Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

দক্ষতার অভাবে জলবায়ুর অর্থ আদায় হচ্ছে না : টিআইবি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্থ উন্নয়নশীল দেশ হিসেবে দূষণ বৃদ্ধিকারী উন্নত রাষ্ট্রগুলো থেকে অর্থ আদায়ে বাংলাদেশের দরকষাকষি ও সমঝোতা দক্ষতার অভাব রয়েছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-এর নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, ক্ষতিপূরণ বাবদ প্রয়োজনীয় সহায়তা প্রদানে উন্নত দেশগুলো দূষণকারী কর্তৃক পরিশোধযোগ্য নীতি অনুসরণের প্রতিশ্রুতি প্রদান করে। তবে সবুজ জলবায়ু তহবিল এর আওতায় থাকা সাতটি দেশের মধ্যে দেশের আন্তর্জাতিক মহলে অর্থ আদায়ের জন্য নেগোসিয়েশন স্কিলের অভাব রয়েছে। আমাদের স্কিলটা বাড়ানো প্রয়োজন।
গতকাল বৃহস্পতিবার টিআইবি’র মেঘমালা সম্মেলন কেন্দ্রে এসব কথা বলেন তিনি। পোল্যান্ডের কাতোভিতসেতে আসন্ন কপ-২৪ সম্মেলনে প্যারিস চুক্তি বাস্তবায়নে স্বচ্ছতা কাঠামো সম্বলিত চূড়ান্ত রূপরেখা প্রণয়ন ও প্রতিশ্রুত জলবায়ু অর্থায়নে দৃশ্যমান অগ্রগতি নিশ্চিতের দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে টিআইবি।
ইফতেখারুজ্জামান বলেন, বাংলাদেশ এখন পর্যন্ত ৩টি প্রকল্পের জন্য জিসিএফ থেকে মাত্র ৮৫ মিলিয়ন ডলার তহবিল অনুমোদন পেয়েছে। ২০১৩ সাল হতে শিল্পোন্নত দেশসমূহ বাংলাদেশ জলবায়ু পরিবর্তন রেজিলিয়েন্স তহবিল এ নতুন কোনও অর্থায়ন করেনি। অথচ শুধু অভিযোজনের জন্যই দেশের প্রতিবছর কমপক্ষে ২ দশমিক ৫ বিলিয়ন ডলার প্রয়োজন। তিনি অভিযোগ করেন, জলবায়ু সংক্রান্ত যেসব কর্মকর্তা দায়িত্বে থাকেন বা জানেন, তারা সবসময় একই জায়গায় থাকেন না। ফলে বাংলাদেশের প্রতিনিধিত্ব যারা করেন, তারা বিষয়টা সম্পর্কে ভালো জানেন না বা দক্ষ নন। আবার কারো কারো মাঝে সম্মেলন উপলক্ষে ঘুরে বেড়ানো, বিদেশ ভ্রমণ উপভোগ করার মতো বিষয়গুলো দেখা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ