Inqilab Logo

ঢাকা, রোববার, ২০ অক্টোবর ২০১৯, ০৪ কার্তিক ১৪২৬, ২০ সফর ১৪৪১ হিজরী

পোশাক শিল্প উন্নয়নে সহায়তা দেবে ইউনিসেফ

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : শিশু, কর্মজীবী মা-বাবা ও তরুণ তৈরি পোশাক শ্রমিকদের অধিকারের জন্য বাড়তি সমর্থন দিতে ‘শিশু অধিকার ও বাংলাদেশে পোশাক শিল্প’ শীর্ষক উদ্যোগ চালু করেছে ইউনিসেফ। পোশাক উৎপাদকদের মধ্যে যারা এ উদ্যোগে যোগ দিতে চান তাদের কর্মজীবী মা-বাবা, বিশেষ করে নারী ও তরুণ শ্রমিক এবং তাদের আশপাশের কমিউনিটির অবস্থার উন্নয়নে পরিবারবান্ধব কর্মক্ষেত্র প্রতিষ্ঠায় সহায়তা দেবে ইউনিসেফ।
গতকাল (মঙ্গলবার) ঢাকায় একটি হোটেলে এ উদ্যোগের উদ্বোধন করা হয়। এ উদ্যোগের লক্ষ্য সম্পর্কে ইউনিসেফের পক্ষ থেকে বলা হয়েছে, বাংলাদেশে শিশু ও কর্মজীবী মা-বাবার অধিকারের ওপর পোশাক শিল্পের প্রভাব সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং এতে ব্যবসা প্রতিষ্ঠান, সরকার, সুশীল সমাজ ও বেসরকারি সংস্থার মতো অংশীদারদের সম্পৃক্ত করা। এছাড়াও বাংলাদেশে শিশুদের অধিকার রক্ষা ও শিশুদের উন্নয়নে পোশাক শিল্পের অবদানকে একটি কাঠামোর মধ্যে আনতে সহায়তার জন্য ইউনিসেফ ও অংশীদারদের সঙ্গে কাজ করতে তাদের আমন্ত্রণ জানানো।
ইউনিসেফের প্রতিনিধি এডওয়ার্ড বেইগবেদার বলেন, বর্তমানে চার মিলিয়নের বেশি পোশাক শ্রমিক ও তাদের পরিবার সুবিধা বঞ্চিত এলাকায় বসবাস করেন। এ শিল্প স¤প্রসারিত হতে থাকায় আরো অনেকে দলে দলে ইতোমধ্যে জনবহুল হয়ে পড়া এলাকাগুলোর দিকে ধাবিত হচ্ছেন। এসব বস্তিতে মৌলিক সেবাগুলো পাওয়া প্রায় অসম্ভব অথবা অত্যন্ত ব্যয়বহুল। রোগ, দারিদ্র্য, অশিক্ষা ও শোষণের মাত্রা বেশি হওয়ায় পোশাক শ্রমিক ও তাদের পরিবার দারিদ্র্যের চক্রে আটকে যায়।
তিনি বলেন, ইউনিসেফের এ উদ্যোগ আরএমজি খাতের নেতাদের জন্য সুযোগ তৈরি করছে, যাতে তারা এ শিল্পের অন্য অংশীদারদের সঙ্গে যোগ দিতে পারেন ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ