Inqilab Logo

ঢাকা, শুক্রবার ১৯ জুলাই ২০১৯, ০৪ শ্রাবণ ১৪২৬, ১৫ যিলক্বদ ১৪৪০ হিজরী।

ঢাকায় আসছেন ইইউ’র দুই বিশেষজ্ঞ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

জাতীয় নির্বাচন পরিস্থিতি বিশ্লেষণ করতে আগামী মঙ্গলবার ঢাকায় আসছেন ইউরোপিয়ান ইউনিয়নের দুজন নির্বাচন বিশেষজ্ঞ। এসময় তারা প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদা এবং প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের সাথে সাক্ষাৎ করবেন। এছাড়াও পুলিশ মহাপরিদর্শক মোহাম্মাদ জাভেদ পাটোয়ারী, পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং সিনিয়র রাজনীতিকদের সঙ্গে তারা বৈঠক করবেন বলে জানা গেছে। 

একজন কর্মকর্তা বলেন, এবারের নির্বাচন পর্যবেক্ষণ করতে ইউরোপিয়ান ইউনিয়ন থেকে কোনও পর্যবেক্ষক আসছে না। বরং এই দুই বিশেষজ্ঞই ব্রাসেলসে ইইউ’র সদর দফতরে তাদের রিপোর্ট জমা দেবেন। তিনি বলেন, তাদের এই সফরটি গুরুত্বপূর্ণ। কারণ, তাদের দেওয়া রিপোর্ট বাংলাদেশের সঙ্গে ইইউ’র ভবিষ্যৎ সম্পর্কের ওপরে কিছুটা হলেও প্রভাব রাখবে। তারা জাতীয় নির্বাচনে জনসমক্ষে কোনও মন্তব্য করা থেকেও বিরত থাকবেন বলে জানানো হয়েছে। ইইউ দলটি আগামী জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে থাকবে। এদিকে, নির্বাচন উপলক্ষে বিভিন্ন আন্তর্জাতিক সংস্থা তাদের পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। এছাড়া, কয়েকটি দেশের দূতাবাস পর্যবেক্ষক হিসেবে তাদেরকে নিবন্ধনের জন্য নির্বাচন কমিশনের সঙ্গে যোগাযোগ করেছে।
পররাষ্ট্রমন্ত্রী এইচ মাহমুদ আলী স¤প্রতি ঢাকার কূটনীতিকদের পর্যবেক্ষক নিবন্ধন প্রক্রিয়া সম্পর্কে অবহিত করেন। এ পর্যন্ত কমনওয়েলথ, সার্ক এবং পশ্চিমা কয়েকটি দেশ নির্বাচন পর্যবেক্ষণের বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে। ইসির আন্তর্জাতিক পর্যবেক্ষক নীতিমালায় বলা হয়েছে, তারা কমিশনে ইমেইল বা ফ্যাক্সের মাধ্যমে আবেদন করতে পারবে। ঢাকার দূতাবাসগুলো ইমেইল, ফ্যাক্স বা সরাসরি যোগাযোগ করতে পারবে। পর্যবেক্ষকদেরকে তিন সপ্তাহ থেকে দুই মাসের জন্য ট্যুরিস্ট ভিসা প্রদান করা হবে।



 

Show all comments
  • Mohammad Shah Alam ২৪ নভেম্বর, ২০১৮, ১:৫৫ এএম says : 0
    অভিনন্দন। আশা করি ভালো কিছু একটা দেখাবেন।
    Total Reply(0) Reply
  • Mohammad Mosharraf ২৪ নভেম্বর, ২০১৮, ১:৫৬ এএম says : 0
    নির্বাচনে পর্যবেক্ষকও পাঠাতে হবে। নাহ লে ভোট লুট হয়ে যাবে।
    Total Reply(0) Reply
  • Monir ২৪ নভেম্বর, ২০১৮, ১:৫৮ এএম says : 0
    এবারের নির্বাচনে ইউরোপীয় ইউনিয়নকে তৎপর ভূমিকা দেখাতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: একাদশ জাতীয় সংসদ নির্বাচন

২৪ নভেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ