Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শৈত্যপ্রবাহের পদধ্বনি : তেঁতুলিয়া পারদ নেমেছে ১১.৭ ডিগ্রিতে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ নভেম্বর, ২০১৮, ৮:৪১ পিএম

অগ্রহায়ণ মাস পড়েছে দ্বিতীয় সপ্তাহে। উত্তুরের হিমেল হাওয়ার সঙ্গে ঊর্ধ্বাকাশের জেটবায়ু তথা হিমেল বায়ুমালা নিচের দিকে নামছে। শ্রীলংকা সংলগ্ন তামিলনাডুতে সৃষ্ট লঘুচাপটি কেটে গেছে।
এ অবস্থায় দেশের উত্তর জনপদসহ বিভিন্ন এলাকায় শৈত্যপ্রবাহের পদধ্বনি দেখা দিয়েছে। সেই সাথে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশার চাদরে ঢাকা পড়ছে শহর-নগর, বন্দর-গ্রাম-জনপদ।
আজ (শুক্রবার) দেশের সর্বনি¤œ তাপমাত্রা ছিল পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ১১.৭ ডিগ্রি সেলসিয়াস। এ সময় সর্বনিম্ন তাপমাত্রা ছিল শ্রীমঙ্গলে ১১.৮, যশোরে ১৩.৮, দিনাজুপর ও রাঙ্গামাটিতে ১৪, কুমিল্লা ও সীতাকু-ে ১৪.৫, রাজশাহী ও ময়মনসিংহে ১৫, বরিশালে ১৫.৪, চট্টগ্রামে ১৭ ডিগ্রি সে.। ঢাকায় সর্বনিম্ন ও সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ এবং ২৯.১ ডিগ্রি সে.। সারাদেশে রাতের সর্বনি¤œ তাপমাত্রার সাথে দিনের সর্বোচ্চ তাপমাত্রার পারদও ২৮ থেকে ৩০ ডিগ্রির নিচে নেমে গেছে।
এদিকে আগামীকাল (শনিবার) সন্ধ্যা পর্যন্ত পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, লঘুচাপের একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে।
রংপুর ও রাজশাহী বিভাগে রাতের তাপমাত্রা কিছুটা হ্রাস পেতে পারে। দেশের অন্যত্র রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আবহাওয়া

২৯ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ