Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মনোনয়ন প্রত্যাশায় চাঁদপুরে ৭ নারী

বি এম হান্নান, চাঁদপুর থেকে : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে চাঁদপুরে পুরুষ মনোনয়ন প্রত্যাশীদের পাশাপাশি নারীদের সংখ্যাও কম নয়। আওয়ামী লীগ ও বিএনপি থেকে ৭ জন নারী মনোনয়ন প্রত্যাশী সরাসরি নির্বাচন করার জন্যে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। তবে এসব সিদ্ধান্ত নির্ভর করছে দলীয় প্রধানের উপর। আওয়ামী লীগের দলীয় প্রধান সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাই দিবেন মনোনয়নের চূড়ান্ত সিদ্ধান্ত। আর বিএনপি ঐক্যফ্রন্টে যুক্ত হওয়ায় তাদের সিদ্ধান্তগুলো এখনো স্পষ্ট নয়। তবে স্থানীয়ভাবে নেতাদের সাথে আলাপ করে জানা গেছে দু’ দলেরই নারী নেত্রীদের মধ্যে এক দু’ জনের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। কারণ হিসেবে তারা বলছেন পুরুষদের পাশাপাশি নারীও কোন অংশে পিছিয়ে নেই চাঁদপুরের ৫টি আসনে।

চাঁদপুর-১ (কচুয়া) আসনে সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী আ ন ম এহসানুল হক মিলনের বিরুদ্ধে মামলা থাকায় তিনি এখন আত্মগোপনে। ওই আসনে তার স্ত্রী নাজমুন্নাহার বেবীর বিএনপি থেকে মনোনয়ন পাওয়ার সম্ভাবনা রয়েছে। তিনিও বিদেশে ছিলেন। নির্বাচনের তফসিল ঘোষণার পর দেশে ফিরে তার স্বামী এবং তার নামে বিএনপির দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন।

চাঁদপুর-২ (মতলব উত্তর ও দক্ষিণ) আসনে রয়েছে নতুন চমক। এ আসনে আওয়ামী লীগ থেকে পুরুষ মনোনয়ন প্রত্যাশী ত্রাণমন্ত্রীসহ বেশ কয়েকজন রয়েছেন। কিন্তু একমাত্র নারী মনোনয়ন প্রত্যাশী হলেন জাকিয়া সুলতানা সেফালি। তিনি বাংলাদেশ আওয়ামী যুবলীগের মহিলা বিষয়ক সম্পাদক এবং জেলা আওয়ামী লীগের সদস্য। তিনি ইতোমধ্যে আওয়ামী লীগ থেকে দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন। তিনি ২১ আগস্ট গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়েছিলেন।

চাঁদপুর-৩ (সদর-হাইমচর) আসনে আগ থেকেই আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডাঃ দীপু মনি এমপি। তিনি এবারো মনোনয়ন পাওয়ার প্রত্যাশা করছেন। ইতোমধ্যে তিনি দলীয় মনোনয়ন ফরম ক্রয় করেছেন। এছাড়া এ আসনে বিএনপি থেকে মনোনয়ন প্রত্যাশী বিএনপি দলীয় সংরক্ষিত আসনের সাবেক এমপি রাশেদা বেগম হীরা। তিনি চাঁদপুর জেলা মহিলা দলের সভানেত্রী।চাঁদপুর-৪ (ফরিদগঞ্জ)আসনে আওয়ামী লীগের পুরুষ মনোনয়ন প্রত্যাশীর সংখ্যা বেশ কয়েকজন তবে নারী মাত্র একজন। আর তিনি হচ্ছেন বর্তমান সংসদ সদস্য ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়ার ভাতিজি ডাঃ বদরুন্নাহার ভুঁইয়া। তিনিও আওয়ামী লীগ থেকে মনোনয়ন ফরম ক্রয় করেছেন। চাঁদপুর-৫ (হাজীগঞ্জ-শাহরাস্তি) আসনে আওয়ামী লীগ থেকে এখন পর্যন্ত পুরুষ মনোনয়ন প্রত্যাশী জেলার মধ্যে সবচেয়ে বেশী। পাশাপাশি নারীদের মধ্যে সংরক্ষিত আসনের এমপি অ্যাডভোকেট নুর জাহান বেগম মুক্তা ও যুবলীগ কেন্দ্রীয় কমিটির যুগ্ম সম্পাদক নাসরিন জাহান শেফালিও মনোনয়ন প্রত্যাশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মনোনয়ন প্রত্যাশা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ