Inqilab Logo

ঢাকা, রোববার ২১ জুলাই ২০১৯, ০৬ শ্রাবণ ১৪২৬, ১৭ যিলক্বদ ১৪৪০ হিজরী।

মিয়ানমারে রোহিঙ্গা প্রত্যাবাসনের বিরোধিতায় বৌদ্ধদের বিক্ষোভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৮, ৭:৫৬ পিএম

মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের পরিকল্পনার বিরোধিতা করে বিক্ষোভ করেছে উগ্রপন্থী বৌদ্ধরা। রাখাইনের রাজধানী সিত্তেতে রবিবার প্রায় ১০০ বৌদ্ধ জমা হয়ে এ বিক্ষোভ করে। খবর এএফপি।
বহুদিন ধরেই মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের বিরোধিতা করে আসছে সেদেশের উগ্রপন্থী বৌদ্ধরা। রোবাবারের বিক্ষোভে তাদের হাতে ছিল লাল ব্যানার আর মুখে ছিল বিভিন্ন স্লোগান। বিক্ষোভটি ফেসবুকের লাইভ স্ট্রিমিং-এও সম্প্রচারিত হয়। ফেসবুকের একটি লাইভ স্ট্রিমিং-এ এক বৌদ্ধ ভিক্ষুকে বলতে শোনা গেছে, ‘দেশের নিরাপত্তার সুরক্ষা দেওয়াটা দেশের সব মানুষের দায়িত্ব।’ রোহিঙ্গাদের ‘বাঙালি’ হিসেবে উল্লেখ করে ওই ভিক্ষু আরও বলেন, ‘বাঙালিদের গ্রহণ করে আমাদের কিংবা আমাদের দেশের কোনও লাভ হবে না।’ ‘অবৈধ অভিবাসীদের’ বিরুদ্ধে ব্যবস্থা নিতে কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানিয়েছে বৌদ্ধ বিক্ষোভকারীরা। রোহিঙ্গাদের ‘পলায়নপর শরণার্থী’ উল্লেখ করে তাদের পুনর্বাসনের ব্যবস্থা না করার জন্যও আহ্বান জানানো হয়েছে।
উল্লেখ্য, বৌদ্ধ অধ্যুষিত মিয়ানমারে ক্ষমতাসীন সরকার ও সেনাবাহিনী সংখ্যালঘু রোহিঙ্গাদের ওপর জাতিগত নিধনযজ্ঞ চালালে প্রাণরক্ষার্থে প্রায় ১১ লাখ রোহিঙ্গা দেশটি থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। বাংলাদেশ সরকারের দীর্ঘ প্রচেষ্টার পর মিয়ানমার সরকার রোহিঙ্গা প্রত্যাবাসনে রাজি হলেও রোহিঙ্গাদের অনুকুল পরিবেশ তৈরি না হলে এবং তাদের নিরাপত্তা নিশ্চিত না হলে প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু না করতে বাংলাদেশকে অনুরোধ জানিয়ে আসছে জাতিসংঘসহ আন্তর্জাতিক সম্প্রদায়। চলতি মাসে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু হওয়ার কথা থাকলেও পরে বাংলাদেশের পক্ষ থেকে তা স্থগিত করা হয়।



 

Show all comments
  • কামরুল ২৭ নভেম্বর, ২০১৮, ১:০৫ এএম says : 0
    জানি না, এরা কোন সাহসে এত ঊড়তেছে......
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা প্রত্যাবাসন


আরও
আরও পড়ুন