Inqilab Logo

ঢাকা শনিবার, ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১ আশ্বিন ১৪২৭, ০৮ সফর ১৪৪২ হিজরী

দেওয়ান মোহাম্মদ আজরফ ছিলেন উদার মানবতার প্রতীক

তমদ্দুন মজলিসের সাহিত্যসভায় আলোচকগণ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

অধ্যাপক দেওয়ান মোহাম্মদ আজরফ ছিলেন ধর্মীয় মূল্যবোধে বিশ্বাসী উদার মানবতার মূর্ত প্রতীক। তার দৃষ্টিতে ইসলাম ও মানবতাবাদ ছিল সমার্থক। তিনি বিশ্বাস করতেন ধর্মীয় মূল্যবোধ ছাড়া প্রকৃত মানুষ হওয়া সম্ভব নয়। গতকাল রোববার তমদ্দুন মজলিসের উদ্যোগে রাজধানীর মালিবাগে ঢাকা মহানগর কার্যালয়ে আন্তজার্তিক খ্যাতিসম্পন্ন দার্শনিক, সাহিত্যিক, জাতীয় অধ্যাপক ও অধ্যক্ষ দেওয়ান মোহাম্মদ আজরফের ১১৩তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক সাহিত্য সভায় বক্তাগণ এ কথা বলেন।
বক্তারা আরো বলেন, খ্যাতিমান এ দার্শনিক বিশ্বাস করতেন, সকল ধর্মের মধ্যেই রয়েছে মানবতাবাদের শিক্ষা। এ কারণে ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সকল ধর্মের আলোচনা অনুষ্ঠানে তার ডাক পড়তো।
বক্তারা বলেন, দেওয়ান মোহাম্মদ আজরফের প্রচারিত আদর্শ ও ব্যক্তি জীবনে আচরিত আদর্শে কোনো পার্থক্য ছিল না। জমিদার বংশে সোনার চামচ মুখে নিয়ে জন্মগ্রহণ করেও মৃত্যুকালে তিনি প্রায় কপর্দকহীণ অবস্থায় ইন্তেকাল করেন। নিজে জমিদার হয়েও জমিদারী প্রথা উচ্ছেদের আন্দোলনে অংশগ্রহণ করেন তিনি।
কেএম আশরাফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক সংগঠক মোহাম্মদ শাহাবুদ্দীন খান। আলোচনায় অংশগ্রহণ করেন সংগঠনের সিনিয়র নেতা এরতাজ আলম, কৃষিবিদ রফিকুল ইসলাম, ইঞ্জিনিয়ার শওকত আজিজ, মোহাম্মদ তাওহিদ খান, মোহাম্মদ জিয়াউল হক, মুহাম্মদ সুজন মাহমুদ, হাফেজ বায়েজিদ হাসান ও আবদুল্লাহ আল মামুন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তমদ্দুন মজলিস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ