Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

পাকিস্তানে গেলেন পাঞ্জাবের মন্ত্রী সিধু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

কর্তারপুর করিডোর উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে পাকিস্তানে গেলেন ভারতের সাবেক ক্রিকেট তারকা ও পাঞ্জাবের মন্ত্রী নভোজত সিং সিধু। আজ বুধবার মাটি কেটে পাকিস্তান অংশে এই করিডোর উদ্বোধন করবেন সিধুর খেলোয়ার জীবনের বন্ধু ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কোরেশীর আমন্ত্রণে ওয়াগা সীমান্ত দিয়ে তিনি গতকাল মঙ্গলবার পাকিস্তানে যান। খবর ডন।
চার কিলোমিটার দীর্ঘ এই করিডোর ভারতের গুরুদাসপুর জেলার ডেরা বাবা নানকের সাথে পাকিস্তানের গুরুদুয়াড়া কর্তারপুরে নানকানা সাহিবকে যুক্ত করবে। এটি উন্মুক্ত হলে পাকিস্তানে অবস্থিত শিখ সম্প্রদায়ের পবিত্র স্থাপনাগুলো পরিদর্শন করতে পারবেন ভারতীয় তীর্থযাত্রীরা। তাদের জন্য সেখানে যাওয়া সহজ হয়ে যাবে।
এর আগে সোমবার কর্তারপুর করিডোরের পাঞ্জাব অংশে ভিত্তিপ্রস্তর স্থাপন করেন ভারতের ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডু। ভারত যখন এই করিডোর খুলে দেয়ার ঘোষণা দেয় তখন তার প্রশংসা করে ইসলামাবাদ। তারা একে শান্তির বিজয় বলে আখ্যায়িত করেছেন।
উল্লেখ্য, পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া শিখ সম্প্রদায়ের জন্য ওই করিডোর উন্মুক্ত করার প্রস্তাব করার তিন মাস পরে ভারত ওই ভিত্তিপ্রস্তর স্থাপন করে। গত আগস্টে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের শপথ নেয়ার সময় সিধুকে এই করিডোর খুলে দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন পাকিস্তানের সেনাপ্রধান। সে সময় তাকে জড়িয়ে ধরে ভারতে সমালোচিত হয়েছিলেন সিধু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ