Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ আগস্ট ২০১৯, ০২ ভাদ্র ১৪২৬, ১৫ যিলহজ ১৪৪০ হিজরী।

১৫ বছর পর বিসিএস উত্তীর্ণের নিয়োগে রুল

স্টাফ রিপোর্টার: | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

২৪তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পরও চাকরিতে সুযোগ না দেয়া কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একই সঙ্গে বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ মোঃ আশরাফুল ইসলামকে কেন নিয়োগ দেয়া হবে না, রুলে তাও জানতে চাওয়া হয়েছে।

আগামী চার সপ্তাহের মধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পিএসসি চেয়ারম্যান, পরীক্ষা নিয়ন্ত্রক ক্যাডার ও পিএসসির পরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে। গতকাল মঙ্গলবার শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার শিহাব উদ্দিন খান ও তার সঙ্গে ছিলেন অ্যাডভোকেট নাজমুল হুদা।
রিট আবেদনে বলা হয়, ২৪তম বিসিএসের উত্তীর্ণ হওয়ার পরও মৌখিক পরীক্ষার সময় পিতার মুক্তিযোদ্ধা সনদ প্রদান না করায় পরীক্ষা গ্রহণ করেনি পিএসসি। এর মধ্যে কেটে যায় প্রায় ছয় বছর। ২০১১ সালে মৌখিক পরীক্ষা গ্রহণ করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়। রিটের রায়ে মৌখিক পরীক্ষা গ্রহণ করার জন্য নির্দেশ দেয়া হয়।
ওই রায়ের বিরুদ্ধে রিভিউ করে পিএসসি কর্তৃপক্ষ। ২০১৪ সালে রিভিউ খারিজ করেন আদালত। এরপর ২০১৭ সালে মৌখিক পরীক্ষা গ্রহণ করা হয়। কিন্তু এখন পযন্ত পিএসসি তার ফলাফল প্রকাশ করেনি। ফলাফল ঘোষণা না করার বৈধতা এবং নিয়োগ প্রদানে পিএসসির অনিচ্ছা ও ব্যর্থতাকে চ্যালেঞ্জ করে রিট করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিসিএস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ