Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়া আইএস’র চেয়েও হুমকি : জে. মার্ক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তার ওপর ইসলামী উগ্রবাদী গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) থেকে রাশিয়া এখন অনেক বড় হুমকি বলে মন্তব্য করেছেন ব্রিটিশ সেনাবাহিনী প্রধান। ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি ট্রেলিগ্রাফকে দেয়া এক সাক্ষাৎকারে জেনারেল মার্ক কার্লেটন-স্মিথ বলেন, রাশিয়া যেসব হুমকি তৈরি করেছে ব্রিটেন তা অস্বীকার করতে পারে না। তিনি বলেন, রাশিয়ানরা যেখানেই দুর্বলতা ও স্পর্শকাতরতা চিহ্নিত করছে সেখানেই আক্রমণ করতে চাইছে। গত জুনে যুক্তরাজ্যের সেনা প্রধানের দায়িত্ব নিয়েছেন জেনারেল মার্ক কার্লেটন। তারপর দেয়া এই প্রথম সাক্ষাৎকারে তিনি বলেন, রাশিয়া ‘নিঃসন্দেহে’ আল কায়েদা বা আইএস’র মতো ইসলামিক সন্ত্রাসী গোষ্ঠীর চেয়ে বড় হুমকি। তিনি বলেন, ‘পশ্চিমা দুনিয়ার স্পর্শকাতরতা অনুসন্ধান ও সেখানে হামলা চালানো পদ্ধতিগত পদক্ষেপ নিয়েছে রাশিয়া। বিশেষ করে কয়েকটি অপ্রথাগত ক্ষেত্রে যেমন সাইবার, মহাকাশ এবং সমুদ্র তলদেশের যুদ্ধ ক্ষেত্রে। তিনি বলেন, তবে রাশিয়ার সৃষ্টি করা এসব হুমকিকে অপ্রতিদ্বন্দ্বি রাখবেন না বলে জানিয়ে দেন তিনি। ৫৪ বছর বয়সী এই সেনা কর্মকর্তা ৯/১১ হামলার পর আল কায়েদা নেতা ওসামা বিন লাদেনের অনুসন্ধানে চালানো অভিযানের নেতৃত্ব দিয়েছেন। সিরিয়া ও ইরাকে আইএস বিরোধী যুদ্ধে যুক্তরাষ্ট্রের ভূমিকার সম্মুখভাগে ছিলেন তিনি। এর আগে বিভিন্ন সময়ে রাশিয়ার তরফ থেকে ব্রিটিশ কর্তৃপক্ষের বিরুদ্ধে রুশোফোবিয়া (রুশ ভীতি) ছাড়ানোর অভিযোগ করেছে। তাদের দাবি ব্রিটেন বিশ্ব স¤প্রদায় ও ব্রিটিশ নাগরিকদের বিভ্রান্ত করছে। প্রসঙ্গত, স্যালসব্যারিতে পক্ষ ত্যাগী রুশ গোয়েন্দা কর্মকর্তা ও তার মেয়ের ওপর বিষ প্রয়োগ ছাড়াও আরও কয়েকটি সাইবার হামলার জন্য রাশিয়াকে দায়ী করে থাকে যুক্তরাজ্য। যুক্তরাষ্ট্রের কাছে রাশিয়ার এম-১৬ যুদ্ধবিমানের গোপন নথি বিক্রি করেছিলেন সাবেক রুশ গুপ্তচর সের্গেই স্ক্রিপাল। মার্চে স্যালসব্যারির পার্কে তিনি ও তার মেয়ের ওপর নোভিচক হামলা চালানো হলে এর জন্য রাশিয়াকে দায়ী করে যুক্তরাজ্য। পরে একই নার্ভ এজেন্টে আক্রান্ত ৪৪ বছর বয়স্ক ডন স্টুরগ্রেস পরে হাসপাতালে মারা যান। অক্টোবরে কয়েকটি সাইবার হামলার জন্য রাশিয়ার সামরিক গোয়েন্দা সংস্থা জিআরইউকে দায়ী করে যুক্তরাজ্য সরকার। এসব সাইবার হামলার মধ্যে ছিলো যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাটিক পার্টি ও ব্রিটেনের একটি ছোট টেলিভিশন স্টেশনে চালানো হামলা। স্ক্রিপালের ওপর বিষ প্রয়োগে সম্পৃক্ততার অভিযোগ অস্বীকার করে রাশিয়া। আর সাইবার হামলায় সংশ্লিষ্টতাকে ‘বড় ধরনের ভ্রান্তিবিলাস’ আখ্যা দেয় তারা। ডেইলি টেলিগ্রাফ।

 



 

Show all comments
  • Mdjamal Uddin ৮ ডিসেম্বর, ২০১৮, ৮:৩৯ এএম says : 0
    I Think Russia is not against Britain so why British will stand up against Russia. my opinion Usa is currupted and Russian will fight against usa terrism.it will slowly but surely. Usa build up terrorism in the world, specially in middle east. Whole world is against Usa lead now.most dangerous war will arrange very soon.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ