Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু কাল

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

দেশব্যাপী আগামী শনিবার থেকে পরিবার কল্যাণ সেবা ও প্রচার সপ্তাহ শুরু হচ্ছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘প্রাতিষ্ঠানিক ডেলিভারি বৃদ্ধি করি, প্রসব পরবর্তী পরিবার পরিকল্পনা নিশ্চিত করি।’ এ প্রতিপাদ্যের মধ্য দিয়ে প্রচার সপ্তাহ শেষ হবে আগামী ২৯ নভেম্বর বৃহস্পতিবার। প্রচার সপ্তাহ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এই কথা জানান স্বাস্থ্যসচিব (স্বাস্থ্য শিক্ষা বিভাগ) জি এম সালেহ উদ্দিন।
স্বাস্থ্যসচিব বলেন, জনগণকে প্রত্যাশা অনুযায়ী সেবা দেয়া, সেবা নিতে উদ্বুদ্ধ করা এবং প্রতিটি কর্মীকে সেবা দিতে আরও উৎসাহিত হওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর প্রতি বছর সেবা ও প্রচার সপ্তাহ উদযাপন করে থাকে। দেশব্যাপী সেবা ও প্রচার সপ্তাহ উদযাপনের অংশ হিসেবে বিভাগ ও জেলা পর্যায়ে অ্যাডভোকেসি ও প্রেস ব্রিফিং এবং উপজেলা পর্যায়ে অ্যাডভোকেসি সভা হবে। জেলা ও উপজেলা পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিরা এসব সভা ও প্রেস ব্রিফিংয়ে অংশ নেবেন।
সেবা ও প্রচার সপ্তাহের প্রতিপাদ্যের উপর মাঠপর্যায়ে কর্মসূচি হাতে নেয়া হয়েছে জানিয়ে সচিব বলেন, পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালকের যৌথ স্বাক্ষরে একটি নির্দেশনামূলক পত্র মাঠ পর্যায়ে পাঠানো হয়েছে, যাতে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মীরা পরিবার পরিকল্পনার মাঠ কর্মীদের সঙ্গে একযোগে দায়িত্ব পালনে উদ্বুদ্ধ হন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, সারা দেশে ২ হাজার ৮০০টি ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রে ২৪ ঘন্টা নরমাল ডেলিভারি সেবা চালু করা হয়েছে। এ বছরের মধ্যে অন্যান্য সব কেন্দ্রে নরমাল ডেলিভারি সেবা চালু করা হবে। সারাদেশে ৪০৩টি সেবা কেন্দ্রে কৈশরবান্ধব স্বাস্থ্য কর্ণার খোলা হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব কেন্দ্রে এই সেবা চালু করা হবে। তবে দূর্গম ও পাহাড়ি এলাকায় এই সেবা চালু করতে চ্যালেঞ্জ রয়েছে বলে জানান সচিব।
সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক মোস্তফা সারোয়ার জামান, স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (স্বাস্থ্য শিক্ষা) স্মৃতি রানী ঘরামি, অতিরিক্ত সচিব বদরুন নেছা এবং স্বাস্থ্য মন্ত্রণালয় ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ