Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আমিরাতে সততার বিরল দৃষ্টান্ত রাখলেন এক বাংলাদেশি

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

আরব আমিরাতের আল আইনে রাস্তায় বড় আকারের পলিথিন ব্যাগভর্তি ১ হাজার দিরহাম নোটের প্রচুর বান্ডিল পেয়েও পুলিশের কাছে জমা দিয়ে সততার বিরল দৃষ্টান্ত স্থাপনের মাধ্যমে বাংলাদেশ ও প্রবাসীদের মুখ উজ্জল করেছেন মোজাম্মেল হক নামে এক বাংলাদেশি। তার বাড়ি চট্টগ্রামের বাঁশখালি উপজেলার পুকুরিয়া ইউনিয়নের বরুমচড়া গ্রামে। বাবার নাম সিদ্দিক আহমেদ।
মোজাম্মেল হক ইনকিলাবকে জানান, গত ১০ নভেম্বর কর্মস্থলে হেঁটে যাওয়ার পথে রাস্তায় ডবল পলিথিনের বড় আকারের একটি ব্যাগ দেখতে পান এবং তা খুলে দেখেন ১ হাজার দিরহাম নোটের প্রচুর বান্ডিল। গণনা করার ইচ্ছা থাকলেও তা করেননি। কারণ গণনা করলে হয়তো লোভ-লালসা এসে যেতে পারে। তাই বিলম্ব না করে পুলিশকে ফোন করে জানালে পুলিশ তাকে ওখানেই অপেক্ষা করতে বলেন এবং তারা না আসা পর্যন্ত নিরাপত্তাজনিত কারণে কাউকে না জানানোর নির্দেশ দেন। পরে কয়েক মিনিটের মধ্যেই পুলিশ এসে ব্যাগ ভর্তি অর্থগুলো নিয়ে যান। যাওয়ার সময় পুলিশ তাকে মোবারকবাদ জানিয়ে বলেন, আপনাকে যখন ফোন করা হবে তখন পুলিশ স্টেশনে আসবেন। আপনাকে পুরস্কৃত করা হবে। সে মোতাবেক গত ২২ নভেম্বর তাকে ফোন করে নিয়ে তার সততার বিরল দৃষ্টান্তে খুশি হয়ে আবুধাবির আল আইন পুলিশ প্রশাসনের পক্ষ থেকে তাকে সততার সম্মাননা সার্টিফিকেট, মোবাইল, হাত ঘড়ি, মানিব্যাগ ও কলমসহ বিভিন্ন পুরষ্কার পদান করেন। তবে ব্যাগটিতে কী পরিমাণ অর্থ ছিল তা পুলিশের কাছেও জানতে চেষ্টা করেননি তিনি। তার মতে, অর্থের পরিমাণ জানতে পারলে হয়তোবা আফসোস হবে। তবে কয়েক লাখ দিরহাম হবে বলে পুলিশদের আলোচনায় বুঝতে পেরেছেন তিনি। তিনি বলেন, পরের হক কখনোই নিজের হয় না বা নিজের মতো করে দেখলে চলবে না। ডিপ্লোমাধারী ইঞ্জিনিয়ার মোজাম্মেল হক আমিরাতে ইলেক্ট্রিক্যাল এন্ড প্লাম্বিং-এর ঠিকাদারী ব্যবসা করেন এবং প্রায় ২০ বছর যাবত আমিরাতে অবস্থান করে আসছেন। এ ব্যাপারে আমিরাতের আল-আইন বিএনপির সাংগঠনিক সম্পাদক বিশিষ্ট ব্যবসায়ী মোহাম্মদ আবদুল হান্নান বলেন, আসলে দুনিয়াতে এখনো ভালো মানুষ আছেন। তবে সততার অনন্য দৃষ্টান্তের এমন মানুষ খুঁজে পাওয়া খুবই বিরল।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Nannu chowhan ২৮ নভেম্বর, ২০১৮, ৯:০৮ এএম says : 0
    Erai Bangladesher bir,taka poishar ordhe theke shototai Jatike shonmaner pode odhishtito kore. eder kase ajke jara MP montri mayor chairman comissioner shorkari beshorkari amla onader shikkha neoa ochit je shotota kake bole..
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত

২৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ