Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৮ ফেব্রুয়ারি ২০১৯, ০৬ ফাল্গুন ১৪২৫, ১২ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

প্রথম মুসলিম মেয়র পেল কলকাতারবাসী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

স্বাধীনতার পর এই প্রথম একজন মুসলিম মেয়র পেল কলকাতাবাসী। তিনি হচ্ছেন, রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ (ববি) হাকিম। ডেপুটি মেয়র হচ্ছেন বর্তমানে মেয়র সচিব অতীন ঘোষ।

গতকাল বৃহস্পতিবার কলকাতার মেয়র পদ থেকে শোভন চট্টোপাধ্যায় সরে দাঁড়ালে পরবর্তী মেয়র কে হবেন তা নিয়ে আলোচনা ছিল সব জায়গাতেই। বিকেলে উত্তীর্ণ সভাগৃহে দলের কাউন্সিলরদের বৈঠক ডাকা হয়েছিল। সেখানে উপস্থিত ছিলেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়-সহ তৃণমূল কংগ্রেস দলের শীর্ষ নেতৃত্ব। সেখানেই দলের কাউন্সিলরদের পক্ষ থেকে সর্বসম্মত ভাবে মেয়র বেছে নেওয়ার কথা ছিল। তবে তার আগেই মেয়র হিসেবে ফিরহাদ হাকিমের নাম প্রকাশ্যে চলে আসে।
এর আগে কাউন্সিলর ও মেয়র পারিষদ হিসেবে কাজের অভিজ্ঞতা রয়েছে ফিরহাদ হাকিমের। ঘনিষ্ঠ 'ববিকে'ই শোভন চট্টোপাধ্যায়ের হাতে থাকা দমকল ও আবাসন দপ্তরের অতিরিক্ত দায়িত্ব দিয়েছিলেন মুখ্যমন্ত্রী।
তবে বর্তমানে কাউন্সিলর নন ফিরহাদ হাকিম। এবং পুরসভার বর্তমান আইন অনুযায়ী শুধুমাত্র কাউন্সিলরদেরই মেয়র করা যায়। যদিও সেইমতো পুর আইন সংশোধনীর বিল আজ বিধানসভায় পাশ করিয়েছে রাজ্য সরকার। এই সংশোধনী অনুযায়ী, কাউন্সিলর নন, এমন ব্যক্তিও মেয়র হতে পারবেন। তবে তাকে ৬ মাসের মধ্যে কোনও ওয়ার্ড থেকে জিতে আসতে হবে।
এদিকে, মেয়রের ইস্তফা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বিধানসভায় বলেছিলেন, ‘মেয়র পদত্যাগ করেছেন। কাউন্সিলর একটা টেকনিক্যাল টার্ম। এটা বড় বিষয় নয়।’
কেন ববিকে মেয়র পদের জন্য বেছে নেওয়া হল, তার ব্যাখ্যাও এক প্রকার দেন মমতা। বলেন, পুরসভার কাজ সহজ নয়। কলকাতা পুরসভায় যারা দীর্ঘদিন কাজ করেছেন, তারাই সেটা বুঝতে পারেন। যেমন, পুরসভার অনেক খুঁটিনাটি বিষয় আমার জানা নেই। কিন্তু যারা অনেক দিন ধরে কাজ করছেন তারা জানেন।
উল্লেখযোগ্য ভাবেই এ দিনের বৈঠকে অনুপস্থিত ছিলেন ১৩১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শোভন চট্টোপাধ্যায়। বৈঠকের পর সৌজন্য দেখিয়ে ববি এ দিন বলেন, “শোভন থাকলে ভাল লাগত। এতো শর্ট টাইমে সবাইকে খবর দেওয়া যায়নি। হতে পারে শোভন খবর পায়নি।” সূত্র: দ্য ওয়াল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুসলিম


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ