Inqilab Logo

ঢাকা, রোববার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ০৫ ফাল্গুন ১৪২৫, ১১ জামাদিউস সানি ১৪৪০ হিজরী।

ভারতে শিশুদের ভারী ব্যাগ ও হোমওয়ার্ক নিষিদ্ধ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ৩:৫৯ পিএম

ভারত সরকার শিশু শিক্ষার্থীদের মেরুদণ্ডের ক্ষতি ঠেকাতে তাদের পিঠে ব্যাগের বোঝা কমানোর লক্ষ্যে নির্দেশনা জারি করেছে। দেশটির কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় থেকে শিশু শিক্ষার্থীদের বয়স ও ক্লাস অনুযায়ী ব্যাগ বহনে নির্দিষ্ট ওজনের সীমা বেঁধে দিয়ে ওই নির্দেশনা জারি করেছে। এতে জানানো হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে পড়–য়াদের কোন ‘হোম ওয়ার্ক’ (বাড়ির কাজ) দেয়া যাবে না। খবর স্কাই নিউজ।
নির্দেশনায় বলা হয়, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা বিদ্যালয়ে যে পড়ালেখা করে সেটাই যথেষ্ট হবে। তাদেরকে বাড়ির জন্য আলাদা করে কোনো ‘হোম ওয়ার্ক’ দেয়া যাবে না। তাছাড়া শ্রেণি হিসেব করে ব্যাগের সর্বোচ্চ ওজনও নির্ধারণ করে দেয়া হয়েছে। প্রথম ও দ্বিতীয় শ্রেণির স্কুল ব্যাগ দেড় কেজির বেশি হবে না। তৃতীয় থেকে পঞ্চম শ্রেণির ক্ষেত্রে সর্বোচ্চ দুই থেকে তিন কেজি। ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের জন্য সর্বোচ্চ চার কেজি, অষ্টম ও নবম শ্রেণির জন্য সাড়ে চার কেজি এবং দশম শ্রেণির ক্ষেত্রে সর্বোচ্চ পাঁচ কেজি ওজনের চেয়ে ভারী ব্যাগ বহনে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।
নির্দেশনায় বলা হয়েছে, প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের পড়ানোর ক্ষেত্রে মন্ত্রণালয়ের দেয়া নিয়ম মেনে চলতে হবে। তাছাড়া পাঠ্য বইয়ের বাইরে অতিরিক্ত বই কিংবা অন্যকিছু আনতে বলা যাবে না শিশুদের। আর এ নির্দেশনা পাঠানো হয়েছে দেশটির রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলোর বিদ্যালয়ে।



 

Show all comments
  • jack ali ২৮ নভেম্বর, ২০১৮, ১০:৪৮ পিএম says : 0
    We should do the same and also we must change our education system so that our children will grow up as a pure muslim and they will be educated in such a manner that they will supersede all the nations around the world solving complicated problem having a pragmatic approach using science and technology. Unfortunately our planners are extremely inexperience....
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারতে


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ