন) ব্যবহার করা হবে।
মোস্তাফা জব্বার বলেন, ফেইসবুক আমার কাছে এসেছিল, ইনফ্যাক্ট তারা এখন প্রতিদিনই আমাদের সঙ্গে যোগাযোগ করছে। দেশে রক্তদান সম্পর্কিত কিছু একটা করতে চাইছিল তারা।’
আমরা জানিয়েছি, এটা তো আমরাই করতে পারি, এখানে বিশেষ কী? এমন কিছু করতে হবে যেন দেশের মানুষের উপকার হয়।তারপর নতুন এটা করতে চাইছে। এসব বিষয়ে সামগ্রিক পর্যালোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে।’ বলছিলেন মন্ত্রী
তিনি বলেন, বাংলাদেশ ৭২ সালের তলাহীন ঝুড়ির দেশ না। এখন বাংলাদেশে ব্যবসা করতে হলে এখানকার মানুষের জন্য কিছু করতে হবে, দেশের সরকারের সঙ্গে সম্পর্ক ভাল রাখতে হবে। ফেইসবুক সেটাই রিয়েলাইজ করেছে।’

ফেইসবুকের এই প্রস্তাব নিয়ে বিটিআরসির সংশ্লিষ্ট বিভাগগুলোর কর্মকর্তারা বলছেন, এই প্রস্তাবে ইতিবাচক সাড়া দিলে সাধারণ মানুষের সুবিধা মিলবে তবে শেষ পর্যন্ত স্থানীয় উদ্যোক্তারা চ্যালেঞ্জের মুখে পড়বেন। এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সরকারই নেবে।
ইতোমধ্যে এই এক্সপ্রেস ওয়াইফাই নিয়ে অ্যাপও এনেছে ফেইসবুক। যদিও তা সব দেশে ব্যবহার করা যায় না। কেনিয়াতে এক্সপ্রেস ওয়াইফাইয়ে যুক্ত হলে একজন গ্রাহক শুরুতে টানা ৫দিনের প্রতিদিন ১০০ এমবি ডেটা ফ্রি পান। সেখানে তার স্থানীয় অংশীদার সার্ফ নামে একটি ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান।
ফেইসবুক কেনিয়া, ভারত, তানজানিয়া, নাইজেরিয়া আর ইন্দোনেশিয়ায় এই এক্সপ্রেস ওয়াইফাই নিয়ে কাজ করছে। আর এক্সপ্রেস ওয়াইফাইয়ের জন্য মেশ প্রযুক্তি নিয়ে তানজানিয়া ছাড়াও আয়ারল্যান্ড, দুবাই, ইসরায়েলে পরীক্ষা চালাচ্ছে।



 

Show all comments
  • Umme Habiba ২২ নভেম্বর, ২০১৮, ২:০৮ পিএম says : 0
    valo e hobe
    Total Reply(0) Reply
  • নাছির ২২ নভেম্বর, ২০১৮, ৩:০০ পিএম says : 0
    খুব ভালো একটা উদ্দেশ্য
    Total Reply(0) Reply
  • মোস্তাকিম ১৫ জানুয়ারি, ২০১৯, ৮:১৬ পিএম says : 0
    কবে পাবো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফেইসবুক

২৫ ফেব্রুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ