Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪

রানীশংকৈল-হরিপুর সীমান্তে ভুট্টা চাষে বিজিবির বাধা

রাণীশংকৈল (ঠাকুরগাঁও) সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ঠাকুরগাঁওয়ের রাণীশংকৈল-হরিপুর সীমান্তে কৃষকদের প্রাণনাশের হুমকিসহ ভুট্টা আবাদে বিজিবি বাধা দেওয়ায় কৃষকরা বিপাকে পড়েছে।
হরিপুর উপজেলার গেরুয়াডাঙ্গী গ্রামের কৃষক মনসুর আলীর ছেলে সাবিরুল হক ইনকিলাবকে বলেন, ২৯ অক্টোবর কাঠালডাঙ্গী বিজিবি কমান্ডার আব্দুস সালাম তাকে ক্যাম্পে ডেকে সীমান্ত এলাকার আবাদী ভুট্টা ভেঙে দিতে বলে। না ভাঙলে ক্রসফায়ারে দেওয়া হবে, মাদক মামলায় চালান করা হবে এসব হুমকি দিয়ে সাবিরুলের কাছ থেকে সাদা কাগজে স্বাক্ষর নেওয়া হয়। স্বাক্ষর নেওয়ার ৯ দিন পর তার আবাদি ভুট্টা রাতের অন্ধকারে ভেঙে ফেলেছে তারা। ডাবরী ক্যাম্প এলাকার খলিল মাস্টার জানান, তাকেও বিজিবি সদস্যরা বাড়ীতে গিয়ে আবাদি ভুট্টা ভেঙে ফেলার হুমকি প্রদান করেছে।

গেদুরা ইউনিয়নের ইউপি সদস্য আব্দুল মকিম জানান, মারাধার গ্রামের কৃষক হাবিবুর, তোরাব, সোহরাব, আনেস, গোলাপ, বাদশা, নওশাদ , ওহিদুর সহ রাণীশংকৈল উপজেলার ধর্মগড় এলাকার কৃষকরাও ভুট্টা চাষে বিজিবি বাধার মুখে। ইউপি সদস্য বলেন, এছাড়াও বেলডাঙ্গী, কলনী, কাঠালডাঙ্গীসহ রাণীশংকৈল ও হরিপুর উপজেলার সীমান্তের কৃষকরা বিপাকে।
কাঠালডাঙ্গী বিজিবি কমান্ডার আব্দুস সালাম (বর্তমানে আঠুয়ারী থানার বালাপাড়া বিজিবি ক্যাম্পে কর্মরত) বলেন, ঠাকুরগাঁও-৫০ বিজিবি পরিচালক’র নির্দেশে সীমান্ত এলাকায় চোরাকারবারি রোধের জন্য কৃষকদের ভুট্টা চাষে বাধা দেওয়া হয়েছে। তবে সাবেরুলের কাছ থেকে সাদা কাগজে স্বাক্ষর নেওয়ার কথাটি মনে নেই। তিনি বলেন, তারা সীমান্ত এলাকার মানুষের জানমালের নিরাপত্তা দিয়ে থাকেন। তারা মানুষকে হত্যার হুমকি দেন না।

ধর্মগড় বিজিবি কমান্ডার মোস্তফা বলেন, কর্তৃপক্ষের নির্দেশে সীমান্ত থেকে ১৫০ গজ ভিতরে কৃষকদের ভুট্টা চাষে নিষেধ করা হচ্ছে । ঠাকুরগাঁও-৫০ বিজিবি পরিচালক বলেন, ভুট্টা চাষে সরকারী কোন নিষেধাজ্ঞা নেই। তবে স্থানীয় জনগণের উদ্যোগে সীমান্ত এলাকায় চোরাকারবার বন্ধের জন্য কৃষকদের ভুট্টা আবাদে নিষেধ করা হয়েছে।

হরিপুর উপজেলা চেয়ারম্যান সাবেক প্রিন্সিপাল নূরুল ইসলাম বলেন, স্থানীয় লোকজনদের ভুট্টা চাষে বাধার কোন উদ্যোগ নেই। তিনি বলেন, সামনে নির্বাচন তাই চোরাকারবারি বন্ধের জন্য ভুট্টা চাষে বাধা দিচ্ছে বিজিবি। তবে নির্বাচন ২ মাসের মধ্যে শেষ হবে। ২ মাসের মধ্যে ভুট্টা বেশি লম্বা হবে না। ইতোমধ্যে তাদের সঙ্গে আলোচনা করে সীমান্ত থেকে ১৫০ গজ ছেড়ে নিজেদের জমিতে ভুট্টা চাষ করার পরামর্শ দেওয়া হয়েছে কৃষকদের।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভুট্টা চাষে বাধা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ