Inqilab Logo

শুক্রবার, ২০ মে ২০২২, ০৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৮ শাওয়াল ১৪৪৩ হিজরী

অবৈধ সরকার ৩০ হাজার কোটি টাকা পাচার করেছে শ্রমিক সমাবেশে খালেদা জিয়া

প্রকাশের সময় : ৩ মে, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বর্তমান সরকারকে অবৈধ আখ্যা দিয়ে সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বলেছেন, গত ৭ বছরের শাসনামলে আওয়ামী লীগ সরকার দেশ থেকে ৩০ হাজার কোটি টাকা পাচার করেছে। একইসাথে তিনি মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের রেফারেন্স দিয়ে সে দেশের একাউন্টে প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়ের আড়াই হাজার কোটি টাকার উৎস তদন্তে তাকে জিজ্ঞাসাবাদের দাবি তুলেছেন। 

মে দিবস উপলক্ষে রোববার বিকালে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জাতীয়তাবাদী শ্রমিক দল আয়োজিত বিশাল শ্রমিক সমাবেশে বিএনপি চেয়ারপার্সন বক্তব্য রাখেন। খালেদা জিয়া আবেগাপ্লুতকণ্ঠে দেশবাসীর উদ্দেশে বলেন, আমার মা নেই, বাবা  নেই, বোন নেই, ছোট ছেলে নেই। আজ আমার একমাত্র ভরসা আপনারা, এদেশের জনগণ, শ্রমিক, কৃষক মেহনতি মানুষেরা আপনারাই।  

শ্রমিক সমাবেশে শ্রমিকদের পাশাপাশি বিএনপির হাজার হাজার নেতা-কর্মীর অংশগ্রহণে সোহরাওয়ার্দী জনসমুদ্রেরূপ নেয়। বেলা গড়ানোর সাথে পাল্লা দিয়ে তীব্র রোদে ঘর্মত্মক নেতাকর্মীরা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান, খালেদা জিয়া ও তারেক রহমানের প্রতিকৃতি সম্বলিত পোস্টার হাতে নিয়ে ছোট ছোট মিছিল সমাবেশে যোগ দেয়। ঢাকা ছাড়াও নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, টঙ্গি, সাভারসহ আশপাশের শিল্প-কারখানা থেকে শ্রমিকরা অংশ নেয় সমাবেশে। রানা প্লাজায় নিহতদের আলোকচিত্রসহ ন্যায্য মজুরির দাবি সম্বলিত নানা প্ল্যাকার্ড বহন করে শ্রমিক নেতাকর্মীরা। 

৫১ মিনিটের বক্তবে সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া দেশের বর্তমান পরিস্থিতি, শ্রমিকদের অবস্থা, আইনশৃঙ্খলা পরিস্থিতি, বিরোধী দলের ওপর নির্যাতন-নিপীড়ন, সরকারের দুর্নীতি-অপশাসন, প্রধানমন্ত্রী পুত্র সজীব ওয়াজেদ জয়ের একাউন্টে অর্থ মজুদসহ নানা বিষয়ে কথা বলেন।

খালেদা জিয়া বলেন, আজ শ্রমিকরা কেউ ভালো নেই। রানা প্লাজার শ্রমিকরা এখন পর্যন্ত  ক্ষতিপূরণ পায় নাই। অথচ জবরদখলকারী এই ক্ষমতাসীনরা সর্বত্র লুটপাট করছে। তারা  দেশের মানুষকে মানুষ মনে করে না। তারা দেশটাকে নিজেদের পৈত্রিক সম্পত্তি মনে করে।

বিএনপির শাসনামলে পোশাক শিল্পসহ শ্রমিকদের জন্য ন্যূনতম মজুরি নির্ধারণ ও তাদের উন্নয়ন ও কল্যাণের নেয়া পদক্ষেপসমূহ তুলে ধরেন বিএনপি চেয়ারপার্সন।

তিনি বলেন, আওয়ামী লীগ জোর করে ক্ষমতায় বসেছে। তারা নির্বাচিত নয়। সেজন্য তারা অবাধে লুটপাট করছে। যখন তখন নতুন তারা নতুন আইন তৈরি করছে যাতে আজীবন ক্ষমতায় থাকতে পারে। সকল দল বন্ধ করে দিয়ে একদলীয় শাসন প্রতিষ্ঠা করে আজীবন ক্ষমতায় থাকার ব্যবস্থা তারা করছে।

জনগণ আওয়ামী লীগকে বিশ্বাস করে না মন্তব্য করে খালেদা জিয়া বলেন, তারা (আওয়ামী লীগ) ক্ষমতায় থেকে নির্বাচন করতে চায়। আওয়ামী লীগের অধীনে যে নির্বাচন সুষ্ঠু হয় না, ইউনিয়ন পরিষদ, পৌরসভা, উপজেলা নির্বাচনে ক্ষমতাসীনরা কিভাবে নিজেরা বাক্স ভর্তি করে মানুষের ভোটকে জবর দখল করেছে তা  দেশবাসী ও সাংবাদিকরা দেখেছে। 

বর্তমান নির্বাচন কমিশনকে সরকারের ‘আজ্ঞাবহ, অর্থব, মেরুদ-হীন’ কমিশন আখ্যা দিয়ে তার অধীনে কোনো দিন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয় বলে দাবি করেন তিনি। তিনি বলেন, হাসিনা যেরকম, নির্বাচন কমিশনও সেরকম। আজকে আমি বলতে চাই, তাদের অধীনে সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়।

ক্ষমতাসীনদের অর্থ পাচার প্রসঙ্গে খালেদা জিয়া বলেন, পানামা পেপারসে নাম উঠেছে। প্রকাশ হয়েছে। তারা বলেছে, আরো নাম আছে। সেগুলো যাতে প্রকাশ না হয়, সেজন্য তারা (ক্ষমতাসীন) ধরাধরি করছে। সেই ব্যবস্থাও হচ্ছে। এই হচ্ছে অবস্থা।

তিনি বলেন, দেশের মানুষের ট্যাক্সের টাকা। বাংলাদেশ মানুষ কত কষ্ট করে অর্থ উপার্জন করে পাঠায়। সে টাকা যদি আওয়ামী লীগ চুরি নেয়, তাহলে কী মানুষের কষ্ট বাড়বে না কমবে। দেশে উন্নয়নের নামে বড় বড় প্রকল্প নেয়া হয়, কিন্তু সেই প্রকল্প আর বাস্তবায়ন হয় না বলেও অভিযোগ করে তিনি।

খালেদা জিয়া বলেন, সব কিছু উপেক্ষা করে এই শ্রকিরা-সমাবেশে আপনারা এসেছেন। আপনারা প্রতিদিন শুনছেন, বিএনপি নাই, বিএনপি শেষ হয়ে যাচ্ছে। তারা এটা বলে যাচ্ছে। এই শ্রমিক সমাবেশে এই গরমের মধ্যে এতো লোকের উপস্থিতি প্রমাণ করে বিএনপি রাজপথেই আছে, মানুষের সঙ্গে আছে, শ্রমিক, কৃষক, যুব, ছাত্র-ছাত্রীদের সঙ্গেই আছে। বিএনপি মানুষের দল। আর আপনারা (সরকার) জনগণকে ভয় পান বলে কাঁচের ঘরে এয়ারকন্ডিশন ঘরে বসে শ্রমিক দিবস পালন করছে। আপনারা কাঁচের ঘরে বসেই সব কিছু করবেন।

সমাবেশের মঞ্চে সামনে টাঙ্গানো প্রবীণ সাংবাদিক শফিক রেহমানের মুক্তির পোস্টারের প্রতি লক্ষ্য করে বিএনপি চেয়ারপার্সন বলেন, শফিক রেহমান কোনো রাজনীতি করেন না। তাকে বাড়ি থেকে ধরে নিয়ে যাওয়া হলো কেনো? তার দোষটা কী ছিলো? দোষটা ছিলো- প্রধানমন্ত্রীর পুত্র কী যেন নাম। এ সময়ে  নেতা-কর্মীরা সমস্বরে ‘ভুয়া ভুয়া’ বলতে থাকে।

তিনি বলেন, যুক্তরাষ্ট্রের আদালত তার (সজীব ওয়াজেদ জয়) একাউন্টে তিনশ’ মিলিয়ন ডলার, আড়াই হাজার কোটি টাকা নিয়ে সন্দেহ করেছে। এফবিআই এই টাকা তদন্ত করে  পেয়েছে। এখানে শফিক রেহমানের দোষটা কোথায়? তাকে গ্রেফতার করে নাটক চলছে।

অবিলম্বে সাংবাদিক শফিক রেহমান, মাহমুদুর রহমান, শওকত মাহমুদসহ নেতা-কর্মীদের মুক্তি দাবি করেন খালেদা জিয়া।

শেখ হাসিনার উদ্দেশ্যে তিনি বলেন, আপনি যদি সত্যি সত্যি দেশের মানুষের প্রধানমন্ত্রী হয়ে থাকেন, তাহলে এই যে তিনশ’ মিলিয়ন ডলার অর্থাৎ আড়াই হাজার কোটি টাকা আপনার ছেলে জয় কোথা থেকে পেলো, তাকে ভেতরে নিয়ে জিজ্ঞাসাদ করা দরকার। ওই অর্থগুলো কী বৈধ? এটাকে চাপা দেয়া যাবে না।

খালেদা জিয়া বলেন, আপনি বলেছেন যে, বিএনপি ক্ষমতায় যেতে না পেরে নাকী গুপ্তহত্যা করছে। ক্ষমতায় যাওয়ার পথ কোথায়? নির্বাচন কী হয়েছে দেশে। বিএনপি নির্বাচন ছাড়া ক্ষমতায় যেতে চায় না। চোরাপথেই ক্ষমতায় যেতে চায় না। সেজন্য বলছি, ক্ষমতা ছেড়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন করুন। জনগণ কাকে ক্ষমতায় দেখতে চায়, তা প্রমাণ হবে। 

তিনি বলেন, আমরা এ দাবি করছি, গণতন্ত্রের জন্য। গণতন্ত্র না থাকলে মানবাধিকার থাকবে না, উন্নয়ন হবে না, আইন-শৃঙ্খলার উন্নতি হবে না, সংবাদপত্রের স্বাধীনতা থাকবে না, বিচার বিভাগের স্বাধীনতা থাকবে না। সেজন্য গণতন্ত্র ও জনগণের অধিকার ফিরিয়ে দিতে হবে।

খালেদা জিয়া বলেন, দেশে প্রতিনিয়ত গুম ও আর খুন চলছে। হত্যাকারীরা নির্ভয়ে ঘুরে  বেড়ায়। হত্যা কারা করছে। সরকারের মদদে এসব গুম-খুন হচ্ছে ও চলছে। এখন পর্যন্ত এতো লোক মারা গেলো, তাদের বিচার হয়েছে? কারণ আওয়ামী লীগের সঙ্গে সংশ্লিষ্ট বলে তাদের ধরা হয়নি। সাগর-রুনি হত্যার বিচার হয়েছে, হয়নি। আপনারা জানেন, নারায়ণগঞ্জের ৭ খুনের বিচার হয়েছে কী? এখন পর্যন্ত হয়নি। আওয়ামী লীগ থাকাকালে  কোনো বিচার হবে না।

খালেদা জিয়া বলেন, আপনরা সবাই নামটা শুনেছেন, আমিও শুনেছি। র‌্যাবের একজন। এই কর্নেল জিয়া, র‌্যাবের ডিজি ছিলো। তার সময়ে অনেক গুম-খুন হয়েছে। তাকে হঠাৎ করে আর্মি নিয়ে প্রমোশন দিয়ে বিগ্রেডিয়ার করা হয়েছে। এখন তাকে এনএসআইতে পরিচালক করা হয়েছে। তিনি বলেন, এর মূল উদ্দেশ্য আরো খুন-গুম করানো। সেজন্য পদোন্নতি দিয়ে একটি গুরুত্বপূর্ণ জায়গায় তাকে পোস্টিং দেয়া হয়েছে। আমি বলতে চাই, এরপর যদি গুম-খুন করা হয়, এরজন্য জিয়া দায়-দায়িত্ব এড়াতে পারবে না।

তিনি বলেন, বিডিআর হত্যাকা-সহ বিভিন্ন সময়ে গুম-খুনের হত্যাকা-ের জন্য প্রধানমন্ত্রীও রেহাই পাবেন না। আল্লাহতায়ালা এর বিচার করবেন বলে মন্তব্য করেন তিনি।

১/১১ সময়ে ফখরুদ্দিন-মইন উ আহমেদের সেনা সমর্থিত সরকার জিয়া পরিবারকে ধ্বংস করার প্রসঙ্গ টেনে খালেদা জিয়া আবেক আপ্লুত কণ্ঠে বলেন, আমাদের বিরুদ্ধে অনেক মামলা দিয়েছিলো। জিয়া পরিবারকে তারা ধবংস করতে চেয়েছে। আমরা মা নেই, বাবা  নেই, বোন নেই, ছোট ছেলে নেই। আজ আমার একমাত্র ভরসা আপনারা, এদেশের জনগণ, শ্রমিক, কৃষক মেহনতি মানুষেরা আপনারাই।  

বিএনপি চেয়ারপারসন বলেন, আপনারাই আমার মা-বাবা, বোন-ভাই-ছেলে-মেয়ে সব কিছু। আপনারা আমাকে সাহায্য করবেন না? আপনারা আমার হাতকে শক্তিশালী করবেন না? অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করলে তার প্রতিবাদ করবেন না? এই গুম-খুনের প্রতিবাদ করবেন না? এ সময়ে নেতা-কর্মীরা শ্লোগান দিয়ে খালেদা জিয়ার সঙ্গে থাকার অভিপ্রায় ব্যক্ত করে।

তিনি বলেন, দেশ রক্ষা করতে আমরা সবাই ঐক্যবদ্ধ হই। আমরা সকলের কাছে বলব, আসুন আমরা সকলে এক হই। শ্রমিক দিবসে এটাই হউক আমাদের শপথ। ইনশাল্লাহ আমরা গণতন্ত্র প্রতিষ্ঠা করবো।

শ্রমিক দলের সভাপতি আনোয়ার হোসাইনের সভাপতিত্বে সমাবেশে সভাপতিত্ব করেন। সমাবেশ সঞ্চালনা করেন শ্রমিক দলের প্রচার সম্পাদক মঞ্জুরুল ইসলাম মঞ্জু। অন্যান্যের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, আসম হান্নান শাহ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, ড. আব্দুুল মঈন খান, মির্জা আব্বাস, নজরুল ইসলাম খান, কেন্দ্রীয় নেতা আব্দুল্লাহ আল নোমান, হাফিজ উদ্দিন আহমেদ, জয়নুল আবেদীন, এজেডএম জাহিদ হোসেন, রুহুল কবির রিজভী, ব্যারিস্টার মাহবুবউদ্দিন খোকন, মজিবুর রহমান সারোয়ার, সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, খায়রুল কবির খোকন, আলসাম চৌধুরী, আব্দুস সালাম, আব্দুস সালাম আজাদ শ্রমিক দলের শাহ মো. আবু জাফর, নুরুল ইসলাম খান নাসিম, আনিসুর রহমান হীরা, বদরুল আলম সবুজ, সুমন ভুঁইয়া, কাজী শাহ আলম রাজা, মাহবুব আলম বাদল, খন্দকার জুলফিকার মতিন, কাজী আমির খসুর, খোরশেদ আলম, কোহিনুর মাহমুদ, ফজলুল হক মোল্লা, জাকির হোসেন, মোস্তাফিজুল করীম মজুমদার, কাজী শেখ নুরুল্লাহ বাহার, মেহেদি আলম খান, আবুল কাশাম আহাদ প্রমুখ বক্তব্য রাখেন। 

এছাড়া মুক্তিযোদ্ধা দলের ইশতিয়াক আজিজ উলফাত, মহিলা দলের নুরী আরা সাফা, যুব দলের সাইফুল আলম নীরব, স্বেচ্ছাসেবক দলের মীর সরফত আলী সপু, ছাত্রদলের রাজীব আহসান প্রমুখ বক্তব্য দেন।

সমাবেশে বিএনপি নেতা চৌধুরী কামাল ইবনে ইউসুফ, আলতাফ হোসেন চৌধুরী, সেলিমা রহমান, হারুন আল রশীদ, ড. ওসমান ফারুক, শাহজাহান ওমর, আব্দুুল মান্নান, আহমেদ আজম খান, মোহাম্মদ শাহজাহান, মাহবুব উদ্দিন খোকন, নাজিমউদ্দিন আলম, নিতাই রায়  চৌধুরী, সানাউল্লাহ মিয়া, মাসুদ আহমেদ তালুকদার, শামা ওবায়েদসহ কেন্দ্রীয় ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।

শ্রমিক সমাবেশ উপলক্ষে বিএনপির চিকিৎসক সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ও ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল কলেজ ছাত্রদল শাখার উদ্যোগে দুইটি মেডিকেল ক্যাম্প খোলা হয়।

 

A‰ea miKvi 30 nvRvi †KvwU UvKv cvPvi K‡i‡Q kÖwgK mgv‡e‡k Lv‡j`v wRqv

÷vd wi‡cvU©vi : eZ©gvb miKvi‡K A‰ea AvL¨v w`‡q mv‡eK cÖavbgš¿x I weGbwc †Pqvicvimb †eMg Lv‡j`v wRqv e‡j‡Qb, MZ 7 eQ‡ii kvmbvg‡j AvIqvgx jxM miKvi †`k †_‡K 30 nvRvi †KvwU UvKv cvPvi K‡i‡Q| GKBmv‡_ wZwb gvwK©b †Mv‡q›`v ms¯’v GdweAvB‡qi †idv‡iÝ w`‡q †m †`‡ki GKvD‡›U cÖavbgš¿x cyÎ mRxe Iqv‡R` R‡qi AvovB nvRvi †KvwU UvKvi Drm Z`‡šÍ Zv‡K wRÁvmvev‡`i `vwe Zz‡j‡Qb|

†g w`em Dcj‡ÿ †iveevi weKv‡j ivRavbxi †mvnivIqv`x© D`¨v‡b RvZxqZvev`x kÖwgK `j Av‡qvwRZ wekvj kÖwgK mgv‡e‡k weGbwc †Pqvicvm©b e³e¨ iv‡Lb| Lv‡j`v wRqv Av‡eMvcøyZK‡É †`kevmxi D‡Ï‡k e‡jb, Avgvi gv †bB, evev  †bB, †evb †bB, †QvU †Q‡j †bB| AvR Avgvi GKgvÎ fimv Avcbviv, G‡`‡ki RbMY, kÖwgK, K…lK †gnbwZ gvby‡liv AvcbvivB| 

kÖwgK mgv‡e‡k kÖwgK‡`i cvkvcvwk weGbwci nvRvi nvRvi †bZv-Kg©xi AskMÖn‡Y †mvnivIqv`©x Rbmgy‡`ªiƒc †bq| †ejv Mov‡bvi mv‡_ cvjøv w`‡q Zxeª †iv‡` Ng©Z¥K †bZvKgx©iv knx` †cÖwm‡W›U wRqvDi ingvb, Lv‡j`v wRqv I Zv‡iK ingv‡bi cÖwZK…wZ m¤^wjZ †cv÷vi nv‡Z wb‡q †QvU †QvU wgwQj mgv‡e‡k †hvM †`q| XvKv QvovI bvivqYMÄ, biwms`x, MvRxcyi, Uw½, mvfvimn Avkcv‡ki wkí-KviLvbv †_‡K kÖwgKiv Ask †bq mgv‡e‡k| ivbv cøvRvq wbnZ‡`i Av‡jvKwPÎmn b¨vh¨ gRywii `vwe m¤^wjZ bvbv cø¨vKvW© enb K‡i kÖwgK †bZvKgx©iv|

51 wgwb‡Ui e³‡e mv‡eK cÖavbgš¿x †eMg Lv‡j`v wRqv †`‡ki eZ©gvb cwiw¯’wZ, kÖwgK‡`i Ae¯’v, AvBbk…•Ljv cwiw¯’wZ, we‡ivax `‡ji Ici wbh©vZb-wbcxob, miKv‡ii `yb©xwZ-Ackvmb, cÖavbgš¿x cyÎ mRxe Iqv‡R` R‡qi GKvD‡›U A_© gRy`mn bvbv wel‡q K_v e‡jb|

Lv‡j`v wRqv e‡jb, AvR kÖwgKiv †KD fv‡jv †bB| ivbv cøvRvi kÖwgKiv GLb ch©šÍ  ÿwZc~iY cvq bvB| A_P Rei`LjKvix GB ÿgZvmxbiv me©Î jyUcvU Ki‡Q| Zviv  †`‡ki gvbyl‡K gvbyl g‡b K‡i bv| Zviv †`kUv‡K wb‡R‡`i ˆcwÎK m¤úwË g‡b K‡i|

weGbwci kvmbvg‡j †cvkvK wkímn kÖwgK‡`i Rb¨ b~¨bZg gRywi wba©viY I Zv‡`i Dbœqb I Kj¨v‡Yi †bqv c`‡ÿcmg~n Zy‡j a‡ib weGbwc †Pqvicvm©b|

wZwb e‡jb, AvIqvgx jxM †Rvi K‡i ÿgZvq e‡m‡Q| Zviv wbe©vwPZ bq| †mRb¨ Zviv Aev‡a jyUcvU Ki‡Q| hLb ZLb bZyb Zviv bZyb AvBb ˆZwi Ki‡Q hv‡Z AvRxeb ÿgZvq _vK‡Z cv‡i| mKj `j eÜ K‡i w`‡q GK`jxq kvmb cÖwZôv K‡i AvRxeb ÿgZvq _vKvi e¨e¯’v Zviv Ki‡Q|

RbMY AvIqvgx jxM‡K wek¦vm K‡i bv gšÍe¨ K‡i Lv‡j`v wRqv e‡jb, Zviv (AvIqvgx jxM) ÿgZvq †_‡K wbe©vPb Ki‡Z Pvq| AvIqvgx jx‡Mi Aax‡b †h wbe©vPb myôy nq bv, BDwbqb cwil`, †cŠimfv, Dc‡Rjv wbe©vP‡b ÿgZvmxbiv wKfv‡e wb‡Riv ev· fwZ© K‡i gvby‡li †fvU‡K Rei `Lj K‡i‡Q Zv  †`kevmx I mvsevw`Kiv †`‡L‡Q|

eZ©gvb wbe©vPb Kwgkb‡K miKv‡ii ÔAvÁven, A_©e, †giæ`ÐnxbÕ Kwgkb AvL¨v w`‡q Zvi Aax‡b †Kv‡bv w`b myôy wbe©vPb m¤¢e bq e‡j `vwe K‡ib wZwb| wZwb e‡jb, nvwmbv †hiKg, wbe©vPb KwgkbI †miKg| AvR‡K Avwg ej‡Z PvB, Zv‡`i Aax‡b myôy wbe©vPb m¤¢e bq|

ÿgZvmxb‡`i A_© cvPvi cÖm‡½ Lv‡j`v wRqv e‡jb, cvbvgv †ccvi‡m bvg D‡V‡Q| cÖKvk n‡q‡Q| Zviv e‡j‡Q, Av‡iv bvg Av‡Q| †m¸‡jv hv‡Z cÖKvk bv nq, †mRb¨ Zviv (ÿgZvmxb) aivawi Ki‡Q| †mB e¨e¯’vI n‡”Q| GB n‡”Q Ae¯’v|

wZwb e‡jb, †`‡ki gvby‡li U¨v‡·i UvKv| evsjv‡`k gvbyl KZ Kó K‡i A_© DcvR©b K‡i cvVvq| †m UvKv hw` AvIqvgx jxM Pywi †bq, Zvn‡j Kx gvby‡li Kó evo‡e bv Kg‡e| †`‡k Dbœq‡bi bv‡g eo eo cÖKí †bqv nq, wKš‘ †mB cÖKí Avi ev¯Íevqb nq bv e‡jI Awf‡hvM K‡i wZwb|

Lv‡j`v wRqv e‡jb, me wKQy D‡cÿv K‡i GB kÖwKiv-mgv‡e‡k Avcbviv G‡m‡Qb| Avcbviv cÖwZw`b ïb‡Qb, weGbwc bvB, weGbwc †kl n‡q hv‡”Q| Zviv GUv e‡j hv‡”Q| GB kÖwgK mgv‡e‡k GB Mi‡gi g‡a¨ G‡Zv †jv‡Ki Dcw¯’wZ cÖgvY K‡i weGbwc ivRc‡_B Av‡Q, gvby‡li m‡½ Av‡Q, kÖwgK, K…lK, hye, QvÎ-QvÎx‡`i m‡½B Av‡Q| weGbwc gvby‡li `j| Avi Avcbviv (miKvi) RbMY‡K fq cvb e‡j Kuv‡Pi N‡i GqviKwÛkb N‡i e‡m kÖwgK w`em cvjb Ki‡Q| Avcbviv Kuv‡Pi N‡i e‡mB me wKQy Ki‡eb|

mgv‡e‡ki g‡Â mvg‡b Uv½v‡bv cÖexY mvsevw`K kwdK †ingv‡bi gyw³i †cv÷v‡ii cÖwZ jÿ¨ K‡i weGbwc †Pqvicvm©b e‡jb, kwdK †ingvb †Kv‡bv ivRbxwZ K‡ib bv| Zv‡K evwo †_‡K a‡i wb‡q hvIqv n‡jv †K‡bv? Zvi †`vlUv Kx wQ‡jv? †`vlUv wQ‡jv- cÖavbgš¿xi cyÎ Kx †hb bvg| G mg‡q  †bZv-Kg©xiv mg¯^‡i Ôfyqv fyqvÕ ej‡Z _v‡K|

wZwb e‡jb, hy³iv‡óªi Av`vjZ Zvi (mRxe Iqv‡R` Rq) GKvD‡›U wZbkÕ wgwjqb Wjvi, AvovB nvRvi †KvwU UvKv wb‡q m‡›`n K‡i‡Q| GdweAvB GB UvKv Z`šÍ K‡i  †c‡q‡Q| GLv‡b kwdK †ingv‡bi †`vlUv †Kv_vq? Zv‡K †MÖdZvi K‡i bvUK Pj‡Q|

Awej‡¤^ mvsevw`K kwdK †ingvb, gvngy`yi ingvb, kIKZ gvngy`mn †bZv-Kg©x‡`i gyw³ `vwe K‡ib Lv‡j`v wRqv|

†kL nvwmbvi D‡Ï‡k¨ wZwb e‡jb, Avcwb hw` mwZ¨ mwZ¨ †`‡ki gvby‡li cÖavbgš¿x n‡q _v‡Kb, Zvn‡j GB †h wZbkÕ wgwjqb Wjvi A_©vr AvovB nvRvi †KvwU UvKv Avcbvi †Q‡j Rq †Kv_v †_‡K †c‡jv, Zv‡K †fZ‡i wb‡q wRÁvmv` Kiv `iKvi| IB A_©¸‡jv Kx ˆea? GUv‡K Pvcv †`qv hv‡e bv|

Lv‡j`v wRqv e‡jb, Avcwb e‡j‡Qb †h, weGbwc ÿgZvq †h‡Z bv †c‡i bvKx ¸ßnZ¨v Ki‡Q| ÿgZvq hvIqvi c_ †Kv_vq? wbe©vPb Kx n‡q‡Q †`‡k| weGbwc wbe©vPb Qvov ÿgZvq †h‡Z Pvq bv| †Pvivc‡_B ÿgZvq †h‡Z Pvq bv| †mRb¨ ejwQ, ÿgZv †Q‡o wbi‡cÿ miKv‡ii Aax‡b wbe©vPb Kiæb| RbMY Kv‡K ÿgZvq †`L‡Z Pvq, Zv cÖgvY n‡e|

wZwb e‡jb, Avgiv G `vwe KiwQ, MYZ‡š¿i Rb¨| MYZš¿ bv _vK‡j gvbevwaKvi _vK‡e bv, Dbœqb n‡e bv, AvBb-k…•Ljvi DbœwZ n‡e bv, msev`c‡Îi ¯^vaxbZv _vK‡e bv, wePvi wefv‡Mi ¯^vaxbZv _vK‡e bv| †mRb¨ MYZš¿ I RbM‡Yi AwaKvi wdwi‡q w`‡Z n‡e|

Lv‡j`v wRqv e‡jb, †`‡k cÖwZwbqZ ¸g I Avi Lyb Pj‡Q| nZ¨vKvixiv wbf©‡q Ny‡i  †eovq| nZ¨v Kviv Ki‡Q| miKv‡ii g`‡` Gme ¸g-Lyb n‡”Q I Pj‡Q| GLb ch©šÍ G‡Zv †jvK gviv †M‡jv, Zv‡`i wePvi n‡q‡Q? KviY AvIqvgx jx‡Mi m‡½ mswkøó e‡j Zv‡`i aiv nqwb| mvMi-iæwb nZ¨vi wePvi n‡q‡Q, nqwb| Avcbviv Rv‡bb, bvivqYM‡Äi 7 Ly‡bi wePvi n‡q‡Q Kx? GLb ch©šÍ nqwb| AvIqvgx jxM _vKvKv‡j  †Kv‡bv wePvi n‡e bv|

Lv‡j`v wRqv e‡jb, Avcbiv mevB bvgUv ï‡b‡Qb, AvwgI ï‡bwQ| i¨v‡ei GKRb| GB K‡b©j wRqv, i¨v‡ei wWwR wQ‡jv| Zvi mg‡q A‡bK ¸g-Lyb n‡q‡Q| Zv‡K nVvr K‡i Avwg© wb‡q cÖ‡gvkb w`‡q we‡MÖwWqvi Kiv n‡q‡Q| GLb Zv‡K GbGmAvB‡Z cwiPvjK Kiv n‡q‡Q| wZwb e‡jb, Gi g~j D‡Ïk¨ Av‡iv Lyb-¸g Kiv‡bv| †mRb¨ c‡`vbœwZ w`‡q GKwU ¸iæZ¡c~Y© RvqMvq Zv‡K †cvw÷s †`qv n‡q‡Q| Avwg ej‡Z PvB, Gici hw` ¸g-Lyb Kiv nq, GiRb¨ wRqv `vq-`vwqZ¡ Gov‡Z cvi‡e bv|

wZwb e‡jb, wewWAvi nZ¨vKvÐmn wewfbœ mg‡q ¸g-Ly‡bi nZ¨vKv‡Ði Rb¨ cÖavbgš¿xI †invB cv‡eb bv| AvjøvnZvqvjv Gi wePvi Ki‡eb e‡j gšÍe¨ K‡ib wZwb|

1/11 mg‡q dLiæwÏb-gBb D Avn‡g‡`i †mbv mgw_©Z miKvi wRqv cwievi‡K aŸsm Kivi cÖm½ †U‡b Lv‡j`v wRqv Av‡eK AvcøyZ K‡É e‡jb, Avgv‡`i weiæ‡× A‡bK gvgjv w`‡qwQ‡jv| wRqv cwievi‡K Zviv aesm Ki‡Z †P‡q‡Q| Avgiv gv †bB, evev  †bB, †evb †bB, †QvU †Q‡j †bB| AvR Avgvi GKgvÎ fimv Avcbviv, G‡`‡ki RbMY, kªwgK, K…lK †gnbwZ gvby‡liv AvcbvivB| 

weGbwc †Pqvicvimb e‡jb, AvcbvivB Avgvi gv-evev, †evb-fvB-†Q‡j-†g‡q me wKQy| Avcbviv Avgv‡K mvnvh¨ Ki‡eb bv? Avcbviv Avgvi nvZ‡K kw³kvjx Ki‡eb bv? Ab¨v‡qi weiæ‡× cÖwZev` Ki‡j Zvi cÖwZev` Ki‡eb bv? GB ¸g-Ly‡bi cÖwZev` Ki‡eb bv? G mg‡q †bZv-Kg©xiv †køvMvb w`‡q Lv‡j`v wRqvi m‡½ _vKvi AwfcÖvq e¨³ K‡i|

wZwb e‡jb, †`k iÿv Ki‡Z Avgiv mevB HK¨e× nB| Avgiv mK‡ji Kv‡Q eje, Avmyb Avgiv mK‡j GK nB| kÖwgK w`e‡m GUvB nDK Avgv‡`i kc_| Bbkvjøvn Avgiv MYZš¿ cÖwZôv Ki‡ev|

kÖwgK `‡ji mfvcwZ Av‡bvqvi †nvmvB‡bi mfvcwZ‡Z¡ mgv‡e‡k mfvcwZZ¡ K‡ib| mgv‡ek mÂvjbv K‡ib kÖwgK `‡ji cÖPvi m¤úv`K gÄyiæj Bmjvg gÄy| Ab¨v‡b¨i g‡a¨ weGbwci ¯’vqx KwgwUi m`m¨ W. L›`Kvi †gvkviid †nv‡mb, e¨vwi÷vi gI`y` Avng`, Avmg nvbœvb kvn, e¨vwi÷vi RwgiDwÏb miKvi, W. Avãyyj gCb Lvb, wgR©v AveŸvm, bRiæj Bmjvg Lvb, †K›`ªxq †bZv Avãyjøvn Avj †bvgvb, nvwdR DwÏb Avn‡g`, Rqbyj Av‡e`xb, G‡RWGg Rvwn` †nv‡mb, iæûj Kwei wiRfx, e¨vwi÷vi gvneyeDwÏb †LvKb, gwReyi ingvb mv‡ivqvi, ˆmq` †gvqv‡¾g †nv‡mb Avjvj, Lvqiæj Kwei †LvKb, Avjmvg †PŠayix, Avãym mvjvg, Avãym mvjvg AvRv` kÖwgK `‡ji kvn †gv. Avey Rvdi, byiæj Bmjvg Lvb bvwmg, Avwbmyi ingvb nxiv, e`iæj Avjg meyR, mygb fyuBqv, KvRx kvn Avjg ivRv, gvneye Avjg ev`j, L›`Kvi RyjwdKvi gwZb, KvRx Avwgi Lmyi, †Lvi‡k` Avjg, †Kvwnbyi gvngy`, dRjyj nK †gvjøv, RvwKi †nv‡mb, †gv¯ÍvwdRyj Kixg gRyg`vi, KvRx †kL byiæjøvn evnvi, †g‡nw` Avjg Lvb, Aveyj Kvkvg Avnv` cÖgyL e³e¨ iv‡Lb|

GQvov gyw³‡hv×v `‡ji BkwZqvK AvwRR DjdvZ, gwnjv `‡ji byix Aviv mvdv, hye `‡ji mvBdyj Avjg bxie, †¯^”Qv‡meK `‡ji gxi midZ Avjx mcy, QvÎ`‡ji ivRxe Avnmvb cÖgyL e³e¨ †`b|

mgv‡e‡k weGbwc †bZv †PŠayix Kvgvj Be‡b BDmyd, AvjZvd †nv‡mb †PŠayix, †mwjgv ingvb, nviæb Avj ikx`, W. Imgvb dviæK, kvnRvnvb Igi, Avãyyj gvbœvb, Avn‡g` AvRg Lvb, †gvnv¤§` kvnRvnvb, gvneye DwÏb †LvKb, bvwRgDwÏb Avjg, wbZvB ivq  †PŠayix, mvbvDjøvn wgqv, gvmy` Avn‡g` ZvjyK`vi, kvgv Iev‡q`mn †K›`ªxq I A½msMV‡bi †bZviv Dcw¯’Z wQ‡jb|

kÖwgK mgv‡ek Dcj‡ÿ weGbwci wPwKrmK msMVb W±im A¨v‡mvwm‡qkb Ae evsjv‡`k (W¨ve) I XvKv wek¦we`¨vjq †gwW‡Kj K‡jR QvÎ`j kvLvi D‡`¨v‡M `yBwU †gwW‡Kj K¨v¤ú †Lvjv nq|

 



 

Show all comments
  • Sujon ৩ মে, ২০১৬, ১:০৬ পিএম says : 0
    Ai desher development hobe ki vabe ?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অবৈধ সরকার ৩০ হাজার কোটি টাকা পাচার করেছে শ্রমিক সমাবেশে খালেদা জিয়া
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ