Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

নাইকোয় অ্যাটর্নির বক্তব্য বে-আইনি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

নাইকো মামলা নিয়ে খালেদা জিয়ার বিরুদ্ধে অ্যাটর্নি জেনারেল যে বক্তব্য দিয়েছেন, তা বে-আইনি বলে মন্তব্য করেছেন খালেদা জিয়ার আইনজীবী ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন। গতকাল শুক্রবার রাজধানীর ধানমন্ডিতে নিজ চেম্বারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। সংবাদ সম্মেলনে নাইকো মামলায় কানাডার মাউন্টেড পুলিশ ও এফবিআই এর প্রতিবেদন নিয়ে অ্যাটনি জেনারেলের বক্তব্য প্রত্যাখ্যান করেন খালেদা জিয়ার এ আইনজীবী।
এর আগে বৃহস্পতিবার রাতে এক সংবাদ সম্মেলনে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম জানান, এফবিআই ও কানাডিয়ান পুলিশ প্রমাণ পেয়েছে যে, হাওয়া ভবনকে প্রভাবিত করে নাইকো থেকে ঘুষ নেয়ার প্রমাণ পাওয়া গেছে। এর প্রতিক্রিয়ায় সংবাদ সম্মেলনে মাহবুব উদ্দিনখোকন অভিযোগ করেন, আমাদের দুর্নীতি দমন কমিশনের আইন অনুসারে নিজস্ব পাবলিক প্রসিকিউটরের (রাষ্ট্রপক্ষের আইনজীবী) মাধ্যমে দুদকের মামলা পরিচালনার নিয়ম থাকা সত্তে¡ও, অ্যাটর্নি জেনারেল বারবার নাইকো মামলা নিয়ে বক্তব্য দিয়ে মামলাটিকে প্রভাবিত করার চেষ্টা করছেন। তার এ ধরণের বক্তব্য বে-আইনি এবং রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে খালেদা জিয়াকে কারাগারে এবং তারেক রহমানকে বিদেশে রেখে তিনি এ ধরনের বক্তব্য দিচেছন।
খালেদা জিয়ার এ আইনজীবী দাবী করেন, মূলত শেখ হাসিনা প্রথমবার ক্ষমতায় থাকাকালে নাইকোর সঙ্গে চুক্তি হয়েছিলো, এরই ধারাবাহিকতায় খালেদা জিয়া তার সরকারের আমলে ফাইলটির অনুমোদন দিয়েছিলেন। তাই কানাডিয়ান পুলিশ ও এফবিআই এর প্রতিবেদন একপেশে। এমনকি এই মামলা নিয়ে অ্যাটর্নি জেনারেলও একপেশে বক্তব্য রাখছেন।
ব্যারিস্টার খোকন আরো বলেন, নাইকো মামলা চলাকালীন এর তদন্ত প্রতিবেদনে এবং সাক্ষীর তালিকায় কানাডা পুলিশ কিংবা এফবিআই কর্মকর্তাদের নাম না থাকা সত্তে¡ও দেশে এনে তাদের তৈরি করা তদন্ত প্রতিবেদনের পক্ষে বক্তব্য দিতে অ্যাটর্নি জেনারেল আদালতে যে আবেদন করেছেন সেটি আইনসম্মত নয়। সরকার নির্বাচনকে সামনে রেখে খালেদা জিয়ার সুনাম নষ্ট করতে এ ধরনের সংবাদ সম্মেলন করছে বলেও মন্তব্য করেন তিনি। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, খালেদা জিয়ার আইনজীবী প্যানেলের অন্যতম সদস্য ব্যারিস্টার এ কে এম এহসানুর রহমান।
প্রসঙ্গত, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বিরুদ্ধে নাইকো দুর্নীতি মামলায় রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ এবং যুক্তরাষ্ট্রের এফবিআইয়ের প্রতিবেদন ঢাকার বিচারিক আদালতে দাখিল করা হয়েছে বলে জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। গত বৃহস্পতিবার রাতে নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ