Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

নির্বাচনের সময় সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার আহ্বান

খুলনায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান

খুলনা ব্যুরো | প্রকাশের সময় : ২২ নভেম্বর, ২০১৮, ৭:২৪ পিএম | আপডেট : ৭:৫৬ পিএম, ২২ নভেম্বর, ২০১৮

ভোটাধিকার বিশ্বব্যাপী অন্যতম মানবাধিকার হিসেবে স্বীকৃত। আমাদের দেশে নির্বাচনকে উৎসব হিসেবে দেখা হয়। ২০১৮ সালের নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করতে গিয়ে কোনো সম্প্রদায় যেন আক্রান্ত না হয় সে দিকে সর্বোচ্চ দৃষ্টি দিতে হবে।
বাংলাদেশ মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল ‘নির্বাচনকালীন মানবাধিকার সংরক্ষণ’ বিষয়ক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় এ আহ্বান জানান।
খুলনা সার্কিট হাউজ সম্মেলন কক্ষে বৃহস্পতিবার দুপুরে জাতীয় মানবাধিকার কমিশন এ মতবিনিময় সভার আয়োজন করে।
সভায় কাজী রিয়াজুল হক বলেন, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। বঙ্গবন্ধুর আহ্বানে মুক্তিযুদ্ধে ধর্ম-বর্ণ নির্বিশেষে সব সম্প্রদায়ের মানুষের অংশগ্রহণ তার বড় প্রমাণ। কিন্তু ২০০১ সালে নির্বাচন পরবর্তী সময়ে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর যে পাশবিক নির্যাতন হয়েছিল এবং ২০১৪ সালেও নির্বাচন কেন্দ্র করে মানবাধিকার লঙ্ঘনের যে সব ঘটনা ঘটেছিলো সে ধরনের কোনো ঘটনার পুনরাবৃত্তি আমরা আর দেখতে চাই না।
‘এজন্য আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে দায়িত্বশীল হওয়ার পাশাপাশি নাগরিক আন্দোলন গড়ে তুলতে হবে।’
মুখ্য আলোচক হিসেবে ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি শাহরিয়ার কবির ‘সম্প্রাদায়িক সন্ত্রাস প্রতিরোধ কমিটি’ গড়ে তোলার আহ্বান জানান। পাশাপাশি সংখ্যালঘু সম্প্রদায় অধ্যুষিত ৪১টি ঝুঁকিপূর্ণ এলাকায় অস্থায়ী ভিত্তিতে পুলিশ ফাঁড়ি স্থাপনের অনুরোধ করেন।
মতবিনিময় সভায় বিশেষ অতিথির বক্তৃতা করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া, অতিরিক্ত ডিআইজি মো. হাবিবুর রহমান, অতিরিক্ত পুলিশ কমিশনার সরদার রফিকুল ইসলাম এবং পুলিশ সুপার মো. আনিসুর রহমান। খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন এতে সভাপতিত্ব করেন।
মতবিনিময় অনুষ্ঠানে খুলনা জেলার বিভিন্ন দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, শিক্ষক, আইনজীবী, মিডিয়াকর্মীসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ অংশ নেন। উন্মুক্ত আলোচনায় অংশ নিয়ে বিভিন্ন নির্বাচনের সময় আক্রান্ত ব্যক্তিরা তাদের ভোগান্তির চিত্র তুলে ধরেন। খুলনা জেলা প্রশাসন এ মতবিনিময় সভা আয়োজনে সহযোগিতা করে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ