Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

আমরা এখন বিদেশি বিনিয়োগ গ্রহণে প্রস্তুত : রুহানি

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, বিদেশি বিনিয়োগ গ্রহণের জন্য তার দেশ এখন প্রস্তুত। ইরান এখন বিনিয়োগের জন্য উত্তম ক্ষেত্র বলেও মন্তব্য করেছেন তিনি। তেহরান সফররত দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে আনুষ্ঠানকিভাবে স্বাগত জানানোর পর প্রেসিডেন্ট রুহানি এসব কথা বলেছেন। পার্ক জিউন গত সোমবার তিনদিনের সরকারি সফরে তেহরান এসে পৌঁছেছেন। সফরে তার সঙ্গে দক্ষিণ কোরিয়ার বহু কোম্পানির ২৩০ জনেরও বেশি নির্বাহী কর্মকর্তা রয়েছেন। পার্ক জিউন হাইকে আনুষ্ঠানিকভাবে স্বাগত জানানোর পর দুই প্রেসিডেন্ট বৈঠকে বসেন।
১৯৬২ সালে ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার পর এই প্রথম দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইরান সফর করছেন। পরে যৌথ সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট রুহানি কোরীয় উপদ্বীপে শান্তি প্রতিষ্ঠার জন্য সবার প্রতি আহ্বান জানান। তিনি বলেন, গণবিধ্বংসী সব ধরনের অস্ত্র নির্মাণের বিরুদ্ধে তেহরান। এ সময় তিনি জানান, ইরান ও দক্ষিণ কোরিয়া তাদের বার্ষিক বাণিজ্যের পরিমাণ বাড়িয়ে ১,৮০০ কোটি ডলারে নিতে চায়। বর্তমানে দু দেশের মধ্যে ৬০০ কোটি ডলারের বাণিজ্য রয়েছে। এরইমধ্যে দু দেশ সহযোগিতার বিভিন্ন খাতে ১৯টি চুক্তি হয়েছে। সংবাদ সম্মেলনে প্রেসিডেন্ট পার্ক ইরান ও দক্ষিণ কোরিয়ার শিল্প, বাণিজ্য এবং সাংস্কৃতিক ক্ষেত্রে সহযোগিতা আরো বাড়ানোর আহ্বান জানান। বিবিসি, রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমরা এখন বিদেশি বিনিয়োগ গ্রহণে প্রস্তুত : রুহানি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ