Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

সমস্যায় জর্জরিত রায়গঞ্জ স্বাস্থ্য কমপ্লেক্স

রায়গঞ্জ (সিরাজগঞ্জ) থেকে মো. নাজমুল হোসাইন তালুকদার | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স নানা সমস্যায় জর্জরিত। এতে সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা কার্যক্রম চলছে খুড়িয়ে খুড়িয়ে। বর্তমান মহাজোট সরকার স্বাস্থ্যসেবা সাধারণ জনগণের দোঁড়গোড়ায় পৌঁছে দিতে নানামূখী কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে। সেই লক্ষ্যে সরকার থানা, উপজেলা ইউনিয়ন থেকে শুরু করে গ্রামাঞ্চলে কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্যসেবা সাধারণ জনগণের দোঁড়গোড়ায় পৌঁছে দিয়েছে। স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সরকার থানা পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিত করার লক্ষ্যে সদর হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত গ্রহণ করেন। সেই মোতাবেক রায়গঞ্জের দানবীর মরহুম রুপা প্রামাণিকসহ এলাকাবাসী সাত একর ৩৩ শতক জমি হাসপাতাল নির্মাণের জন্য দান করেন। ১৯৭৩ সালে জাতীয় চার নেতার অন্যতম নেতা এম. মনসুর আলী ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১৯৭৫ সালে জুন মাস নাগাদ ৩৩ শয্যা বিশিষ্ট এই হাসপাতালটির যাত্রা শুরু হয়। বর্তমানে মহাজোট সরকার হাসপাতালটি ৫০ শয্যায় উন্নীত করার লক্ষ্যে সাড়ে আট কোটি টাকা ব্যায়ে নতুন ভবন নির্মাণসহ নানামুখী উন্নয়নের মাধ্যমে আধুনিক হাসপাতালে রূপান্তরিত করেন। এত কিছুর পরও ছোট ছোট নানা জটিলতার কারণে এ অঞ্চলের সাধারণ জনগণ সহজে স্বাস্থ্যসেবা পাওয়া অধরাই রয়ে গেছে।

সরেজমিন হাসপাতাল ঘুরে জানা যায়, হাসপাতালে এক্স-রে মেশিন আছে যা তিন দশক ধরে বিকল। আলট্রাসনোগ্রাফি থাকলেও ডাক্তার না থাকায় সেবা প্রদান করা সম্ভব হচ্ছে না। ইসিজি মেশিন পড়ে আছে বিকল হয়ে। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ব্যবহারের জন্য গাড়ি বরাদ্দ থাকলেও অদ্যাবধি তা প্রদান না করে ড্রাইভার নিয়োগ দেয়া হয়েছে। সঙ্কট রয়েছে ডাক্তার ও নার্সের।

এ হাসপাতালে নিয়োগকৃত ছয় ডাক্তারকে ডেপুটিশনে নিয়ে অন্য হাসপাতালে দায়িত্ব পালন করানো হচ্ছে। আটঘরিয়া গ্রামের হাজেরা নামে একজন রোগী বলেন, রায়গঞ্জের মানুষের শরীরে রোগ নেই, তাই আমাদের হাসপাতালের ডাক্তারদের অন্য হাসপাতালে পাঠানো হয়েছে।
এ ব্যাপারে উপজেলা আ.লীগের সদস্য দেলোয়ার হোসেন অভিযোগ করে বলেন, হাসপাতালটিতে ডাক্তার, সেবিকা, ওয়ার্ড বয়, পরিবার পরিকল্পনা অফিসার, অফিস সহকারী ও করণিক পদে দীর্ঘ দিন কর্তব্যরত না থাকার কারণে হাসপাতালটির বেহাল দশা। উল্লিখিত সমস্যার সমাধান করতে পারলে সাধারণ জনগণ সঠিক স্বাস্থ্যসেবা পাবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

রায়গঞ্জ পাইলট উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটির সভাপতি মাজেদ আলী শেখ জানান, রায়গঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিক্যাল অফিসার আমিমুল ইহসান তোহিদ সকল প্রতিক‚ল পরিবেশ জিম্মি ধসা থেকে মুক্ত করে সুষ্ঠু ধারার গণমুখী সেবামূলক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার জন্য নিরন্তর চেষ্টা চালিয়ে যাচ্ছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ