Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

চট্টগ্রামের শিপইয়ার্ডে নির্মিত ‘দরিয়া’ রফতানি কেনিয়ায়

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ৮:৩২ পিএম

চট্টগ্রামের শিপইয়ার্ডে আধুনিক উচ্চতর প্রযুক্তির সমন্বয়ে নির্মিত সামুদ্রিক টহল নৌযান ‘ওপিভি দরিয়া’ কেনিয়ায় রফতানির পর উদ্বোধনের মাধ্যমে সাগরে ভাসানো হলো।
আজ শুক্রবার ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এই শিপইয়ার্ডে নির্মিত অফশোর পেট্রল বোট ‘ওপিভি দরিয়া’ গত ১৯ নভেম্বর কেনিয়ার প্রেসিডেন্ট উহুরু কেনইয়াত্তা আনুষ্ঠানিকভাবে মুম্বাসায় উদ্বোধন করেন। বোটটি গতবছরের ১৩ আগস্ট ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড কর্তৃক কেনিয়ার মৎস্যসম্পদ মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর করা হয়।
‘ওপিভি দরিয়া’ হচ্ছে বাংলাদেশে নির্র্মিত ও রফতানিকৃত প্রথম উচ্চ প্রযুক্তির এবং সর্বোচ্চ গতিসম্পন্ন অফশোর পেট্রোল বোট। এরজন্য অস্ট্রোলিয়া ভিত্তিক ‘বেয়ার্ড মেরিটাইম’ কর্তৃক শ্রেষ্ঠ বৃহৎ পেট্রল বোট নির্মাতা-২০১৭ পুরস্কার লাভ করে ওয়েস্টার্ন মেরিন।
অফশোর পেট্রল বোট ‘দরিয়া’ ৫৪ মিটার দীর্ঘ, যা উন্নতমানের যন্ত্রপাতি ও হাইব্রিড প্রোপালসন সিস্টেমে সজ্জিত। নৌযানটি ঘণ্টায় ৩৫ নটিক্যাল মাইল (৭০ কিলোমিটার) বেগে ছুটতে পারে। এর নির্মাণে ব্যয় হয়েছে প্রায় ২০ মিলিয়ন ডলার। এটি আন্তজার্তিক ক্লাসিফিকেশন সোসাইটির তত্ত্বাবধানে নির্মিত।
বর্তমানে এ অফসোর পেট্রল বোটটি কেনিয়ার সমুদ্রসীমায় পরিচালনা করা হচ্ছে। কেনিয়ার ব্লু-ইকোনোমি এবং সমুদ্রসীমার সুরক্ষাসহ দুর্যোগকালীন সহায়তা প্রদানে ব্যবহৃত হবে ‘দরিয়া’।
এ প্রসঙ্গে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ডের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সাখাওয়াত হোসেন বলেন, বাংলাদেশের ব্লু ইকোনোমি অঞ্চলের নিরাপত্তা রক্ষার্থে এ ধরনের অনেকগুলো অফশোর পেট্রল বোট প্রয়োজন। ওয়েস্টার্ন মেরিন এ ধরনের নৌযান নির্মাণের ক্ষেত্রে স্বয়ংসম্পূর্ণ একটি জাহাজ নির্মাতা প্রতিষ্ঠান।
প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোঃ সায়ফুল ইসলাম বলেন, আমরা সেরামানের অফশোর পেট্রল ভেসেল নির্মাণ করে বিদেশে রফতানি করছি। যা বর্তমানে আন্তজার্তিক সমুদ্র সীমানায় চলাচল করছে। ফলে এ ধরনের অফশোর পেট্রল ভেসেল আর বিদেশ থেকে বেশি দামে আমদানি করার প্রয়োজন নেই। দেশেই এখন হাই-টেক জাহাজ সাশ্রয়ী মূল্যে নির্মাণ করে চাহিদা পুরণ করা সম্ভব।

 

 

 

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি

২৬ ফেব্রুয়ারি, ২০১৯
৬ জানুয়ারি, ২০১৯

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ