Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সিমিওনের কৌশলে বিস্মিত বার্সা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

দশবারের প্রচেষ্টতেও বার্সেলোনাকে হারাতে পারলেন না অ্যাটলেটিকো মাদ্রিদ কোচ ডিয়াগো সিমিওনে। পরশু লা লিগায় তার দল এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত মাঠ ছাড়ে ১-১ ড্র নিয়ে। অবশ্য জিততে হলে যে পরিকল্পনা দরকার ঘরের মাঠ ওয়ান্দা মেত্রোপলিতনে কি তা ছিল সিমিওনের?
ম্যাচের ৭৭তম মিনিটে অঁতোয়ান গ্রিজম্যানের কর্নার থেকে হেডের মাধ্যমে করা ডগ্লাস কস্তার গোলের আগে পুরোদস্তুর রক্ষণাত্মক ফুটবল খেলেছে অ্যাটলেটিকো। কতটা রক্ষণাত্মক তা জানতে পরিসংখ্যানের দিকে চোখ বুলালেই বুঝা যায়। পুরো ম্যাচে এটিই ছিল বার্সার গোলে অ্যাটলেটিকোর একমাত্র শট। প্রথম কর্নারও ছিল এটি। বাকি সময় তারা কাটিয়েছে ৭০ শতাংশ বলের দখল রাখা বার্সাকে ঠেকাতে। এর মাঝে ভয়ঙ্কর কোন পাল্টা আক্রমণও করতে পারেনি তারা।
তাদের এমন অতি রক্ষনাত্মক কৌশলে বার্সা পর্যন্ত ত্যাক্ত বিরক্ত। ম্যাচে বেশ ক’বার এর প্রকাশও ঘটে। চোট কাটিয়ে ফেরা স্যামুয়েল উমতিতির সঙ্গে যুদ্ধংদেহী মনোভবে জড়িয়ে পড়েন কস্তা। তবে বিরক্তি নয়, ম্যাচ শেষে অ্যাটলেটিকোর খেলায় বিষ্ময় প্রকাশ করেন কাতালান দলটির মিডফিল্ডার সার্জিও বুসকেতস, ‘তাদের রক্ষণে দুই সারিতে চারজন করে ছিল। তারা সবাই মিলে সত্যি দারুণ রক্ষণ সামলেছে। অ্যাটলেটিকো এভাবেই ম্যাচের জন্য প্রস্তুত হয়, আমরা সেটা জানতাম। কিন্তু এত বেশি রক্ষণাত্মক ফুটবল আশা করিনি। এটাই ছিল তাদের পরিকল্পনা। এটা খুব মজা না হলেও আপনাকে এর সম্মান করতে হবে।’ দলের রাইট ব্যাক জর্ডি আলবার মতে, ‘আরো আক্রমণাত্মক ফুটবল খেলার মত খেলোয়াড় তাদের আছে। কিন্তু এই কৌশলই তাদের সফলতা এনে দিয়েছে। তাই তারা এটা বদলাবে না। তারা সত্যি ভালো রক্ষণ করে। তাদের রক্ষণ ভাঙ্গা কঠিন।’
যে কারণে গোলের আগ পর্যন্ত পয়েন্ট তালিকার শীর্ষ দুই দলের লড়াইটা ছিল অসম কিন্তু ম্যাড়মেড়ে। সিমিওনের পরিকল্পনা বুঝে বার্সাও নিজেদের রক্ষণ ছেড়ে উদোম হয়ে আক্রমণে যায়নি। কিন্তু গোল খাওয়ার পরে পাল্টে যায় সেই চিত্র। এই সুযোগে অ্যাটলেটিকোও গ্রিজম্যান-কস্তাদের কল্যাণে পাল্টা আক্রমণে ওঠে। এক কথায় ম্যাচের শেষ পঞ্চমাংশকে প্রথম চতুর্থাংশের সঙ্গে মেলানো যাবে না। দারুণ ফুটবল খেলেই গুরুত্বপূর্ণ এক পয়েন্ট রক্ষা করে বার্সা। লিওনেল মেসিকে কয়কবার অহেতুক ফাউল না করলে ম্যাচের ফল ভিন্নও হতে পারত। পুরো ম্যাচে ফুটবল জাদুকর ছিলেন কড়া পাহারায়।
আগের ম্যাচে ঘরের মাঠে সেভিয়ার কাছে ৪-৩ গোলে হেরে যাওয়া বার্সাকে দ্রুত কিছু করতে হত। আর্নেস্তো আলভার্দের শিষ্যরা সেটা করেন ম্যাচের শেষ মিনিটে। মেসির ডান প্রান্তে বাড়ানো পাস ধরে জোরালো শটে গোল শোধ দেন বদলি নামা উসমান দেম্বেলে।
১৩ ম্যাচে ২৫ পয়েন্ট নিয়ে শীর্ষেই রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন বার্সেলোনা, এক পয়েন্ট পিছিয়ে দুইয়ে অ্যাটলেটিকো। তবে গত রাতে ঘরের মাঠে রিয়াল ভালাদোলিদকে হারিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে আসার সুযোগ ছিল ১২ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে তিনে থাকা সেভিয়ার সামনে। ১৩ ম্যাচে ২০ পয়েন্ট নিয়ে তালিকার ছয় নম্বরে রিয়াল মাদ্রিদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বার্সা


আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ