Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ট্রাম্পকে শিক্ষা দিলেন ভারতীয় তরুণী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ৩:৪৫ পিএম

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে প্রকৃতির পাঠ দিয়ে আন্তর্জাতিক খ্যাতি লাভ করেছেন ভারতীয় তরুণী আস্থা শর্মা। ৭২ বছরের ডোনাল্ড ট্রাম্পকে আবহাওয়া ও জলবায়ুর পার্থক্য বুঝিয়ে দিয়েছেন ভারতের আসামের ১৮ বছরের এ মেয়ে। খবর আন্দবাজার পত্রিকা।

গত বুধবার ওয়াশিংটনের তাপমাত্রা শূন্যের চেয়ে ২ ডিগ্রি সেলসিয়াস নীচে নেমেছিল। তখন ট্রাম্প টুইট করেন, ‘হিংস্র ও দীর্ঘায়িত শীত সব রেকর্ড ভেঙে দিতে পারে। কোথায় গেল বিশ্ব উষ্ণায়ন!’
কিছুক্ষণের মধ্যেই ট্রাম্পের ওই টুইট লক্ষাধিক বার রি-টুইট হয়। যার বেশির ভাগটাই ট্রাম্পের জ্ঞানের বহর নিয়ে ব্যঙ্গ-বিদ্রুপ। কারণ, আবহাওয়ার রেকর্ড বলছে, ১৮৮০ সালে ওয়াশিংটনের তাপমাত্রা নেমেছিল শূন্যের চেয়ে ১১ ডিগ্রি সেলসিয়াস নীচে।
অন্যদের সাথে বারাক ও মিশেল ওবামার ভক্ত জোড়হাটের ১৮ বছরের ছাত্রী আস্থাও ট্রাম্পের টুইটের জবাবে দেন। লেখেন, ‘আমি আপনার থেকে ৫৪ বছরের ছোট। মোটামুটি নম্বর পেয়ে সবে হাইস্কুলের পরীক্ষায় পাস করেছি। কিন্তু আমিও আপনার জ্ঞাতার্থে জানাতে পারি, কাকে বলে আবহাওয়া আর কাকে বলে জলবায়ু। চাইলে আপনার বোঝার সুবিধার জন্য আমার এনসাইক্লোপিডিয়া বইটি আপনাকে ধার দিতে পারি। ওটা দ্বিতীয় শ্রেণি থেকে আমার কাছে আছে। বইটায় ছবি ও তথ্য দিয়ে সব ভালো করে বোঝানো আছে।’সঙ্গে সঙ্গে ‘হিট’ হয়ে যায় আস্থার টুইট।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ