Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৮, ১২:০২ এএম

ইউরোপীয় ইউনিয়ন পর্যবেক্ষক না পাঠানোর সিদ্ধান্ত নিলেও যুক্তরাষ্ট্র পর্যবেক্ষক পাঠাবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য ও জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান এইচ টি ইমাম। তিনি বলেন, আমেরিকান আর ইউরোপীয় ইউনিয়ন এক নয়। আমেরিকা অবজারভার পাঠাবে। ওরা সব জায়গাতেই পাঠায়। ওরা বলছে, আমরা নির্বাচন কেমন হয় দেখবো? সত্যিকার সুষ্ঠু হয় কি না? ওদের তো কতগুলো থিঙ্ক ট্যাংক আছে।
গতকাল দুপুরে রাজধানীর ধানমন্ডিস্থ আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মার্কিন দুই কর্মকর্তার সঙ্গে সৌজন্য সাক্ষাত শেষে তিনি এ কথা বলেন।
আওয়ামী লীগের রাজনৈতিক কার্যালয় সৌজন্য সাক্ষাৎ করতে আসা ওই দুই কর্মকর্তা হলেন মার্কিন দূতাবাসের রাজনৈতিক ও অর্থনৈতিক কাউন্সিলর বিল মোলার ও যুক্তরাষ্ট্র দূতাবাসের রাজনৈতিক কর্মকর্তা কাজী রুম্মন দস্তগীর।
এইচ টি ইমাম বলেন, গণতান্ত্রিক পরিবেশ সৃষ্টিতে আমরা সকলেই একসঙ্গে কাজ করবো, আমেরিকা থেকে অনেক অবজারভার আসবেন। আমরা তাদেরকে বলেছি, অবজারভার যেখানে যাবেন, তাদের নিরাপত্তা বিধান করা আমাদের দায়িত্ব। কাজেই আপনারা তালিকা দিয়েন। আগে থেকেই জানাবেন কোথায় তারা যাবেন কি কি কাজ করবেন, এগুলো জানা দরকার।
সাক্ষাত শেষে জাতীয় নির্বাচনের পরিবেশ নিয়ে আমেরিকার পক্ষ থেকে কোন অসন্তোষ জানানো হয়েছি কি না? প্রশ্নের জবাবে ইএইচটি ইমাম তিনি বলেন, ওরা এ সমস্ত কথা বলেন নাই। তারা বলছেন, এখন বাংলাদেশে ভাল পরিবেশ বিরাজ করছে।
সকল দলের অংশগ্রহণে নির্বাচন হতে যাচ্ছে, এব্যাপারে আমেরিকানদের প্রতিক্রিয়ার বিষয়ে এইচ টি ইমাম বলেন, এটাই হচ্ছে ওদের কাছে সবচেয়ে বড় সন্তোষ। ওরা অত্যন্ত সন্তুষ্ট। এমন কোন দল নাই যারা অংশ গ্রহণ করছে না। ওরা তো বরঞ্চ খুব এতোগুল দল এরকমভাবে কিভাবে তোমরা এতো জোট ম্যানেজ করছো কিভাবে? এটা তো একটা বিস্ময়ের ব্যাপার। ওরা ভাবতেই পারে না, আমরা এগুলো করতে পারি। আমরা বলছি, এগুলো আমরা করছি। আমাদের সব ঠিকঠাক হয়ে গেছে।
ইমাম বলেন, আমেরিকান প্রতিনিধিরা বলেছেন, বাংলাদেশ আওয়ামী লীগের একটা অন্য স্টান্ডার্ড আছে। সেই স্টান্ডার্ডের জন্য, এই উচ্চতার মানের জন্যই তারা এখানে এসেছেন। তারা আরও সম্পর্ক গভীরতর করতে চান। আমাদেও সরকার আরও ভালভাবে শক্তিশালী হোক।
তিনি বলেন, তারা বলছেন, আমরা অত্যন্ত খুশী। তোমরা সংলাপ করেছো। এইচ টি ইমাম তাদের জানিয়েছেন, আমরা যা যা করার দরকার ছিল, যে প্রতিশ্রুতি জননেত্রী শেখ হাসিনা দিয়েছিলেন সে প্রতিশ্রুতিগুলো আমরা সব পালন করছি। আমরা লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করার সম্পন্ন চেষ্টা করছি সর্বাত্মকভাবে।



 

Show all comments
  • রুবেল ২৯ নভেম্বর, ২০১৮, ১২:৫৪ এএম says : 0
    স্যার,১৯৭৫ সালে আপনার ভুমিকা কি ছিলো জাতিকে একটু জানা৷।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় সংসদ নির্বাচন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ