Inqilab Logo

ঢাকা, রোববার, ২৪ ফেব্রুয়ারি ২০১৯, ১২ ফাল্গুন ১৪২৫, ১৮ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

বিশ্ব ডায়াবেটিস দিবস ২০১৮

| প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৫ এএম

‘পরিবার ও ডায়াবেটিস’ ২০১৮-২০১৯ এর শ্লোগান। পৃথিবীর সব কয়টি দেশ, “পরিবার ও ডায়াবেটিস” এ শ্লোগান দিয়ে বিশ্বব্যাপী ডায়াবেটিস দিবস পালন করেছে। প্রতি বছর ১৪ নভেম্বর এ দিবস পালিত হয়ে আসছে। আগামী দু বছরের জন্য এ শ্লোগানটি নির্বাচন করা হয়েছে। আশা করা হচ্ছে এটি বিশ্ব ডায়াবেটিস সংস্থার (ওউঋ) সাথে তাল মিলিয়ে সকল দেশের নীতি নির্ধারক মন্ডলী তাদের দেশের স্বাস্থ্য সেবা পরিকল্পনা উন্নয়ন কাঠামো তৈরি করবে।
ডায়াবেটিস একটি মাত্র আলোচিত সর্বব্যাপী রোগ যা পৃথিবীতে মহামারি আকারে বিরাজ করছে। ২০১৭ সালে প্রতি ১১ জন প্রাপ্ত বয়স্ক মানুষের একজন ডায়াবেটিসে আক্রান্ত ছিল (মোট ৪১৫ মিলয়ন)। প্রতি ৬ টি সন্তান প্রসবকারী মায়েদের ১ জন ডায়াবেটিসে আক্রান্ত। পৃথিবীতে স্বাস্থ্য খাতের মোট ব্যয়ের ১২% এর বেশি ডায়াবেটিস চিকিৎসায় ব্যয় হলেও চার ভাগের তিন ভাগ ডায়াবেটিস রোগী নিম্ন অর্থবিত্তের দেশগুলোতে বসবাস করে। ডায়াবেটিস পরিবারের উপর ভাল রকমের প্রভাব বিস্তার করে। তাই পরিবারের সকল সদস্যের সহযোগিতা প্রয়োজন। ডায়াবেটিস নিয়ন্ত্রণে প্রতি রোগীর পরিবারের সদস্যের অংশগ্রহন জরুরী।
ডায়াবেটিস রোগীর চিকিৎসা ব্যয়ভার পরিবারেরই একটি স্বাস্থ্য ব্যয়। যারা ইনসুলিন নিচ্ছেন ও নিয়মিত রক্তের গ্লুকোজ মাপছেন তাদের এ খরচ নিত্য নৈমিত্তিক পরিবারের খরচের অর্ধেকের সমান। তাই প্রতিটি ডায়াবেটিস রোগীর ক্রয় সাধ্যের মধ্যে ডায়াবেটিস চিকিৎসা নিশ্চিত করা প্রয়োজন। দেশ ভিত্তিক একটু ব্যতিক্রম থাকলেও বর্তমানে প্রতি ৪ জন সদস্যের ১ জনের ডায়াবেটিস শিক্ষার সুযোগ বিরাজ করছে, কিছু গবেষণা থেকে দেখা গেছে ডায়াবেটিস নিয়ন্ত্রন কাঙ্ক্ষিত মাত্রায় নিতে গেলে পরিবারের সদস্যদের সহযোগিতা প্রয়োজন এবং যারা ডায়াবেটিস শিক্ষা পেয়েছেন তারাই সবচেয়ে উপযোগী সদস্য। তাই শুধু রোগীকে নয় ডায়াবেটিসের রোগীর পরিবারের সদস্যদের এই বিষয়ে গ্রহণযোগ্য শিক্ষা প্রদানে উদ্যোগী হতে হবে। ডায়াবেটিস রোগীদের মানসিক অবস্থার উন্নতির জন্য পরিবারের সদস্যদের হাত বাড়িয়ে দিতে হবে। উদারপন্থী পারিবারিক কাঠামো সহযোগিতাপূর্ণ সামাজিক ও সক্রিয় রাষ্ট্রীয় সেবা প্রদানকারী কর্মকান্ড ডায়াবেটিস প্রতিরোধ করতে পারে, ডায়াবেটিস নিয়ন্ত্রনে ভূমিকা রাখতে পারে।

ডাঃ শাহজাদা সেলিম
সহকারী অধ্যাপক
এন্ডোক্রাইনলজি বিভাগ
বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
Email: selimshahjada@gmail.com



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডায়াবেটিস

২২ ফেব্রুয়ারি, ২০১৯
১ ফেব্রুয়ারি, ২০১৯
৪ জানুয়ারি, ২০১৯
২৩ নভেম্বর, ২০১৮
১১ সেপ্টেম্বর, ২০১৮
১২ জানুয়ারি, ২০১৮

আরও
আরও পড়ুন