Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাবিপ্রবি শিক্ষার্থীদের প্রতীকী অনশন

পাবনা থেকে স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সাত দফা দাবিতে অবস্থান কর্মসূচী ও প্রতীকী অনশন পালন করেছন। সোমবার সকাল সাড়ে ৯টা থেকে ১২টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের গেটে তারা এই কর্মসূচী পালন করেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষক-কর্মকর্তা কর্মচারীরা ক্যম্পাসে ঢুকতে বাধাপ্রাপ্ত হন। শিক্ষার্থীদের দাবীগুলোর মধ্যে সকল প্রশাসনিক কর্তা ব্যাক্তিদের পদত্যাগ, দশ শিক্ষার্থীর অবৈধ বহিষ্কারাদেশ প্রত্যাহার, শিক্ষার্থীদের ন্যায্য দাবী মেনে নেওয়াা, ক্যম্পাসে শিক্ষা কার্যক্রম চালুকরণসহ ৭ দফা দাবীতে তারা এই কর্মসূচী পালন করেন।

অবস্থান কর্মসূচী চলাকালে শিক্ষার্থীরা বলেন, আমরা দীর্ঘদিন ধরে ক্যাম্পাসে নিয়মতান্ত্রিকভাবে ৭ দফা দাবীতে আন্দোলন করছিলাম। দাবীগুলোর মধ্যে ২০১৫-১৬ শিক্ষাবর্ষসহ পরবর্তী সকল ব্যাচ সমূহের অর্ডিন্যান্সের আওতাভুক্ত করা, ড্রপ আউট না করা, হলের ডাইনিংয়ের খাবার উন্নয়নের জন্য ভর্তুকি প্রদান, ক্লাস রুম ও চেয়ার সঙ্কট দূর করা, পরিবহন সঙ্কট সমাধান, ক্যাম্পাসে ওয়াইফাই চালু এবং শিক্ষার্থীদের নিরাপত্তার স্বার্থে পুলিশ ফাঁড়ি স্থাপন করা ইত্যাদি। প্রশাসন আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করেননি। এর পরিপ্রেক্ষিতেই গত ৫ নভেম্বর আমরা প্রশাসন ভবনে তালা ঝুলিয়ে আন্দোলন করি। ওই দিন ভিসি স্যার আমাদের সাথে কথা বলার সময় ধাক্কা ধাক্কির একটি অনাকাঙ্খিত ঘটনা ঘটে। এরপর তিনি শিক্ষার্থীদের সাথে কোন প্রকার আলাপ আলোচনা ছাড়াই রিজেন্ট বোর্ডের সভা করে ১০ শিক্ষার্থীকে বহিষ্কার ও ক্যম্পাস অনির্দিষ্টকালের জন্যে বন্ধ ঘোষণা করেন। শিক্ষার্থীরা এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে ক্যম্পাস খুলে দিয়ে দ্রুত ক্যম্পাসে স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার দাবী করেন এবং একই সাথে সকল অযোগ্য, অদক্ষ প্রশাসন বিশ্ববিদ্যালয় চালাতে ব্যর্থ প্রশাসনের দক্ষ কর্মকর্তাদের পদত্যাগ দাবি করেন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অনশন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ