Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মুসলিম বিশ্বের একতা যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে শক্তিশালী বাতাস বইয়ে দিতে সক্ষম হবে -আহমেদ খাতামি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৮, ২:২৬ পিএম

ইরানের রাজধানী তেহরান শহরের প্রধান ইমাম আহমেদ খাতামি শুক্রবার জুমার নামাজের খুতবায় মুসলিমদের বিরুদ্ধে বৃহৎ শক্তিগুলোর ষড়যন্ত্রকে রুখে দেয়ার জন্য সুন্নি এবং শিয়াদের একতাবদ্ধ হওয়ার আহ্বান জানিয়েছেন। 

আহমেদ খাতামি বলেন, ‘নিজেদের নেতৃত্বের প্রতি অনুগত থেকে শিয়া এবং সুন্নিদের সে সব শত্রুদের বিরুদ্ধে একতাবদ্ধ হওয়া প্রয়োজন যারা ইসলামের মৌলিক বিষয়সমূহকে তাদের লক্ষ্যবস্তুতে পরিণত করেছে।’

তিনি বলেন, ‘আমাদের একতার মাধ্যমে ইসলামিক বিশ্ব যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একটি শক্তিশালী বাতাস বইয়ে দিতে সক্ষম হবে।’

ইরানের জনগণ ‘সন্ত্রাসবাদের’ সাথে যুক্ত রয়েছে এমন মন্তব্য করার জন্য ডোনাল্ড ট্রাম্পের সমালোচনা করে তিনি বলেন, ‘ট্রাম্পের মন্তব্য নির্বোধদের মত। পুরো বিশ্বই জানে যুক্তরাষ্ট্র একটি সন্ত্রাসী রাষ্ট্র এবং দেশটি সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষকতা করে।’

‘তারাই সিরিয়াতে সন্ত্রাসবাদের চালান পাঠিয়েছে।’

মুসলিম বিশ্বকে এক হওয়ার আহ্বান জানানোর পাশাপাশি তিনি ‘যুক্তরাষ্ট্রের পাপেটের ভূমিকা পালন করার জন্য’ সউদী আরবের কঠোর সমালোচনা করে বলেন, মুসলিম বিশ্বের সকল সন্ত্রাসী কর্মকাণ্ডের পেছনে তাদের হাত রয়েছে।

একই সাথে তিনি ইয়েমেনে ‘যুদ্ধাপরাধ ঘটানোর’ দায়ে সউদী কর্তৃপক্ষকে দায়ী করেন।

‘ইয়েমেনে আল-সৌদ পরিবার যেসব অপরাধ করছে তা একেবারেই নৃশংস। তারা অযথাই নিজেদেরকে দুই পবিত্র মসজিদের তত্ত্বাবধায়ক বলে দাবি করে কিন্তু তারা আসলে এই দুই পবিত্র মসজিদ নিয়ে বিশ্বাসঘাতকতা করেছে।’- শেষে আহমেদ খাতামি এসব কথা বলেন।

 

সূত্র: মিডলইস্ট মনিটর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ