Inqilab Logo

মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কুয়েতের প্রধানমন্ত্রীকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা

প্রকাশের সময় : ৪ মে, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৩৮ পিএম, ৩ মে, ২০১৬

কূটনৈতিক সংবাদদাতা : প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে তিনদিনের সরকারি সফরে ঢাকা পৌঁছেছেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ। বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল বিকেল পাঁচটা ৯ মিনিটে একটি বিশেষ বিমানে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশটির প্রধানমন্ত্রী। এরপর গার্ড অব অনার প্রদানের মাধ্যমে সম্মানিত করা হয় কুয়েতের প্রধানমন্ত্রীকে। তিন বাহিনীর চৌকস দল এই গার্ড অব অনার প্রদান করে। পরে কুয়েতের প্রধানমন্ত্রী তাদের কুচকাওয়াজ পরিদর্শন করেন।
এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মন্ত্রিসভার সদস্যরা, তিন বাহিনীর প্রধান এবং কূটনীতিক কোরের সদস্যরা উপস্থিত ছিলেন। পরে কুয়েতী প্রধানমন্ত্রী হোটেল লা ম্যারিডিয়ানে যান। সফরকালে বিমানবন্দরের নিকটবর্তী এ হোটেলটিতেই অবস্থান করবেন তিনি।
এ সফরে দুই দেশের প্রধানমন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে কুয়েতের সঙ্গে বিনিয়োগ বৃদ্ধি ও সুরক্ষা, সামরিক সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা সহজীকরণ সংক্রান্ত তিনটি চুক্তি স্বাক্ষর হওয়ার কথা রয়েছে। এছাড়া একটি সমঝোতা স্মারকও স্বাক্ষর হতে পারে।
সফরসূচি অনুযায়ী, আজ বুধবার সকাল ১০টা ৩০ মিনিটে সাভারে জাতীয় স্মৃতিসৌধে বাংলাদেশের মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে সফরের মূল কার্যক্রম শুরু করবেন কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের। জাতীয় স্মৃতিসৌধ থেকে হোটেলে ফিরবেন তিনি। এরপর বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাবেন। সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একান্ত বৈঠক করবেন। এর পরেই দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেবেন দুই দেশের প্রধানমন্ত্রী। পরে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়। সেখানে তিনি ভিজিটরস বুকে স্বাক্ষর করবেন।
সেখান থেকে কুয়েতের প্রধানমন্ত্রী যাবেন জাতীয় সংসদে। সংসদের চলতি অধিবেশনের কার্যক্রম পরিদর্শন শেষে তিনি রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে বঙ্গভবনে যাবেন। সন্ধ্যায় তার সৌজন্যে হোটেল সোনারগাঁওয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া নেশভোজ ও সাংস্কৃতিক সন্ধ্যায় অংশ নেবেন।
পরদিন ৫ মে সকাল ১০টায় জাতীয় সংসদের প্রধান বিরোধীদলের নেত্রী রওশন এরশাদের সঙ্গে বৈঠক করবেন কুয়েতের প্রধানমন্ত্রী। ওই বৈঠক শেষে ধানমন্ডিস্থ ৩২ নম্বর সড়কে অবস্থিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন। এ সময়েও প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেখানে কুয়েতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানানোর কথা রয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর পরিদর্শন শেষে কুয়েতের প্রধানমন্ত্রী শেখ জাবের আল-মুবারক আল-হামাদ আল-সাবাহ ঢাকা ত্যাগের উদ্দেশে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাবেন। এরপর দুপুর ১২টায় বিশেষ ফ্লাইটে তিনি ঢাকা ছেড়ে যাবেন বলে কথা রয়েছে।
কুয়েতী প্রধানমন্ত্রীর ৬৮ সদস্যের প্রতিনিধি দলে রয়েছেন দেশটির প্রথম উপ-প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রী শেখ সাবাহ খালেদ আল-হামাদ আল-সাবাহ, অর্থ ও তেল মন্ত্রী আনাস খালেদ আল-সাবাহ, শিক্ষা মন্ত্রী ড. বদর হামাদ আল-ইসাসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা। এছাড়া কুয়েত চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের একটি ব্যবসায়ী প্রতিনিধি দলও কুয়েতের প্রধানমন্ত্রীর সঙ্গে বাংলাদেশ সফর করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কুয়েতের প্রধানমন্ত্রীকে ঢাকায় লালগালিচা সংবর্ধনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ