Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিমেন্ট কারখানা স্থাপনে আগ্রহী সউদী প্রতিষ্ঠান

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

বহুজাতিক সার কারখানা কাফকোর মডেলে ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জমিতে একটি অত্যাধুনিক প্রযুক্তির সিমেন্ট কারখানা স্থাপনের আগ্রহ প্রকাশ করেছে সউদী আরবের উদ্যোক্তা প্রতিষ্ঠান ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স। এছাড়া প্রতিষ্ঠানটি রাষ্ট্রায়ত্ত শিল্প প্রতিষ্ঠান জেনারেল ইঞ্জিনিয়ারিং ম্যানুফ্যাকচারিং কোম্পানির (জেমকো) উৎপাদন ক্ষমতা বৃদ্ধি এবং পণ্য বৈচিত্রকরণেও বিনিয়োগ করবে।
ভারপ্রাপ্ত শিল্পসচিব মো. আবদুল হালিমের সাথে বৈঠককালে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্স এর প্রেসিডেন্ট মোহাম্মদ এন. হিজি গতকাল এ কথা বলেন। শিল্প মন্ত্রণালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম পরাগ, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের চেয়ারম্যান মো. মিজানুর রহমান, বিসিআইসির চেয়ারম্যান শাহ মো. আমিনুল হকসহ শিল্প মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা এবং সউদী প্রতিনিধিদলের সদস্যরা উপস্থিত ছিলেন। বৈঠকে বাংলাদেশে বৈদ্যুতিক ট্রান্সফরমার ও সাবস্টেশন উৎপাদন, সিমেন্টসহ সম্ভাবনাময় শিল্পখাতে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়। এ সময় সফররত সউদী ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্ট বাংলাদেশকে বিনিয়োগের জন্য দক্ষিণ এশিয়ার একটি সম্ভাবনাময় ক্ষেত্র হিসেবে উল্লেখ করেন। তিনি বলেন, বাংলাদেশের বিশাল জনগোষ্ঠি, অভ্যন্তরীণ বাজার এবং পরিশ্রমী শ্রমশক্তি বিদেশি বিনিয়োগের জন্য চমৎকার সুযোগ সৃষ্টি করেছে। এসব সম্ভাবনা কাজে লাগিয়ে লাভবান হতে সউদী উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়োগ করবে। তিনি বাংলাদেশ সরকারের বিনিয়োগবান্ধব নীতির প্রশংসা করেন। সাম্প্রতিক সময়ে বাংলাদেশে বিনিয়োগবান্ধব অবকাঠামোর ব্যাপক অগ্রগতি হয়েছে বলে তিনি মন্তব্য করেন।
ভারপ্রাপ্ত শিল্পসচিব বলেন, সউদী আরব বাংলাদেশের অন্যতম উন্নয়ন অংশীদার। সউদী আরবে কর্মরত প্রবাসী শ্রমশক্তি বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। তিনি জেমকোর আধুনিকায়ন, পণ্য বৈচিত্রকরণ এবং ছাতক সিমেন্ট কারখানার অব্যবহৃত জায়গায় কাফকোর মডেলে নতুন কারখানা স্থাপনের লক্ষ্যে একটি সমন্বিত প্রস্তাব পেশের জন্য সউদী ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের প্রেসিডেন্টকে পরামর্শ দেন। বাংলাদেশ সরকার সউদী আরবের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক জোরদারে আগ্রহী উল্লেখ করে তিনি প্রস্তাব পাওয়ার পরপরই এ বিষয়ে কার্যকর উদ্যোগ নেয়া হবে বলে জানান।
উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাম্প্রতিক সউদী আরব সফরে শিল্প মন্ত্রণালয়ের সাথে ইঞ্জিনিয়ারিং ডাইম্যানশন্সের তিনটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। এসব সমঝোতা স্মারকে বাংলাদেশের শিল্পখাতে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিমেন্ট কারখানা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ