Inqilab Logo

ঢাকা, বুধবার , ১১ ডিসেম্বর ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১৩ রবিউস সানি ১৪৪১ হিজরী

ইসরায়েলকে প্রতিহত করতে মুসলিম নেতাদের আহ্বান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ নভেম্বর, ২০১৮, ৩:১৬ পিএম

ইসরায়েলের রাজধানী তেলআবিব থেকে বায়তুল মুকাদ্দাসে স্থানান্তরের পরিকল্পনার তীব্র বিরোধিতা করে তাদেরকে প্রতিহত করার হুঁশিয়ারি দিয়েছেন বিশ্বের মুসলিম নেতারা। সোমবার স্থানীয় সময় রাতে ইরানের রাজধানী তেহরানে অনুষ্ঠিত ৩২তম ইসলামী ঐক্য সম্মেলনে আগত নেতারা এ ঘোষণা দেন। খবর আনাদোলু এজেন্সি।
প্রতিবেদনে বলা হয়, সম্মেলনের সমাপনি বিবৃতিতে মুসলিমদের প্রথম কেবলা আল-আকসা মসজিদ সমৃদ্ধ বায়তুল মুকাদ্দাস শহরকে রাজধানী করে স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের জোর দাবি জানানো হয়। তাছাড়া সম্মেলনে অংশগ্রহণকারী মুসলিম আলেম এবং চিন্তাবিদরা ইহুদি বাদী রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক স্থাপনের প্রচেষ্টার ঘোর বিরোধিতা এবং নিন্দা জানান।
এবারের সম্মেলনটিতে বিশ্বের মোট ৮১ দেশের অন্তত ৩৫০ জনের বেশি মুসলিম আলেম এবং চিন্তাবিদ অংশগ্রহণ করেন। তিন দিনব্যাপী এ সম্মেলন গত শনিবার (২৪ নভেম্বর) ইরানের রাজধানী তেহরানে শুরু হয়েছিল।
সমাপনি ভাষণে বিশ্ব নেতৃবৃন্দ এবং ইসলামী চিন্তাবিদরা চলমান ফিলিস্তিনি সংকটকে মুসলিম বিশ্বের প্রধান সমস্যা এবং ইহুদি বাদী রাষ্ট্র ইসরায়েলকে মুসলমানদের এক নম্বর শত্রু হিসেবে আখ্যা দিয়েছেন।
তাদের মতে, ইসরায়েল সরকারকে প্রতিহত করার জন্য বিশ্ব মুসলিমদের সব শক্তিকে একসঙ্গে কাজে লাগাতে হবে। তাছাড়া ঐক্য বজায় রাখার পাশাপাশি অভ্যন্তরীণ এবং আঞ্চলিক কোন্দলের অবসান ঘটানোর আহ্বান জানান তারা।
উল্লেখ্য, মহানবী হযরত মুহাম্মদের (সা.) জন্মবার্ষিকী উপলক্ষে প্রতি বছরের রবিউল আউয়াল মাসে মুসলিম রাষ্ট্র ইরানে ইসলামী ঐক্য সম্মেলনের আয়োজন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন