Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৯ মার্চ ২০১৯, ০৫ চৈত্র ১৪২৫, ১১ রজব ১৪৪০ হিজরী।
শিরোনাম

আপনার প্রশ্ন

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

প্রশ্ন : আমি অবিবাহিতা। বয়স ১৮। আমার দু’চোখের নিচে অসংখ্য শক্ত বিচি হয়েছে। অনেক ওষুধই ব্যবহার করলাম কিন্তু কাজ হচ্ছে না। আমি আপনার মাধ্যমে দ্রুত সেরে উঠতে চাই।
-কল্পনা, পান্থপথ, ঢাকা।
উত্তর : আপনার মুখের রোগটির নাম ‘সিরিনগোমা’। এটি একটি জটিল ত্বক সমস্যা। কসমেটিক শল্য চিকিৎসা রেডিওসার্জারীর মাধ্যমে এটি নির্মূল করা সম্ভব। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
প্রশ্ন : আমি বিবাহিত। বয়স ৩৯। প্রায় দুই বৎসর যাবত আমি সহবাসে অক্ষম। আমার লিঙ্গের উত্থান হচ্ছে না। এতে আমি বেশ লজ্জিত। তাই দ্রুত সেরে উঠতে চাই।
-আজিমুদ্দীন। কামরাঙ্গীরচর। ঢাকা।
উত্তর : আপনি সম্ভবত পুরুষত্বহীনতায় ভুগছেন। এজন্য ভাবনা কেন? আপনার রক্তে সেক্স-হরমোন এনালাইসিস করে সমস্যাটি নির্মূল করা সম্ভব।
প্রশ্ন : আমি অবিবাহিত। বয়স ২৮। ইতোমধ্যে আমার মাথায় টাক পড়েছে। এতে বারবার বিয়ের জন্য কনেপক্ষ মুখ ফিরিয়ে নিচ্ছে। আমার মাথায় চুল কি গজানো সম্ভব?
-রবিন। মীরপুর ঢাকা।
উত্তর : ‘টাক মাথায় চুল গজায়’ বর্তমানে এটি বাস্তব সত্য। কারণ, বৈজ্ঞানিক কসমেটিক থেরাপি- ষ্টেমসেল থেরাপি কোনো পার্শ্বক্রিয়া ছাড়াই টাক মাথায় চুল গজাতে সক্ষম।
প্রশ্ন : আমি বিবাহিতা। বয়স ৫১। আমার পায়ের দুই আঙ্গুলের ফাঁকে ঘা হয়েছে। ডাক্তার চিকিৎসা করেছেন। কিন্তু ভালো হয়নি। আমি সঠিক চিকিৎসা চাই।
-সালমা বেগম। কুষ্টিয়া।
উত্তর : আপনার পায়ের রোগটির নাম ‘ইন্টারট্রাইগো’। অত্যাধুনিক চিকিৎসার মাধ্যমে অতি অল্প সময়ে আপনার রোগটি নির্মূল করা সম্ভব।

ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও এলার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন
সিনিয়র কনসালটেন্ট (এক্স),
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
ফোন : ০১৭১৯২১৯৪২৯।



 

Show all comments
  • সোহানুর রহমান ২ ডিসেম্বর, ২০১৮, ৯:৫৫ এএম says : 0
    আমি একজন ২৫ বছর বয়সি যুবক, আমার দুই উরুর মাযে প্রচুর গড়ম থাকে, এবং ঘাম হয় দুর্গন্ধও হয় আমি আপনার মাধ্যমে এর থেকে পরিত্রান পেতে চাই
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রশ্ন

১৫ মার্চ, ২০১৯
৮ মার্চ, ২০১৯

আরও
আরও পড়ুন