Inqilab Logo

বুধবার, ০৮ ডিসেম্বর ২০২১, ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৩ জামাদিউল আউয়াল ১৪৪৩ হিজরী

বৈধ হতে পারছেন না শত শত আমিরাত প্রবাসী বাংলাদেশি

পুলিশ রিপোর্টের জন্য আটকা ৭৮৫ জনের পাসপোর্ট

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আরব আমিরাত সরকারের ঘোষিত সাধারণ ক্ষমায় বৈধতা প্রত্যাশীদের মধ্যে শত শত বাংলাদেশির পাসপোর্ট এখন পর্যন্ত না পাওয়ায় বৈধতা লাভ করা অনিশ্চিত হয়ে পড়েছে। ভুক্তভোগী প্রবাসীরা এখন কী করবেন তাও বুঝে উঠতে পারছেন না। তাই উপায়হীন মানুষগুলো পাসপোর্ট পাওয়ার জন্য প্রতিদিন ধরনা দিচ্ছেন দুবাই বাংলাদেশ কনস্যুলেটে। কারণ আগামী ৩০ নভেম্বরের মধ্যে পাসপোর্ট হাতে না পেলে বৈধতার সুযোগ থেকে বঞ্চিত হবেন তারা।
জানা গেছে, দুবাই বাংলাদেশ কনস্যুলেটে পুলিশ ভেরিফিকেশন বা এসবি রিপোর্টের জন্য আটকা পড়ে আছে ৭৮৫ জনের পাসপোর্ট। এ ব্যাপারে দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল মোহাম্মদ ইকবাল হোসেন খান সাংবাদিকদের বলেন, আমরা পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পাসপোর্ট অধিদপ্তরের কাছে বিভিন্নভাবে যোগাযোগ করে যাচ্ছি। তবে যেসব জেলাগুলোর ব্যক্তিগণ পাসপোর্ট পাওয়ার আগ্রহে অপেক্ষায় করছেন এবং পুলিশ বা এসবি ভেরিফিকেশনে আটকা পড়ে আছে সেসব জেলাগুলো হলো বাগেরহাট, বান্দরবান, বরগুনা, বরিশাল, ভোলা, বগুড়া, ব্রাক্ষণবাড়িয়া, চাঁদপুর, চাঁপাইনবাবগঞ্জ, চট্টগ্রাম, চুয়াডাঙ্গা, কক্সবাজার, কুমিল্লা, ঢাকা, দিনাজপুর, ফরিদপুর, ফেনী, গাইবান্ধা, গাজীপুর, গোপালগঞ্জ, হবিগঞ্জ, যশোর, ঝালকাঠি, ঝিনাইদহ, জয়পুরহাট, খুলনা, কিশোরগঞ্জ, কুষ্টিয়া, লক্ষিপুর, মাদারীপুর, মাগুরা, মানিকগঞ্জ, মেহেরপুর, মৌলভীবাজার, মুন্সিগঞ্জ, ময়মনসিংহ, নাটোর, নোয়াখালী, রাজশাহী, শরিয়তপুর, শেরপুর, সিলেট, সুনামগঞ্জ ও টাঙ্গাইল। তাই এ সমস্যা সমাধানের জন্য পাসপোর্ট প্রত্যাশী ভুক্তভোগিরা প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছেন। অন্যথায় এসব লোকদের বৈধতা লাভ থেকে বঞ্চিত হয়ে দেশে ফিরে যাওয়া ছাড়া আর কোন উপায় থাকবে না।
উল্লেখ্য, গত ১ আগস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত আরব আমিরাত সরকার তিন মাসব্যাপী সাধারণ ক্ষমা ঘোষণার মেয়াদ শেষে আরো এক মাস বাড়িয়ে আগামী ১ ডিসেম্বর সময় বেঁধে দিয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ