Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৩ মে ২০১৯, ০৯ জ্যৈষ্ঠ ১৪২৬, ১৭ রমজান ১৪৪০ হিজরী।
শিরোনাম

গজনিতে বোমা বিস্ফোরণে ৩ মার্কিন সৈন্য নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৮, ৪:০১ পিএম

আফগানিস্তানের গজনি শহরের কাছে মার্কিন সৈন্যদের বহনকারী একটি সাঁজোয়া যান বোমা বিস্ফোরণের শিকার হয়। এতে ৩ মার্কিন সৈন্য নিহত হয়েছে। এছাড়া আরও ৩ জন সৈন্য ও একজন মার্কিন ঠিকাদার আহত হয়েছে। ন্যাটোর এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। এ নিয়ে এ মাসে ৫ জন ও ২০১৮ সালে আফগানিস্তানে ১১ জন মার্কিন সৈন্য নিহত হল। খবর ইউএসএটুডে ও এপি।
মার্কিন বাহিনির এক মুখপাত্র লে ইউবন মেনডি জানান, মঙ্গলবার গজনি শহরের কাছে শাহবাজে একটি উন্নয়নকৃত বোমার বিস্ফোরণ ঘটলে তারা হতাহত হন। তবে হতাহতদের কারো পরিচয় জানানো হয়নি। তিনি জানান, আহতদের সেবা দেয়া হচ্ছে।
তালেবান জঙ্গিরা এই হামলার দায় স্বীকার করেছে। পূর্বাঞ্চলীয় গজনি প্রদেশ কার্যত তালেবান নিয়ন্ত্রণে রয়েছে। অক্টোবরে আফগানিস্তানের সর্বত্র নির্বাচন অনুষ্ঠিত হলেও শুধু গজনিতেই তা করা যায়নি।
গত শনিবার আফগানিস্তানের নিমরুয প্রদেশে এক অভিযানের সময় এক মার্কিন সেনা নিহত হয়। ন্যাটোর পক্ষ থেকে বলা হয়েছে, তারই এক আফগান সহকর্মীর গুলিতে তিনি প্রাণ হারিয়েছেন।
চলতি মাসের শুরুতে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি জানান, ২০১৫ সাল থেকে এ পর্যন্ত ২৮ হাজারের বেশি পুলিশ এবং সেনা নিহত হয়েছে। আফগানিস্তানে বহু বছর ধরে মার্কিন নেতৃত্বে বিদেশি সেনারা তৎপরতা চালালেও সেখানে এখনও নিরাপত্তা ফিরে আসেনি। এখনও দেশটির প্রায় অর্ধেক অঞ্চল তালেবান নিয়ন্ত্রণ করছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন