Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৩ আগস্ট ২০১৯, ০৮ ভাদ্র ১৪২৬, ২১ যিলহজ ১৪৪০ হিজরী।

যথাযথ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

নানান অপপ্রচার ও বিভ্রান্তি উপেক্ষা করে গত বুধবার পবিত্র ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যথাযথ ধর্মীয় মর্যাদায় জশনে জুলুছের মাধ্যমে আনন্দঘন পরিবেশে উদযাপিত হয়েছে। রাজধানী ঢাকা নারায়ণগঞ্জ ও সিলেটসহ দেশের অনেকস্থানে বিভিন্ন সংগঠন, দরবার, খানকা, মাদরাসা ও মসজিদ আনন্দ মিছিল আলোচনা ও মিলাদ মাহফিল শেষে তাবারুক বিতরণেরর মাধ্যমে দিনটি অতিবাহিত করেছে। এদিনের পৃথক পৃথক আলোচনা মাহফিলে পীর মাশায়েখ উলামায়ে কেরাম ও ইসলামী নেতৃবৃন্দ বলেছেন, জশনে জুলুছ বা আনন্দের মাধ্যমে মিলাদুন্নবী উদযাপন মহান আল্লাহ তাআলা এবং তার হাবীব রাসূল সা. কে খুশি করার উত্তম পদ্ধতি। ‘মহান আল্লাহ তাআলা বলেছেন এ নেয়ামতে খুশি প্রকাশ করা তাদের সঞ্চিত সকল ইবাদ থেকে উত্তম’ আল-হাদিস।’ বক্তারা বলেন, শেষ নবীর দাবীদার কাদিয়ানীদের সরকারিভাবে অমুসলিম ঘোষণা করলে ঈদে মিলাদুন্নবী সা. আরো বুলন্দ হবে।
আঞ্জুমানে রহমানিয়া মইনীয়া মাইজভান্ডারীয়া : বিপুল নবীপ্রেমী জনতার অংশগ্রহণে ঢাকায় আঞ্জুমানে রহমানিয়া মইনীয়াা মাইজভান্ডারীয়ার আয়োজনে জশ্নে জুলুছে ঈদে মিলাদুন্নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াছাল্লাম ও আন্তর্জাতিক শান্তি মহাসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত বুধবার রাজধানীর সোহ্্রাওয়ার্দী উদ্যান থেকে অনুষ্ঠিত জশ্নে জুলুছে নেতৃত্ব দেন শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী মা.জি.আ। জুলুছ উত্তর শান্তি মহাসমাবেশে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। সভাপতির বক্তব্যে শাহ্সূফী মাওলানা সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল্-হাসানী বলেন, মহানবীর সা. দুনিয়ায় শুভাগমন মানবজাতিসহ জগৎবাসীর জন্য আল্লাহ পাকের বিশেষ রহমত ও অনুগ্রহ। প্রিয়নবীর সা. শুভাগমন না হলে সৃষ্টি জগৎ অস্তিত্বই লাভ করতো না। মহানবী সা. এর শুভাগমনের মূল উদ্দেশ্যই হলো একটি শান্তিপূর্ণ সমৃদ্ধ স¤প্রীতিময় মানবিক বিশ্ব সমাজ গড়ে তোলা। সমাবেশে বিশেষ অতিথি ছিলেন, শাহ্জাদা সৈয়দ হাসনাইন-এ-মইনুদ্দীন, ড. আহমদ তিজানী বিন ওমর, ড. মাজেন শরীফ, ইসলামি ঐক্যজোটের চেয়ারম্যান আলহাজ্ব মিছবাহুর রহমান। আলোচক ছিলেন সাবেক এমপি মাজাহারুল হক শাহ্ চৌধুরী, ইসলামী ফ্রন্টের মহাসচিব এমএ মতিন, যুগ্ম-মহাসচিব স.উ.ম আব্দুস সামাদ, বাংলাদেশ আওয়ামী যুবলীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সাংগঠনিক সম্পাদক বদিউল আলমসহ সংগঠনের বিভিন্ন নেতৃবৃন্দ।
আশেকানে মাইজভান্ডারী এসোসিয়েশন : আশেকানে মাইজভান্ডারী এসোসিয়েশনের উদ্যোগে শাহজানপুরস্থ রেলওয়ে ময়দান থেকে বিশাল জশনে জুলুছ বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জুলুছে নেতৃত্ব দেন সৈয়দ নজীবুল বাশার মাইজভান্ডারী। জুলুছ পূর্ব আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বিমান ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন। সভায় প্রধান অতিথির বক্তব্যে সৈয়দ নজিবুল বাশার মাইজভান্ডারী বলেন, কুরআন সুন্নাহ ভিত্তিক জীবন যাপন করতে নামাজ রোযা হজ্ব যাকাতের আমল করতে হবে। আল্লাহ ও রাসূলের সন্তুষ্টি অর্জনের জন্য ঈদে মিলাদুন্নবী উপলক্ষ্যে খুশি প্রকাশ করতে হবে।
রাজারবাগ দরবার : রাজারবাগ দরবার শরীফের উদ্যোগে সারা দেশে কোটিকন্ঠে মিলাদ পাঠ করা হয়। রাজধানীতে সকালে বর্ণাঢ্য যান-বাহনের জুলুছ বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। কর্মসূচির অংশ হিসেবে সুসজ্জিত ট্রাক থেকে রাজধানীর বহু স্থানে তাবারুক বিতরণ করা হয়।
বাহাদূরপুর দরবার- বাহাদূরপুর দরবার শরীফের উদ্যোগে নারায়ণগঞ্জে বিশাল জশনে জুলুছ বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। জুলুছে নেতৃত্ব দেন আল্লামা বাহাদূর শাহ মুজাদ্দেদী পীর সাহেব বাহাদূরপুর।
কসরে হাদী খানকা- কসরে হাদী খানকার উদ্যোগে এলিফ্যান্ট রোডস্থ মেডিকেল কোয়াটার মসজিদে এক মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে শাহ সূফী সৈয়দ আব্দুল হান্নান আল হাদী বলেন, শেষ নবীর দাবীদার কাদিয়ানীদের সরকারিভাবে অমুসলিম ঘোষণা করলে ঈদে মিলাদুন্নবী সা. আরো বুলন্দ হবে।
দাওয়াতে ইসলামী- দাওয়াতী ইসলামের উদ্যোগে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পৃথক পৃথক জশনে জুলুছ বের করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। মিছিলে নেতৃত্ব দেন সংগঠনের স্থানীয় নেতৃবৃন্দ।
এছাড়াও রাজধানী ও দেশের বিভিন্ন দরবার, খানকা, মাদরাসা ও মসজিদের উদ্যোগে জশনে জুলুছের পূর্বে ও পরে পৃথক পৃথক আলোচনা সভা ও মিলাদ কিয়াম শেষে দুআ ও মুনাজাতে মুসলিম উম্মাহর ঐক্য এবং বাংলাদেশের শান্তি সমৃদ্ধি কামনা করা হয়।
চট্টগ্রাম ব্যুরো জানায়, ছিপাতলী জামেয়া গাউছিয়া মুঈনীয়া কামিল (অনার্স-মাস্টার্স) মাদরাসা ও আনজুমানে কাদেরীয়া চিশতীয়ার যৌথ ব্যবস্থাপনায় ১২ দিনব্যাপী মিলাদ মাহফিল বুধবার শেষ হয়। সমাপনী দিবসে মাহফিলে সভাপতিত্ব করেন আল্লামা মুহাম্মদ আজিজুল হক আল কাদেরী। তার আগে প্রিন্সিপাল আবুল ফরাহ মোহাম্মদ ফরিদ উদ্দিনের সার্বিক তত্ত¡াবধানে জশনে জুলুস অনুষ্ঠিত হয়। মাহফিলে বক্তব্য রাখেন ভাইস-প্রিন্সিপাল আল্লামা আবদুল অদুদ আল্-কাদেরী, প্রিন্সিপাল আবুল ফছিহ মোহাম্মদ আলাউদ্দিন, আল্লামা মোহাম্মদ শফিউল আলম নেজামী, এ কে এম ইউছুপ, মো. আলী আকবর, এম মনির হোসন প্রমুখ।
আহলা দরবার
বোয়ালখালীর আহলা দরবারে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আলোচনা সভা ও মাহফিল অনুষ্ঠিত হয়। দিনব্যাপী অনুষ্ঠানমালা শেষে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনায় বিশেষ মোনাজাত পরিচালনা করেন আহলা দরবারের পীর মাওলানা মুহাম্মদ গিয়াস উদ্দিন।
রাজশাহী ব্যুরো জানায়, ধর্মীয় ভাবগাম্ভির্য্য পরিবেশের মধ্য দিয়ে রাজশাহীতে পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত হলো। সকাল ৯টায় রাজশাহী মহানগরীর শিরোইল কলোনি বায়তুল মামুর জামে মসজিদ থেকে একটি জসনে জুলুস বের করে নগর গাউছিয়া কমিটি। জসনে জুলুস গাউছিয়া কমিটির সভাপতি ড. শরিফুল ইসলাম, সহ-সভাপতি জাহিদ হোসেন মুন্না, সাধারণ সম্পাদক রবিউল ইসলাম রবি, যুগ্ম-সাধারণ সম্পাদক শাহজাহান আলী, প্রচার সম্পাদক খালেদ হোসেন ভোলা প্রমুখ অংশ নেন। এ উপলক্ষে রাজশাহীর বিভিন্ন সরকারি-বেসরকারি ও আধাসরকারি ভবন, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটির তাৎপর্য তুলে ধরে মসজিদে মসজিদে বয়ান ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
সিলেট ব্যুরো জানায়, গাউসিয়া কমিটি বাংলাদেশ সিলেট জেলার উদ্যোগে বিশাল জশনে জুলুস বের করা হয়। জুলুস শেষে মইয়ারচরস্থ মাদরাসা-এ-তৈয়বিয়া তাহেরিয়া হেলিমিয়া সুন্নিয়া মাদরাসা প্রাঙ্গনে আলোচনা সভা, মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। গাউসিয়া কমিটি সিলেট জেলা সভাপতি আলহাজ্ব মিসবাহ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে ও মাদরাসার অধ্যক্ষ মাওলানা মোহাম্মদ জালালুদ্দিন আল ক্বাদেরীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জাতিসংঘে বাংলাদেশের সাবেক স্থায়ী প্রতিনিধি প্রফেসর ড. একে আব্দুল মোমেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সিভিল সার্জন ডা. ওয়ালী মাহমুদ খান, দরগাহে হযরত শাহজালাল (রা.) মুতাওয়াল্লি শামিউল মাহমুদ খান, আমেরিকায় মদিনার আলো সম্পাদক আলহাজ্ব আব্দুল ওয়াহিদ টুপন, ফজিলাতুন্নেছা মাদরাসার উপাধ্যক্ষ মাওলানা আহমদ আলী হেলালী, গাউসিয়া কমিটি সিলেট জেলার সাধারণ সম্পাদক আলহাজ্ব হুশিয়ার আলীসহ প্রমূখ।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে আহলে সুন্নাত ওয়াল জামায়াতের উদ্যোগে জশনে জুলুস বের হয়। জশনে জুলুসে ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ও বাংলাদেশ আহলে সুন্নাত ওয়াল জামায়াতের চেয়ারম্যান সৈয়দ বাহাদুর শাহ মোজাদ্দেদী আল আবেদী নেতৃত্বে জিকির আসগার, হামদ-নাত ও দরুদ শরীফ পাঠ করা হয়। পরে মিলাদ-মাহফিল শেষে দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করে দোয়া করা হয়।
গাজীপুর জেলা সংবাদদাতা জানান, গাজীপুরের রাজেন্দ্রপুর এলাকায় ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির উদ্যোগে ক্বেরাত, ইসলামী গান ও আযান প্রতিযোগিতা এবং আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। সহকারী শিক্ষক সাবরা খাতুনের সঞ্চালনায় ও প্রিন্সিপাল ইকবাল সিদ্দিকীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় দিনটির তাৎপর্য নিয়ে আলোচনা করা হয়।
লালমনিরহাট জেলা সংবাদদাতা জানান, লালমনিরহাট কেন্দ্রীয় জামে মসজিদের উদোগে মাওলানা আতিকুর রহমানের নেতৃত্বে এক বিশাল র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে বক্তব্য রাখেন, লালমনিরহাট গোশালা বাজার জামে মসজিদের খতিব মাওলানা মাইদুল ইসলাম, শহীদ শাহ্জাহান কলোনী জামে মসজিদের খতিব মাওলানা মো.আইয়ুব আলী বসুনীয়া প্রমুখ।
শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের শ্রীপুরে সকালে শ্রীপুর ভাংনাহাটি রহমানিয়া কামিল ¯œাতকোত্তর মাদরাসায় ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের শ্রীপুর উপজেলা শাখার সভাপতি আলহাজ্ব ফারুক আহমেদ মমতাজীর পরিচালনায় ও মাদরাসার সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন আকন্দের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জমিয়াতুল মুদারের্ছীনের মহাসচিব আলহাজ্ব শাব্বির আহমেদ মমতাজী, জমিয়াতের গাজীপুর জেলার সাধারণ সম্পাদক মাওলানা জহির উদ্দিন। মাহফিলে প্রধান বক্তা হিসেবে ওয়াজ করেন আলহাজ হযরত মাওলানা তোফাজ্জল হোসেন (ভৈরবী)। মাহফিল শেষে মহাসচিবের অক্লান্ত পরিশ্রম ও আন্তরিকতার ফলে বর্তমান সরকারের কাছে অনেক দিনের দাবি স্বতন্ত্র এবতেদায়ীর জনবল-বেতনকাঠামো নীতিমালা ঘোষণা করায় শ্রীপুর উপজেলা জমিয়াতুল মোদার্রেছীনের পক্ষ থেকে প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে জমিয়াতের মহাসচিব মাওলা শাব্বির আহমেদ মমতাজীকে সম্বর্ধনা দেয়া হয়। সম্বর্ধনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন- শ্রীপুর উপজেলা জমিয়াতের সভাপতি আলহাজ মাও: ফারুক আহমেদ মমতাজী, জেলা জমিয়াতের সাধারণ সম্পাদক মাওলানা জহির উদ্দিননহ অন্যান্য নেতৃবৃন্দ।
সুনামগঞ্জ জেলা সংবাদদাতা জানান, সুনামগঞ্জে রাজাপুর দরবার শরীফের আয়োজনে রাজাপুর দরবার শরীফের পীর নাদিমুর রশীদ আল-কাদরীর সভাপতিত্বে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ও মাওঃ সিরাজুল ইসলামের পরিচালনায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন-জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অ্যাড. আফতাব উদ্দিন মাইজভান্ডারী।
ভৈরব (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, ভৈরবে ঘোড়াকান্দা আফতাবুল উলুম মাদরাসা প্রাঙ্গণে আলোচনাসভা ও মিলাদ মাহফিলে বাংলাদেশ ইসলামী ছাত্রসেনা, বিশ্ব সুন্নী আন্দোলনসহ বিভিন্ন ধর্মীয় সংগঠনের ব্যানারে খন্ড খন্ড মিছিল নিয়ে হাজার হাজার ধর্মপ্রাণ মুসল্লিগণ অনুষ্ঠানে অংশ নেয়।
মধুখালী (ফরিদপুর) উপজেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের মধুখালীতে যথাযথ মর্যাদায় উপজেলার বিভিন্ন শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠানে পবিত্র ঈদ-ই- মিলাদুন্নবী উদযাপিত হয়েছে। এ উপলক্ষে মধুখালী পাইলট উচ্চ বিদ্যালয়ের আয়োজনে আলোচনা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। এতে বক্তব্য রাখেন মধুখালী পৌর মেয়র খন্দকার মোরশেদ রহমান লিমন। উপস্থিত ছিলেন ম্যানেজিং কমিটির সভাপতি হাজি মোহাম্মদ আলী মিয়া, প্রধান শিক্ষক মো. ফরিদুল মনসুরসহ প্রমূখ।
নবাবগঞ্জ (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, দিনাজপুরের নবাবগঞ্জে মসজিদের ইমাম আলেম ওলামা ও ইসলামিক ফাউন্ডেশনরে শিক্ষা কেন্দ্রের কেয়ারটেকারদের নিয়ে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা মিলনায়তনে উপজেলা জামে মসজিদের খতিব মাওলানা আবদুল আজিজ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মো. মশিউর রহমান।
নেছারাবাদ(পিরোজপুর)উপজেলা সংবাদদাতা জানান, ছারছীনা শরীফে যথাযোগ্য মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী পালন করা হযেছে। এ উপলক্ষে সকালে বর্নাঢ্য র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালির নেতৃত্ব দেন ছারছীনা কামিল মাদরাসার অধ্যক্ষ ড.সৈয়দ শরাফত আলী।
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের রূপগঞ্জে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ সফিকুল ইসলামের সভাপতিত্বে উপজেলা পরিষদ অডিটোরিয়ামে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন, মুফতি মোহাম্মদ আবু সুফিয়ান, মাওলানা সিদ্দিকুর রহমান, রূপগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি মকবুল হোসেন প্রমূখ।
তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা জানান, পঞ্চগড়ে নুরুন আলা নুর কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. মাওলানা আব্দুর রহমানের নেতৃত্বে র‌্যালী অনুষ্ঠিত হয়। র‌্যালী শেষে শেরে বাংলা পার্কের মুক্ত মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঈদে মিলাদুন্নবী


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ